টিপস

এক দিনেই পাওয়া যাচ্ছে ড্রাইভিং লাইসেন্স

সুখবর এখন আর সকল ভোগান্তি শেষ করে আমাদের কাছে সংবাদ এসেছে এক দিনেই পাওয়া যাচ্ছে ড্রাইভিং লাইসেন্স। আপনি ঘরে বসেই আপনার ড্রাইভিং লাইসেন্স এখন সংগ্রহ করতে পারবেন। গ্রাহকের দীর্ঘ ভোগান্তির পর বিআরটিসি অফিস থেকে একটি ভালো এবং সর্বসম্মত তথ্য প্রকাশিত হয়েছে যে আর কিছুদিনের মধ্যে অর্থাৎ ডিসেম্বর থেকেই ঘরে বসেই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স। বিআরটিসি অফিসে গিয়ে এখন গ্রাহককে দিনের পর দিন সময় ব্যয় করতে হবে না। একদিনেই পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স। ঝামেলা পেরিয়ে বিআরটিসি অফিস থেকে বিআরটিসি চেয়ারম্যান এই সংবাদ প্রকাশ করেছে।

এখন ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য নতুন নিয়ম চালু হবে। আগের মত আবেদন করার পর পরীক্ষা এবং প্র্যাকটিক্যাল পরীক্ষা সব মিলেই পরবর্তীতে আবারও ড্রাইভিং এর জন্য আবেদন করে ড্রাইভিং লাইসেন্স এর জন্য অপেক্ষায় থাকতে হয়। এই নিয়মের পরিবর্তন করে গ্রাহকদের জন্য সুবিধাযোগ্য একটি নতুন নিয়ম এসেছে বিআরটিসি অফিস। একদিন এই ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত সকল পরীক্ষা শেষ করে গ্রাহকে মিলবে ড্রাইভিং লাইসেন্স। আমাদের আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে একদিনে কিভাবে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করা যাবে এবং ঘর বসে আপনারা কিভাবে ড্রাইভিং লাইসেন্স পাবেন এ নিয়ে। গ্রাহকদের জন্য এই সুখবর অনেক আনন্দদায়ক । এখন আর বিআরটিসি অফিসে গিয়ে ভিড় জমিয়ে ড্রাইভিং লাইসেন্সের জন্য খোঁজখবর নিয়ে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে হবে না। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার এই নতুন নিয়ম আলোচনা করা হলো।

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নতুন নিয়ম

বিআরটিসি অফিস থেকে পাওয়া সংবাদ মাত্রই আমাদের এই পোস্ট শেয়ার করা হয়েছে। সুখবর এই সংবাদ গ্রাহকদের কাছে আনন্দদায়ক এবং রোমাঞ্চকর। এখন এক দিনেই মিলবে ড্রাইভিং লাইসেন্স। ঘরে বসেই আপনি ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে পারবেন। পূর্বের সকল নিয়ম পরিবর্তন করে বিআরটিসি অফিস এখন গ্রাহকদের সুবিধায় নতুন নিয়ম প্রকাশ করেছে। নিয়ম কার্যকর হবে ডিসেম্বর মাস থেকে। ২০২২ সালের ডিসেম্বর থেকেই নতুন নিয়মে গ্রাহকরা ড্রাইভিং লাইসেন্স পাওয়ার এই সুবিধা পাবে। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার এই সুবিধা হল আগের মত আপনাকে ড্রাইভিং লাইসেন্সের আবেদন করে পরীক্ষার জন্য এবং প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য আলাদাভাবে বিআরটিসি অফিসে গিয়ে সময় কাটাতে হবে না। একদিন এই ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করে ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত সকল পরীক্ষা নিষ্পত্তি করে ওই দিনেই আপনাকে এসএমএসের মাধ্যমে আপনার মোবাইলে রেজাল্ট জানিয়ে দেয়া হবে। উত্তীর্ণ ব্যক্তিরা ড্রাইভিং লাইসেন্স  মধ্যেই সংগ্রহ করতে পারবে। ড্রাইভিং লাইসেন্সের জন্য পরবর্তীতে আর আপনাকে অতিরিক্ত কোন আবেদন করতে হবে না। তবে আপনার ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করার সময় জাতীয় পরিচয় পত্র এবং ঠিকানা সঠিকভাবে দিতে হবে। আগের মত রানার করার জন্য একদিন আবেদন এবং ড্রাইভিং লাইসেন্স এর জন্য আলাদা আবেদন করার এখন প্রয়োজন হবে না। সঠিক তথ্য দিয়ে পরীক্ষায় উত্তীর্ণ ব্যক্তিরা ঘরে বসেই ডাক বিভাগ কিংবা কুরিয়ারের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবে।

গ্রাহকের মতে অনেকেরই প্রশ্ন যদি পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারে তাহলে কি হবে? পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলে পরবর্তীতে আপনি আবারো আবেদন করে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে পারবেন। এই প্রক্রিয়ায় দালালের চক্রান্ত থেকে মুক্ত হয়ে আপনি নিজেই আপনার ড্রাইভিং লাইসেন্স এর জন্য সকল আবেদন ও পরীক্ষা সম্পন্ন করে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করতে পারবেন। ঘরে বসে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য আপনাকে কুরিয়ার সার্ভিস প্রদান করতে হবে। এই প্রক্রিয়ায় বিআরটিসি অফিসে লোকশুন্য হয়ে গ্রাহকদের সেবা দিতে বিআরটিসি অফিস নতুন নিয়মে আগ্রহী।

সময়ের চেয়ে জীবন মূল্যবান। তাই আমরা সকলেই ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করে নিজেকে দক্ষ ড্রাইভার হিসেবে প্রমাণ দিয়ে ড্রাইভিং করি।ভালো থাকবেন সুস্থ থাকবেন আজকের এই অনুষ্ঠান থেকে আপনারা ঘরে বসে কিভাবে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করবেন সকল নিয়ম পেয়ে যাবেন। বিআরটিসি অফিস থেকে ঘোষণা দেওয়া হয়েছে আগামী ডিসেম্বর থেকে এই প্রক্রিয়া চালু হবে এবং বিআরটিসি অফিসে পড়ে থাকা ১২ লাখ ড্রাইভিং লাইসেন্স এর প্রিন্ট কপি খুব শীঘ্রই গ্রাহকদের কাছে পৌঁছে দেয়া হবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button