টিপস

ছোট বাচ্চাদের শান্ত করার দোয়া, উপায় ও আমল

আপনার বাচ্চা কি খুব বিরক্ত করছে, কোন কিছু দিয়ে তাকে শান্ত করা যাচ্ছে না। আপনার বাচ্চাকে শান্ত করার দোয়া বা আমল যদি জানতে চান তাহলে আমার এই অনুচ্ছেদটি আপনাকে সাহায্য করতে পারে। ছোট বাচ্চাকে শান্ত করার জন্য পবিত্র কোরআনে কিছু দোয়া আছে। সেগুলো পাঠ করে আপনার বাচ্চার গায়ে ফু দিলে বাচ্চা শান্ত হবে এবং অতিরিক্ত জেদ করা বন্ধ করে দেবে। আসুন আমরা এই অনুচ্ছেদ হতে কিছু দুআ বা আমল দেখে নেই এবং আমাদের বাচ্চাদের শান্ত করার কাজে ব্যবহার করি।

আপনার বাচ্চা যদি খুব জেদ করে থাকে। তাহলে বাচ্চাকে শান্ত করার জন্য কিছু দোয়া বা আমল আছে যেগুলো প্রয়োগ করে আপনার বাচ্চাকে শান্ত করতে পারেন। হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম পবিত্র কুরআনে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছে। পবিত্র কোরআন হতে আমরা এই অনুচ্ছেদে কিছু আমল তুলে ধরেছি। যা আপনাদের কাজে আসতে পারে।

ছোট বাচ্চাদের শান্ত করার উপায়

আপনার বাচ্চা যদি অতিরিক্ত একঘেয়েমি করে থাকে, সব সময় জেদ করে থাকে তাহলে কিছু টিপস আপনাদের জানিয়ে দিচ্ছি আমি। ছোটরা খুবই চঞ্চল প্রকৃতির হয় কোন কিছুর উপর খুব অতিরিক্ত জেদ করা তাদের খুব স্বাভাবিক ব্যাপার। কিন্তু এর জন্য কখনোই বাচ্চাদের মারধর করা বা কোন শাস্তির ব্যবস্থা। বরং তারা যেভাবে চায় ঠিক সেভাবেই চলতে দেওয়া উচিত কিছুক্ষণের জন্য। এবং অভিভাবকদের কিছুটা কৌশল অবলম্বন করা উচিত।

আপনার বাচ্চা কোন কিছু চাইলে সেটি তাকে দেওয়া উচিত। সবকিছুতেই নানা বলা উচিত নয়। যেখানে না কথাটা উচ্চারিত হয় সেখানে বেশি কিউরিসিটি জন্মায় তাদের মনে। ফলে ওই জিনিসটার প্রতি আরো বেশি ঝুঁকে পড়ে এবং আপনার সাথে আরও বেশি জেদ করে বসে। তাই বাচ্চাদের সাথে বন্ধুসুলভ আচরণের পাশাপাশি তার মনকে প্রাধান্য দেওয়া উচিত।

কিছু দোয়া আছে যেগুলো পাঠ করলে বাচ্চাদের জেদ কিছুটা কমে যায় আসুন আমরা সেই দোয়াটি জেনে নেই।

শিশুর জেদ দূর করার দোয়া

أَفَغَيْرَ دِينِ اللَّهِ يَبْغُونَ وَلَهُ أَسْلَمَ مَنْ فِي السَّمَاوَاتِ وَالْأَرْضِ طَوْعًا وَكَرْهًا وَإِلَيْهِ يُرْجَعُونَ

উচ্চারণ: আফাগাইরা দ্বি-নিল্লাহি ইয়াবগুন, ওয়ালাহু আসলামা মান ফিস্-সামাওয়াতি ওয়াল আরদ্ব, তাউআং ওয়া কারহাং; ওয়া ইলাইহি ইয়ুরজাঊন।

অর্থ : ‘তারা কি আল্লাহর দেওয়া জীবন ব্যবস্থার পরিবর্তে অন্য জীবন ব্যবস্থা তালাশ করছে? নভোমণ্ডল ও ভূমণ্ডলে যা কিছু আছে— স্বেচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক তার অনুগত হবে। সবাই তার কাছে ফিরে যাবে।’ (সুরা আলে ইমরান, আয়াত : ৮৩)

সন্তানের যেসব আচরণে মা-বাবা মনোযোগ দেবেন, সেসব আচরণ সে বারবার করবে। এই মনোযোগ যেমন আমরা আদর বা প্রশংসা করা, দাবি পূরণ করার মাধ্যমে দিতে পারি, তেমনি ‘বকা দেওয়া’, ‘বোঝানো’র মাধ্যমেও হতে পারে। কিন্তু কোনো কিছু কেনার জন্য জেদ করলে, সেটা কিনে দিলে  জেদ করার প্রবণতা আরও বাড়বে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button