নামের তালিকা

ঝ দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ

একটি পরিবারের সবথেকে আদরের সন্তান হলো শিশুরা। পরিবারের প্রতিটি সদস্য শিশুদেরকে অনেক ভালোবাসে এবং স্নেহ করে। শিশুদেরকে তারা সব সময় মাথায় তুলে রাখে। এই শিশুরা হল ফুলের মতো নিষ্পাপ পবিত্র পৃথিবীর সকল জটিলতা মুক্ত। তাদের অনাবিল হাসির মুক্তধারায় পৃথিবী আনন্দে ভরে ওঠে। তারা মায়ের কোল জুড়ে সারাক্ষণ হাসিখুশি থাকে। এক কথায়, পুরো পরিবারটা কে তারা মুক্তার মত আলোক ময় করে রাখে।

ঝ দিয়ে ছেলেদের ইসলামিক নাম

এরপর একটি শিশু ধীরে ধীরে বড় হতে থাকে। একটি শিশু ছোট থেকে বড় হওয়া পর্যন্ত পরিবারের প্রত্যেকটি সদস্যদের ভূমিকা অপরিহার্য। এরপর, তারা সমাজে পরিচিতি লাভ করে। এই পরিচিতি লাভের মধ্যে অন্যতম হলো একটি সুন্দর নাম রাখা। কেননা একটি মানুষ সমাজে পরিচিতি লাভ করে এই নামের মাধ্যমে। সুতরাং ব্যক্তিজীবনে নামের অপরিসীম ভূমিকা রয়েছে। তাই শিশুর মৌলিক অধিকার গুলোর পাশাপাশি একটি সুন্দর নাম পাওয়ার অধিকার রয়েছে। আর পরিবারের কাছ থেকে একটি নবজাতক উপহার হিসেবে সর্বপ্রথম একটি ইসলামিক ভালো অর্থসহ নাম পেয়ে থাকেন।

ঝ দিয়ে ছেলেদের ইসলামিক নামের তালিকা

তারপর, শিশুর পরিচয় গড়ে তোলার পেছনে তাদের বাবা-মা অভিবাবকদের অবদান অনেক বেশি। একটি শিশুর জন্মদান রক্ষণাবেক্ষণ লালন পালন নামকরণ সহ সকল ক্ষেত্রেই বাবা মায়ের ভূমিকা রয়েছে। সুতরাং একটি শিশুকে পরিবার ছোট থেকে যেভাবে পরিচালনা করে গড়ে তুলবে শিশুটি ভবিষ্যতে ঠিক সেভাবে বেড়ে উঠবে। এতে তাদের নৈতিক চরিত্র থেকে শুরু করে সকল ক্ষেত্রে এর প্রভাব ফেলবে। সুতরাং, অন্য সবকিছু গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় অধিকার গুলোর মতই নাম ও একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই প্রত্যেক বাবা-মায়ের উচিত শিশুর জন্য একটি সুন্দর নাম নির্বাচন করা। আর এই নামের মাধ্যমে একটা শিশুর সবচেয়ে বড় পরিচয় যার দ্বারা সে সমাজে সকলের মাঝে নিজের অস্তিত্ব খুঁজে পায়। নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগ পায়। তাই একটা শিশুর জন্য তার নামের গুরুত্ব অনেক অনেক বেশি মূল্যবান।

ঝ বর্ণ দিয়ে ছেলেদের ইসলামিক নামের বাংলা অর্থসহ তালিকা

সুতরাং, প্রতিটি বাবা মায়ের উচিত সন্তানের জন্য সুন্দর একটি নাম নির্বাচন করা। তাই আমরা আমাদের ওয়েবসাইটে ঝ বর্ণ দিয়ে অনেকগুলো ইসলামিক নামের তালিকা প্রকাশ করেছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করে আসতে পারেন। আশা রাখছি, আপনার সন্তানের নাম খুঁজে বের করা তে আমাদের কন্টেন্টটি যথেষ্ট ভূমিকা পালন করবে।

 

ঝাররাফ- দ্রুতগামী। 

ঝা’বী- হরিণ। 

ঝা’কি- তীক্ষ্মবুদ্ধিসম্পন্ন। 

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button