ট্রাভেলট্রেন

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচি ২০২২, টিকেটের মূল্য ও বন্ধের দিন

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী আমরা এই নিবন্ধে আলোচনা করব। আপনি যদি ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী অনলাইন অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। বাংলাদেশের রাজধানী ঢাকা হতে পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতা পর্যন্ত বাংলাদেশের বেশ কয়েকটি ট্রেন নিয়মিতভাবে চলাচল করছে। তাই আপনি যদি ট্রেনে করে ঢাকা হতে কলকাতা অথবা কলকাতা হতে ঢাকা ভ্রমণ করতে চান তাহলে ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী গুলো খুব ভালো করে জেনে নেওয়া দরকার।

রাজধানী ঢাকা হতে কলকাতা রোডে নিয়মিতভাবে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল করে। এছাড়া বাংলাদেশ হতে কলকাতার মধ্যে আরেকটি ট্রেন চলাচল করে সেটি হল বন্ধন এক্সপ্রেস। এই ট্রেনটি খুলনা হতে পশ্চিমবঙ্গের রাজধানী চলাচল করে থাকে। আজকের এই নিবন্ধে আমরা উভয় ট্রেন সম্পর্কে বিস্তারিত জানব।

মৈত্রী এক্সপ্রেস

মৈত্রী এক্সপ্রেস বা ঢাকা-কলকাতা এক্সপ্রেস একটি আন্তর্জাতিক মানসম্পন্ন যাত্রীবাহী ট্রেন যা বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ভারতের রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় যাতায়াত করে।
আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা সপ্তাহে ৪ দিন যায় বুধবার, শুক্রবার, শনিবার এবং রবিবার। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সকাল সোয়া ৮টায় ছেড়ে কলকাতা চিতপুর স্টেশনে পৌঁছায় বিকেল ৪টায়। কলকাতা থেকে ঢাকা আসে সপ্তাহে ৪ দিন। সোমবার, মঙ্গলবার, শুক্রবার এবং শনিবার। কলকাতার চিতপুর স্টেশন থেকে ছাড়ে সকাল ৭টা ১০ মিনিটে আর ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছায় বিকাল ৪টা ০৫ মিনিটে।

বন্ধন এক্সপ্রেস

বন্ধন এক্সপ্রেস বা কলকাতা-খুলনা এক্সপ্রেস একটি আন্তর্জাতিক মানসম্পন্ন যাত্রীবাহী ট্রেন যা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতা থেকে বাংলাদেশের খুলনা শহরের মধ্যে যাতায়াত করে।
কলকাতা থেকে খুলনা পর্যন্ত পৌনে দুশ’ কিলোমিটার রেলপথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র পাঁচ ঘণ্টা। সকাল ৭ টা ১০ মিনিটে কলকাতার চিৎপুর থেকে যাত্রী নিয়ে দুপুর সাড়ে ১২টায় বন্ধন পৌছায় খুলনায়। এরপর দুপুর দেড়টায় খুলনা থেকে যাত্রী নিয়ে সন্ধ্যা ৬ টা ১০ মিনিট নাগাদ ফের কলকাতায় পৌছায়।

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচি ২০২২

যেহেতু এ নিবন্ধে আমরা ঢাকা থেকে কলকাতা ট্রেন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি তাই দুটি ট্রেনের আলাদা আলাদা সময়সূচী এখানে তুলে ধরেছি।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি 

  • মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা সপ্তাহে ৪ দিন যায় বুধবার, শুক্রবার, শনিবার এবং রবিবার। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সকাল সোয়া ৮টায় ছেড়ে কলকাতা চিতপুর স্টেশনে পৌঁছায় বিকেল ৪টায়।
  • কলকাতা থেকে ঢাকা আসে সপ্তাহে ৪ দিন। সোমবার, মঙ্গলবার, শুক্রবার এবং শনিবার। কলকাতার চিতপুর স্টেশন থেকে ছাড়ে সকাল ৭টা ১০ মিনিটে আর ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছায় বিকাল ৪টা ০৫ মিনিটে।

বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচি ২০২২

  • খুলনা-কলকাতা
    # খুলনা ছাড়বে : দুপুর ১৩:২০টা
    # বেনাপোল পৌঁছাবে : ১৪:৫০ টা, ছাড়বে ১৫:৫৫ টা
    # পেট্রাপোল পৌঁছাবে : ১৬:১০ টা, ছাড়বে ১৬:২০ টা
    #. কলকাতা পৌঁছাবে : ১৮:১০ টা
  • কলকাতা-খুলনা
    # কলকাতা ছাড়বে : সকাল ৭:১০ টা
    # পেট্রাপোল পৌঁছাবে : সকাল ০৮:৫৫ টা, ছাড়বে ০৯:০৫
    # বেনাপোল পৌঁছাবে : সকাল ৯:২০ টা, ছাড়বে ১০:২৫ টা
    # খুলনা পৌঁছাবে : দুপুর ১২:০০ টা

ঢাকা টু কলকাতা ট্রেনের টিকেটের মূল্য

ঢাকা টু কলকাতা ট্রেনের টিকেট মুল্য আলোচনা করার পূর্বে একটি বিষয়ে সকলকে বলে রাখা ভালো। দেশে ভ্রমণ করতে হলে সেই দেশের ইমিগ্রেশন বাবদ একটা ভ্রমণ ফি প্রদান করতে হয়। তাইঢাকা টু কলকাতা ট্রেনের ভ্রমণ করতে হলে টিকেটের সাথে ভ্রমণ পিক সংযুক্ত থাকে। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেনে ভ্রমণ করতে হলে টিকিটের কিরকম মূল্য পরিশোধ করতে হবে সে সম্পর্কে আমি একটি ধারণা দিতে পারি। আমরা একটি টেবিল এর মাধ্যমে ঢাকা টু কলকাতা ট্রেনের ভ্রমণের টিকিট মূল্য তুলে ধরেছি।

Dhaka-to-Kolkata-train-Ticket-Price
Dhaka-to-Kolkata-train-Ticket-Price

ঢাকা থেকে কলকাতাঃ

AC কেবিন – ২৫২২ টাকা + ৩৭৮ টাকা (ভ্যাট)+ ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স = ৩৪০০ টাকা

AC চেয়ার – ১৭৪৮ টাকা +২৫২ টাকা ( ভ্যাট ) + ৫০০ ট্রাভেল ট্যাক্স = ২৫০০ টাকা।।

কলকাতা থেকে ঢাকাঃ

AC কেবিন – ২০১৫ রুপি

AC চেয়ার – ১৩৪৫ রুপি

শিশুদের জন্য ৫০% ডিস্কাউন্ট হবে যদি ১ থেকে ৫ বছরের মধ্যে বয়স হয়ে থাকে নতুবা ফুল ভাড়া দিয়ে টিকিট কাটতে হবে। পাসপোর্ট অনুসারে বয়স ধরা হয়ে থাকে।এখানে ডলার হিসেবে দেখানো হয়েছে তবে কিছু কম বেশি হতে পারে কারণ ডলারের রেট চেঞ্জ হতে পারে তবে সেটা সামান্য পরিমাণ কম বেশি হবে।

বন্ধন এক্সপ্রেস ট্রেনের ভাড়া (১৬ নভেম্বর ২০১৭ থেকে কার্যকর হবে) :

ক্রমঃ দূরত্ব টিকেট ডলার রেলওয়ের প্রাপ্য ভাড়া ভ্যাট ট্র্যাভেল ট্যাক্স মোট আদায়যোগ্য ভাড়া
ক. ১৭৫ কিঃ মিঃ এসি সিট ১৫ ১৩১১.০০ ১৮৯.০০ ৫০০.০০ ২০০০.০০ টাকা
খ. এসি চেয়ার ১০ ৮৭৪.০০ ১২৬.০০ ৫০০.০০ ১৫০০.০০ টাকা

ঢাকা টু কলকাতা ট্রেনের অনলাইন টিকেট

ঢাকা টু কলকাতা ট্রেনের অনলাইনে টিকিট বুকিং দেওয়া সম্ভব। বাংলাদেশের রাজধানী ঢাকা হতে ঢাকা টু কলকাতা ট্রেনের ভ্রমণ করতে বাংলাদেশ রেলওয়ে ই টিকিট ওয়েবসাইটে গিয়ে খুব সহজে টিকিট ক্রয় করতে পারবেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button