দিবসস্টাটাস

পহেলা ফাল্গুন ২০২২ কবে? (১ ফাল্গুন ১৪২৮) বাংলা ও ইংরেজি তারিখ

পহেলা ফাল্গুন ২০২২ কবে? ১ ফাল্গুন ১৪২৮ এর ইংরেজি তারিখ উল্লেখ করা হয়েছে। আপনি কি 2022 সালে পহেলা ফাল্গুনের তারিখ অনলাইন অনুসন্ধান করছেন? তাহলে আপনি এই নিবন্ধে এসে খুব ভালো করেছেন। আজকের এই নিবন্ধে আপনি পহেলা ফাল্গুন ২০২২ এর তারিখ পহেলা ফাল্গুন বিশ্বের সমস্ত তথ্য এই নিবন্ধে পাবেন। বাঙালির চিরপরিচিত অসম্প্রদায়িক উৎসবগুলোর মধ্যে পহেলা ফাল্গুন অন্যতম। এই উৎসবে বাঙালিরা জাতি বর্ণ ধর্ম ভুলে গিয়ে সকলেই বাঙালিত্বের টানে পহেলা ফাল্গুন উৎসবে মেতে উঠে। তাই আমরা বাঙালি হিসেবে অত্যন্ত গর্বিত পহেলা ফাল্গুন গর্বের সহিত পালন করার জন্য। এই নিবন্ধে পহেলা ফাল্গুন তারিখ ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করছি।

পহেলা ফাল্গুন বর্তমানে তরুণ-তরুণীদের মাঝে ব্যাপক ভাবে পালন করতে দেখা যায়। অপরদিকে বর্তমান সমাজের তরুণ-তরুণীদের মধ্যে বাংলা তারিখ ও সময় মনে রাখার প্রবণতা খুব কম। পহেলা ফাল্গুন উদযাপন উপলক্ষে তাই অনেকেই ইন্টারনেট এর পহেলা ফাল্গুন কবে এ লিখে অনুসন্ধান করে। তাই আজকের এই নিবন্ধে আমি পহেলা ফাল্গুন ২০২২ এর তারিখ এবং সময় নিয়ে আলোচনা করেছি। পহেলা ফাল্গুন নিয়ে উক্তি থেকে সেরা উক্তি সংগ্রহ করে দিনটি উদযাপন করুন।

পহেলা ফাল্গুন ২০২২ কবে?
পহেলা ফাল্গুন ২০২২ কবে?

পহেলা ফাল্গুন ২০২২

২০২২ সালের পহেলা ফাল্গুন উদযাপিত হবে ১৩ ফেব্রুয়ারি এবং ১৪ ফেব্রুয়ারি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দিবসটি পালিত হবে। এটি অনেকের কাছে বসন্ত বরণ নামেও পরিচিত। এই দিবসে মেয়েরা শাড়ি পরে ট্রেডিশন অনুযায়ী দিবসটি পালন করে।  পহেলা ফাল্গুন উদযাপনে আমি আর আমার বউ দুজনে কাপল ড্রেস পরে ঘুরবো। আপনি কি করবেন? আমার বউ বলতেছে পাগলে এটা কি বলতেছে, মানষে দেখে হাসবে। কিন্তু আমি এসব কিছু না শুনেই কথাগুলো এই কন্টেন্টে যুক্ত করলাম। আমাদের প্লান এবারের পহেলা ফাল্গুনে তিস্তা ব্যারেজে সময় কাটাবো, অনেক ঘুরাঘুরি করবো। পহেলা ফাল্গুন পিকচার ডাউনলোড করে ফেসবুকে স্ট্যাটাস দিতে ভুলে গেছেন?

বসন্ত বরণ ২০২২ঃ শুভেচ্ছা

পহেলা ফাল্গুন কবে?

বাঙালির এই অসাম্প্রদায়িক উৎসব কে পালন করার জন্য অনেকে মুখিয়ে থাকে। এ অনুযায়ী অনেকেই প্ল্যান করে পহেলা ফাল্গুন উৎসবের জন্য। প্রেমিক-প্রেমিকারা সেদিন নতুন ভাবে নিজেকে উপস্থাপন করার জন্য নানারকম পরিকল্পনা তৈরি করে। এসব পরিকল্পনার মূল উদ্দেশ্য হলো পহেলা ফাল্গুন কে নতুন ভাবে নিজেকে তুলে ধরা। পরিকল্পনাটা নিশ্চয় একটি তারিখ কেন্দ্রিক। সেই তারিখটি হলো পহেলা ফাল্গুন কবে? পহেলা ফাল্গুন 2022 ফেব্রুয়ারি মাসের 14 তারিখে অনুষ্ঠিত হবে।

পহেলা ফাল্গুন ২০২২ ইংরেজি কত তারিখ?

পহেলা ফাল্গুন এদেশে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে আগমন করে। প্রতি বছর বিশ্ব ভালোবাসা দিবস অথবা বিশ্ব ভালোবাসা দিবস এর আগের দিন পহেলা ফাল্গুন বাংলাদেশে পালিত হয়। এবছর 2022 খ্রিস্টাব্দের পহেলা ফাল্গুন 14 ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসের দিন পালিত হবে। একই দিনে পহেলা ফাল্গুন এবং বিশ্ব ভালোবাসা দিবসের রঙ্গে রাঙ্গিয়ে দিতে বসন্ত বরণ উৎসব অনুষ্ঠিত হবে এ দেশে।

পহেলা ফাল্গুন স্ট্যাটাস

২০২২ সালের পহেলা ফাল্গুন কত তারিখ?

প্রতিবছর অত্যন্ত আনন্দদায়ক পরিবেশে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের পহেলা ফাল্গুন পালিত হয়ে থাকে। আমরা বাঙালি হয়েও অনেকেই বাংলা তারিখ সম্পর্কে জ্ঞাত নই। তাই অনেকে 2022 সালে পহেলা ফাল্গুন কত তারিখ এই লিখে অনলাইন অনুসন্ধান করে থাকেন। সেই সকল পাঠকদের উদ্দেশ্যে আজকে আমি পহেলা ফাল্গুন ২০২২ তারিখ বলে দিচ্ছি। এবছর বিশ্ব ভালোবাসা দিবসের দিন পহেলা ফাল্গুন ২০২২ পড়েছে। তাই পহেলা ফাল্গুন 2022 আমাদের অন্যান্য পোস্টগুলো আপনি দেখে নিতে পারেন।

পহেলা ফাল্গুন কবে?

পহেলা ফাল্গুন ২০২২ শুভেচ্ছা বার্তা

আমাদের বেশ কিছু পোস্ট আছে যেখানে পহেলা ফাল্গুন ২০২২ শুভেচ্ছা বার্তা, এসএমএস, মেসেজ, স্ট্যাটাস ও উক্তি আপলোড করা আছে। আপনি চাইলে খুব সহজেই সেসব পোস্ট থেকে তথ্য সংগ্রহ করে পহেলা ফাল্গুন উদযাপন করতে পারবেন। এছাড়াও এখানে কিছু এসএমএস প্রদান করা হল।

চারপাশে হলুদ শাড়ির রমণী আর মাথার ফুলের গন্ধে বার্তা দিয়ে যায় এ যেন পহেলা ফাল্গুন। সবাইকে পহেলা ফাল্গুনের শুভেচ্ছা।

গাছের নতুন পাতা গজায় আর কোকিলের কন্ঠে মনে ইঙ্গিত দিয়ে যায় বসন্তের ছোঁয়ার। তাই তোমাকে জানাই পহেলা ফাল্গুনের শুভেচ্ছা।

কিছু স্বপ্ন, কিছু মেঘলা, কিছু বই টই ধুলো লাগা
কিছু ইচ্ছে, সাড়া দিচ্ছে এ বসন্ত রাত জাগা
মম চিত্তে, পাশ ফিরতে আজ পলাশ ফুলের কাব্য
নিতি নৃত্যে, ফুল ছিড়তে শুধু তোমার কথাই ভাববো
আজ হাওয়া বেপরোয়া দিলো সন্ধ্যে পাখির ঝাঁক
এই বিকেল আর বেল ফুল হৃদ মাঝারে থাক ।

ধরণী আজ উঠিছে সাজি
মনের দক্ষিণ দার খুলে দেবো আজি
মাতাল হবো সুখে আজকে অনন্ত
সার্থক হবে ফাগুন, সার্থক বসন্ত।

বসন্ত মাস ভালোবাসায় ভরপুর
তুমি আর আমি ঘুরবো সারা দুপুর
বসন্তের ফুল গুজে দেবো তোমার খোপায়
ভালোবাসার এটাই তো সেরা সময়।

আসমান জমিন মিশে গেছে বসন্তেরই পরশে
সবার হৃদয় ছুয়ে গেছে অকাল প্রেমের আবেশে
ভালোবাসার জোয়ার ওঠে বসন্তের কূলে,
সেই জোয়ারে যুব-যুবতীর প্রাণ ওঠে দুলে।

সকাল বেলা ঘুম থেকে উঠে যেই মেলেছি আখি
সামনে যকে দেখেছে সেজন কি তুমি?
বাসন্তি রঙ শাড়ীতে আজ লাগছে অপরূপা
খোলা চুলে জবা ফুলে বেঁধেছো ঐ খোপা।

বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে
বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে
সই গো বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button