নিউজ

পুরীর রথের ছবি ২০২২, ইতিহাস, ঐতিহ্য, মাহাত্ম্য

পুরীর রথ যাত্রার ছবি ২০২২, পুরীর রথযাত্রার ইতিহাস ঐতিহ্য এবং পুরীর রথযাত্রা মাহাত্ম্য আজকের এই অনুচ্ছেদে আলোচনা করব। তাই আপনি যদি পুরীর রথযাত্রা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই অনুচ্ছেদটি আপনাকে ভালোভাবে পড়তে হবে। আপনি যেহেতু পুরীর রথযাত্রা সম্পর্কে জানতে আগ্রহী তাই আমরা আপনাদের জন্য এই অনুচ্ছেদটি তৈরি করেছি। ২০২২ সালে পুরীতে কি কি চমক থাকছে রথ যাত্রায় সে সকল তথ্য আমরা আপনাদের সামনে তুলে ধরব।

পুরীর রথযাত্রার ইতিহাস

পুরীর রথযাত্রা সম্পর্কে বিভিন্ন পৌরাণিক উপাখ্যান এবং বিভিন্ন প্রচলিত আছে। পুরীর রথযাত্রা ইতিহাসে সবচেয়ে প্রাচীনতম রথযাত্রা গুলোর মধ্যে সবচেয়ে অন্যতম। তাই আজকের এই ওয়েবসাইটে পুরীর রথযাত্রা সম্পর্কে আমরা আপনাদের জানাতে এসেছি।

২০২২ সালকে কেন্দ্র করে পুরীতে পুরোদমে চলছে রথযাত্রা প্রস্তুতির কাজ। ভারতের উড়িষ্যা অঙ্গরাজ্যের পুরি নগরীতে সবচেয়ে প্রাচীনতম রথযাত্রা অনুষ্ঠিত হয়। কথিত আছে সত্য যুগ হতে পুরীতে রথযাত্রা অনুষ্ঠিত হয়ে থাকে। সেই সময় পুরীর নাম ছিল মালব দেশ। মানব দেশের রাজা ইন্দ্রদ্যুন্ম স্বপ্ন পেয়েছিলেন বিষ্ণু মন্দির গড়ার। মন্দিরের আকার কেমন হবে সে সম্পর্কে কোন ধারণা পাওয়া যায় না।মন্দির স্থাপন করে জগন্নাথ , বলরাম, সুভদ্রার মূর্তি তৈরি ঘিরে বিশ্বকর্মাকে অসন্তুষ্ট করে ফেলেন ইন্দ্রদ্যুন্ম।

যে শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে রথে চড়ে দাদা বলরাম ও বোন সুভদ্রাকে দেখতে যান জগন্নাথদেব। সেই উপলক্ষ্যে ওই তিথি মেনে গুন্ডিচা মন্দিরে জগন্নাথ দেবের রথযাত্রার আয়োজন হয়। এই যাত্রাকে সোজা রথ যাত্রা বলা হয়। এরপর সাত দিন পর মন্দির থেকে দেবতার ফিরতি যাত্রাকে উল্টোরথ যাত্রা বলা হয়।

পুরীর রথের ছবি ২০২২

পুরীতে প্রতি বছর ব্যয়বহুল ভাবে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। কোটি কোটি ভক্তবৃন্দের আগমন ঘটে এই অনুষ্ঠানে। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ অনলাইনে পুরীর রথ যাত্রার ছবি অনুসন্ধান করে থাকেন। ২০২২ সালের রথযাত্রা ছবি আপনাদের সামনে আমি তুলে ধরব। ২০২২ সালে পুরীতে কি রকম ভাবে রথযাত্রা উদযাপিত হবে সে সম্পর্কে জানার জন্য আমাদের এই ওয়েবসাইটের অন্য পোস্ট গুলো ভিজিট করে আসতে পারেন।

পুরীর রথের ছবি ২০২২
পুরীর রথের ছবি ২০২২

যে গুন্ডিয়া রথযাত্রার কথা বারবার পুরীর ইতিহাস ঘিরে আসে, শোনা যায়, তিনি একজন মহিলা। পুরাতত্ত্ববিদ ও ইতিহাসবিদদের মতে তএই গুণ্ডিচাই রাজা ইন্দ্রদ্যুন্মের স্ত্রী। পুরীর এই রাজবংশ আজও বর্তমান। বংশপরম্পরায় রাজা উপাধিতে অনেকেই ভূষিত হয়েছেন। আর তাঁদের হাত ধরেই পুরীর রথযাত্রায় পুষ্পাঞ্চলি প্রদান থেকে , সোনার ঝাড়ু ব্যবহারের প্রচলন রয়েছে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button