টিপস

পেট ব্যাথা বা মাসিকের ব্যাথা কমানোর ইসলামিক উপায় ২০২২

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক/পাঠিকা, আপনারা সবাই কেমন আছেন, আশা করছি আল্লাহর রহমতে ভাল আছেন, পেট ব্যাথা হলে প্রয়োজনীয় ওষুধ চিকিৎসা করা যাবে তবে ইসলামে পেট ব্যাথা কমানোর দোয়া আছে। অবশ্যই অসুস্থ হলে চিকিৎসা নিতে হবে ইসলামে বলা হয়েছে। ইসলাম থেকে প্রচুর দোয়া ও আমল হাদীস বর্ণিত রয়েছে।

যে দোয়া পড়তে হবে নিম্নে তা প্রদান করা হলো

উসমান ইবনে আবুল আস-সাকাফি(রা:)-এর ব্যপারে বর্ণিত রয়েছে , আমি একবার রসুল (স:) এর কাছে পেটে ব্যথার কথা জানালেন তিনি বলেন ,ব্যাথা আমাকে অস্থির করে তুলেছে তখন রাসূল (স:) বলেন ,তুমি তোমার ব্যথার স্থানে ডান হাত রেখো, তিন বার বিসমিল্লাহ বল, এরপর সাতবার এই দোয়াটি পড়,হে আল্লাহ পাকের অশেষ রহমতে তুমি ব্যথা থেকে মুক্ত হবে। আল্লাহ পাক তার কোরআনে পৃথিবীর সবকিছু নিরাময়ের জন্য সব কথা বলে দিয়েছেন।

  • নিম্নের দোয়াটি প্রদান করা হলো: উচ্চারণ: “আউযুবি ইজ্জাতিল্লাহি ওয়া কুদরাতিহি মিন শাররি মা আজিদু ওয়া উহাজিরু”।অর্থ: আল্লাহর মর্যাদা ও তার কুদরতের উসিলায় আমি যা অনুভব এবং তা থেকে মুক্তি চাচ্ছি।

আরও দোয়া আছে এমন প্রদান করা হলো: আবু দারদা (রা:) বর্ণিত হাদীসে রাসূল (স:) বলেন, তোমাদের কেউ যখন কোন রকম অসুস্থতা অনুভব করে ।অথবা কোন ভাই অস্ববাবিক অসুস্থতা অনুভব করে তখন সে জানো এই দোয়াটি পড়ে তাহলে সে সুস্থ হয়ে যাবে ইনশাল্লাহ।

  • নিম্নের দোয়াটি প্রদান করা হলো: উচ্চারন: রাব্বুনাল্লহুল লাজি ফিস সামা-ই তাকাদ্দসা ইসমুক,আরুকা ফিস- সামা-ই ওয়াল আরাদ্ব, কামা রাহমাতিকা ফিস সামা -ই, ফাজাআল রাহমাতিকা ফিল আরদ্ব,ইগফির লানা হুবানা ওয়া -খাতা য়া-লা আনতা রাব্বু তাইয়িবিন, আনফিল রাহমাতাম মিন রাহমাতিক, ওয়া শিফাউম মিন শিফা -ইকা আলা হাজাল ওয়াজ-ই।
  • অর্থ: আমার প্রতিপালক আল্লাহ, যিনি আসমানের মালিক। আপনার নাম সম্মনিত আসমান জমিনে আপনার কর্তৃত্ব আসমানের যেমন আপনার রহমত তেমনি জমিনে বর্ষণ করুন। আমাদের পাপ ও গুনহ মার্জনা করুন। আপনি সুস্থতার প্রতিপালক, আপনার বিপুল রহমাত থেকে বর্ষণ করুন। যন্ত্রণার আরোগ্য দান করুন।
  • হাদিসে বর্ণিত দোয়া, সূরা ফাতিহাকে রোগের শেফা বলা হয়, বিসমিল্লাহ পড়ে সূরা ফাতিহা তিনবার পড়ে ফু দিলে ব্যথা কমে যাবে ইনশাআল্লাহ। রোগ থেকে আরোগ্য করার মালিক মহান আল্লাহ পাক তিনি চাইলে এই সব কিছু সমাধান করতে পারেন।

পরিশেষে বলতে চাচ্ছি যে আল্লাহ পাক তার কোরআনের সব রোগের আরোগ্যতা লাভ করার জন্য উপায় বলা হয়েছে, কুরআনের দেওয়া যে সকল দোয়া আমল আছে এগুলো পাঠ করে আরোগ্যতা লাভ করার জন্য আল্লাহর কাছে দোয়া করি ইনশাআল্লাহ আল্লাহ পাকের রহমতে থেকে মুক্তি দান করবে। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ জ্ঞাপন করছি ,উপায় গুলো আপনারা আপনাদের জীবনে ব্যবহার করবেন এবং অন্যকে জানানোর জন্য অনুরোধ করছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button