উক্তিস্টাটাস

বিরহের উক্তি, বাণী এবং স্ট্যাটাস

ভালোবাসার মানুষ যখন ভালবাসার মানুষকে ছেড়ে চলে যায়। তখন সেই ভালোবাসার মানুষের জন্য অপর ভালবাসার ব্যক্তি বিরহ পেয়ে থাকে অর্থাৎ কষ্ট ,যন্ত্রণা ভোগ করে। বিরহের যন্ত্রণায় পাগল হয়ে উঠতে পারে। ভালোবাসা এমন একটি জিনিস। যার জন্য তোমার সাথে যে মানুষটি প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত ,প্রতিটি সেকেন্ড ,মুখে ভালোবাসিই ভালোবাসি বলে মিথ্যা
অভিনয় করছে কিন্তু তুমি সেই ব্যক্তিকে ততটাই ভালোবাসো।

তার মিথ্যা অভিনয় করার পরও তুমি তাকে তোমার জীবনে ফিরে পাবার জন্য অস্থির হয়ে উঠছো। এটাই হচ্ছে তোমার জন্য তার ভালোবাসা। আসলে কি জানেন? এই মিথ্যা স্বপ্নই বেশি কষ্ট দেয় মানুষ কে প্রতিনিয়ত। মৃত্যুর যন্ত্রণা সহ্য করা যায় তবে বিরহের যন্ত্রণা সহ্য করা খুব কঠিন। বিরহ ব্যথা কাদায় মনকে সর্বসময়।

প্রিয় ভিউয়ার্স আমাদের পেজে আপনাদেরকে স্বাগতম। আপনারা অনেকেই গুগলে সার্চ করে থাকেন বিরহের উক্তি, বাণী এবং স্ট্যাটাস তাদের জন্য আমাদের এই পোস্টটি। আশা করছি ,আমাদের পোস্টটি আপনাদের ভালো লাগবে। আর আপনাদের প্রিয়জন এর বিরহ বেদনার কথা স্ট্যাটাস দিয়ে মনের দুঃখকে হালকা করতে পারবেন তবে চলুন আর দেরি নয় আমাদের সঙ্গেই থাকুন।

বিরহের উক্তি

প্রেম বা ভালবাসার আনন্দ থাকে অল্প সময়। তবে বিরহ বা বেদনা যন্ত্রনা থাকে সারা জীবন। পৃথিবীর বুকে কারো জন্য কিছু থেমে থাকে না। জীবন চলতে থাকে ,থেকে যায় শুধু কষ্টগুলো। যা কিনা অনুভব করতে হয়। দুচোখে দেখা যায় না। একজন আহত ব্যক্তি তার যন্ত্রণা কষ্ট ব্যথা একটা সময় চিকিৎসকের শরণাপন্ন হলে ভালো হয়ে যায়। কিন্তু যার মনে বিরহ ব্যাথার আগুন জ্বলতেছে তবে সে কার শরণাপন্ন হলে ভালো হবে পৃথিবীর কোন চিকিৎসক নেই ভালো করার। তাই এই বিরহ ব্যথা সারা জীবন ভোগ করতে হবে।

কিভাবে রাখবো দুচোখ ধরে। কেননা দুচোখ থেকে অশ্রু জল পড়তেই থাকে। আসলে কি জানেন?ভবিষ্যৎ কেউ জানে না, আমরা সবাই বর্তমান নিয়ে খুব সুখে থাকি। ভবিষ্যৎ ভাবি না, বর্তমান নিয়ে ব্যস্ত থাকি। বর্তমান যে আপনার কাছে সব থেকে আপন আর ঠিক ভবিষ্যতে সে আপনাকে কাঁদিয়ে পর ব্যক্তি হয়ে চলে যাবে। প্রেমের শুরুতে কেউ ভবিষ্যতের কথা জানে না জানলে হয়তো বা প্রেম বা ভালবাসায় আবদ্ধ হতো না।

প্রেম বা ভালবাসার শুরুটা মিষ্টিতে পরিণত হলেও এর শেষটা অর্থাৎ সমাপ্তটা হয় তিক্ত তা দিয়ে। তিক্ততা একটা মানুষকে করে তুলে অসহায় মনের দিক থেকে। শারীরিক কোন সমস্যা হলে সমাধান করা যায়। কিন্তু মনের সমস্যা সমাধান কখনোই করা যায় না। তার জন্য ভুক্তভক্তি শুধু সে নিজেই। না পারে কাউকে দেখাতে, না পারে কাউকে বলতে ,না পারে সেই দুঃখগুলোকে সহ্য করতে। তার জীবনটা হয়ে যায় অসহায়ের মত।

বিরহ নিয়ে বাণী

বিরহ বা ব্যথা মানুষকে সবার কাছ থেকে আলাদা করে দেয়। আপনি সবার মাঝে থেকেও কেন যেন সবার থেকে দূরে রয়েছেন মনের দিক থেকে। আসলে কি জানেন? মানুষের মনের সুখ বড় সুখ। মনের সুখ যদি না থাকে মানুষের আশেপাশে হাজার সুখ থাকলেও সেই সুখে এসে আনন্দ উপভোগ করতে পারে না। টাকা কখনো জীবনে মনের সুখ এনে দিতে পারে না।

মনের সুখের জন্য প্রয়োজন মনের মানুষের ভালবাসা। আর সেই মনের মানুষ যখন কষ্ট দিয়ে চলে যায় সেই বিরহ ব্যথা মানুষকে মনের দিক থেকে মৃত করে দেয়। আরে মনের দিক থেকে মৃত ব্যক্তি সারা জীবন কষ্ট পায় মনের কষ্ট। এই বিরহ ব্যথা নিয়ে বিভিন্ন মনীষীদের বাণী আপনাদের জন্য। এখান থেকে আপনারা পছন্দ করে আপনাদের সোশ্যাল মিডিয়ায় বিরহ ব্যাথা শেয়ার করতে পারেন। নিম্নে দেয়া হলো বিরহের বাণী

  • তোমাকে ছেড়ে থাকার সাধ্য আমার হয়তো নেই তবে কি জানো ছেড়ে থাকার অভিনয় করে বেঁচে থাকতে হবে। (রেদওয়ান মাসুদ)
  • যে তোমার জীবনে থাকবে না। তাকে তুমি হাজার চেষ্টা করেও তোমার জীবনে ধরে রাখতে পারবে না। হাজারটা অযুহাত দিয়ে সে তোমায় ছেড়ে চলে যাবে। (রেদোয়ান মাসুদ)
  • *আমার যা কিছু দোষ আমায় বলো আমার দোষ অন্যের সাথে আলোচনা করে আমায় ছোট করো না। (ইমাম গাজ্জালী)
  • জীবনের সুখটা সবার সাথে উপভোগ করা যায়। আর সবাই তখন পাশেও থাকে। আর দুঃখটা কারো সাথে ভাগ করা যায় না। আর কেউ তখন পাশে থাকে না।(মহাদেব সাহা)
  • সত্যিকারের ভালোবাসার সাথী কখনো ছেড়ে চলে যায় না। হাজারটা অন্যায় ক্ষমা করে সাথেই থেকে যায়। (শেক্সপিয়ার)

বিরহ নিয়ে স্ট্যাটাস

বিরহ যন্ত্রণা শুধুই সেই বুঝে যে বিরহের ভুক্তভোগী। আপনি যদি এখন সুখী ব্যক্তির কাছে গিয়ে আপনার দুঃখের কথা বলে থাকেন। তবে কি জানেন? সে আপনার দুঃখের কথা শুনে হাসি ঠাট্টা করে উড়িয়ে দিবে। আপনার মনের দুঃখে অনুভূতিকে বুঝবে না। জীবনে চলার পথে প্রত্যেকটি মানুষের কাছে প্রেম বা ভালোবাসা আসবেই।

আর প্রেম বা ভালোবাসা হচ্ছে জ্বলন্ত মোমবাতির মত। যতক্ষণ জ্বলতে থাকবে ততক্ষণ আলো দিতে থাকবে মোমবাতিটি। আর নিভে গেলে অন্ধকার হয়ে যাবে। জীবন ও তো ঠিক তেমন ততক্ষণ ভালোবাসা আছে মনে শান্তি আছে সুখ আছে। আর যখন ওই ভালোবাসার ব্যক্তিটি কষ্ট দিয়ে চলে যায় তখন জীবনে নেমে আসে অন্ধকার। ভালোবাসা হচ্ছে কাঁচের আয়নার মতো। যা একবার পড়ে গেলে ভেঙে যায় আর লাগালেও একটি দাগ থেকে যায়।

জীবনেও তেমন ভালোবাসার মানুষ চলে গেলে তার জন্য শূন্যস্থান টা আর কখনো পূরণ হয় না। অন্য একজন ভালবাসার বা প্রেমের মানুষ জীবনে আসার পরও। একটি ভালোবাসা বা প্রেমের সম্পর্ক যেমনই হোক না কেন। এ পৃথিবীতে কোন প্রেমের সম্পর্কের অকাল মৃত্যু হয় না। বরং সেই প্রেমের সম্পর্ক গুলোর সাথে জড়িত স্মৃতিগুলোর মৃত্যু হয়।

পরিশেষ বলতে চাচ্ছি যে ,এতক্ষণ আমাদের সঙ্গে আপনাদের থাকার জন্য আপনাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আশা করছি ,আমাদের দেওয়া পোস্টটি আপনাদের ভালো লাগবে। জানিনা কতটুকু দিতে পারছি ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আমরা চেষ্টা করছি আপনাদের সামনে তুলে ধরার জন্য বিরহের উক্তি ,বিরহের কিছু বানী এবং স্ট্যাটাস। আপনাদের বাস্তবিক জীবনে পোস্টটির মূল্যায়ন করে দেখবেন। আজ এ পর্যন্তই আবার অন্য কোনদিন অন্য একটি পোস্ট নিয়ে দেখা হবে সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন দীর্ঘ আয়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button