টিপস

২০২২ সালের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা PDF

আপনি কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ অনলাইন অনুসন্ধান করছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। নিবন্ধে আমি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ সংযুক্ত করেছি। আপনারা এই নিবন্ধ হতে বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা পিডিএফ ফাইল ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারবেন। বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয় কর্মরত শিক্ষক শিক্ষিকা মন্ডলী এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অভিভাবক এই ছুটির তালিকা পিডিএফ ফাইলটি খুব যত্ন করে সংরক্ষণ করলে ছুটির তালিকা দিনগুলো জানা আপনাদের জন্য খুব সহজ হবে। তাই আজকে আমি এই নিবন্ধে বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ তুলে দিলাম।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ছুটির তালিকা ২০২২ প্রণয়ন করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে গত ৬ ডিসেম্বর ২০২১ তারিখে ২০২২ সালের প্রাথমিক উচ্চ মাধ্যমিক সরকারি এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রণয়ন করে। আমরা এই নিবন্ধে তার পিডিএফ ফাইলটি সংযুক্ত করব। আপনারা এখান থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারেন।

২০২২ সালের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা আলোচনা করার পূর্বে একটি বিষয়ে সকলের অবগতির জন্য বলে রাখা প্রয়োজন। বাংলাদেশের সাধারণ ছুটি গুলোকে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়। কি হলো সাধারণ ছুটি অন্যটি হচ্ছে ঐচ্ছিক ছুটি ।

school-holiday-listr
school-holiday-listr
school-holiday-listr
school-holiday-listr

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির ক্যালেন্ডার ২০২২

সাধারণ ছুটি: সাধারণ ছুটির আওতায় বাংলাদেশের জাতীয় দিবস গুলো সহ প্রধান ধর্ম গুলোর প্রধান প্রধান উৎসব গুলোকে বুঝায়। যেমন 15 ই আগস্ট, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী। স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস ইত্যাদি।

ঐচ্ছিক ছুটি: এই জুটির আওতায় বাংলাদেশের বিভিন্ন ধর্মের মানুষদের জন্য পৃথক পৃথকভাবে ছুটির ব্যবস্থা করা হয়েছে। আমরা সবগুলো ছুটির সম্পর্কে এখানে আলোচনা করব।

মুসলিম পর্ব: ১ মার্চ শবে মেরাজ, ৫ মে ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১২ জুলাই ঈদুল আজহার তৃতীয় দিন, ২১ সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা এবং ৭ নভেম্বর ফাতেহা-ই-ইয়াজদাহম।

হিন্দু পর্ব: ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ১ মার্চ শিবরাত্রি ব্রত, ১৮ মার্চ দোলযাত্রা, ৩০ মার্চ হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২৫ সেপ্টেম্বর মহালয়া, ৪ অক্টোবর দুর্গাপূজা (নবমী), ৯ অক্টোবর লক্ষ্মীপূজা এবং ২৪ অক্টোবর শ্যামাপূজা।

খ্রিস্টান পর্ব: ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ২ মার্চ ভস্ম বুধবার, ১৪ এপ্রিল পুণ্য বৃহস্পতিবার, ১৫ এপ্রিল পুণ্য শুক্রবার, ১৬ এপ্রিল পুণ্য শনিবার, ১৭ এপ্রিল ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন)।

বৌদ্ধ পর্ব: ১৬ জানুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল চৈত্রসংক্রান্তি, ১২ জুলাই আষাঢ়ী পূর্ণিমা, ৯ সেপ্টেম্বর মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা) এবং ৯ অক্টোবর প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button