টিপস

অনলাইন থেকে আইডি কার্ড সংগ্রহ করার উপায়

ভোটার আইডি কার্ড বা এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র। এই কার্ডটি আমাদের দেশের পরিচয় বহন করে প্রত্যেকটি নাগরিকের জন্য। যখন আমাদের বাংলাদেশ সরকারের নিয়ম অনুযায়ী 18 বছর পূরণ হয়। তখন আমরা এ দেশের নাগরিকত্ব পাওয়ার জন্য ভোটার আইডি কার্ড তৈরি করতে আগ্রহী হয়ে পড়ি।

আর যখন নির্বাচন অফিস থেকে ভোটার লিস্ট করার জন্য বাড়ির লোক আসতে থাকে ঠিক তখন আমরা ভোটের আইডি কার্ড তৈরি করতে যে সকল তথ্য প্রেরণ করতে হয় তা প্রেরণ করে ভোটার আইডি কার্ড তৈরি করি। তখন তারা আমাদের একটা স্লিপ দিয়ে যায় আর বলে যায় কিছুদিন পর অবশ্যই আইডি কার্ড চলে আসবে আপনাদের জন্য। হ্যাঁ ভোটার লিস্ট তৈরী করে নিয়ে গেলেই ভোটার আইডি কার্ড দিবে না সময়ের প্রয়োজনে আছে আইডি কার্ড বের হতে।

কিছু কিছু সময় দেখা যায় এক থেকে দুই বছর বা তার কম সময় বা তার বেশি সময় লাগতে পারে। যখন স্লিপ হাতে পাই আমরা তখন ভাবতে থাকি, কবে দিবে, কতদিন অপেক্ষা করবো, কেন তাড়াতাড়ি দিচ্ছে না এরকম নানান দুশ্চিন্তার মধ্যে থাকি। কিন্তু আমাদের দৈনন্দিন জীবনে কখনো কখনো খুব বেশি ভোটার আইডি কার্ডের প্রয়োজন হয় তখন আরো বেশি মন খারাপ হয় ভোটার আইডি কার্ডের জন্য। আর নয় দুশ্চিন্তা আপনাদের জন্য অবশ্যই বিকল্প পদ্ধতি আছে। আপনারা আপনাদের প্রয়োজনে খাতিরে অনলাইন থেকে আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন এ সম্পর্কে কিছু বলতে চাই।

কিভাবে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করব

  • অনলাইন থেকে ভোটার আইডি কার্ড বের করার জন্য প্রথমে অনলাইনের একটি পেজ ওপেন করে সার্চ করতে হবে।
    http://services.nidw.gov.bd/voter center এই পেজ টি তে ভিজিট করে রেজিস্ট্রেশন করতে হবে প্রথমেই।
  • এখন এই পেজে জাতীয় পরিচয় পত্রের নাম্বার অর্থাৎ এনআইডি কার্ড আছে সেই নম্বরটি প্রদান করতে হবে। এখন এনআইডি কার্ড করার সময় যে জন্ম তারিখ দিয়েছেন সেই ডেট অফ বার্থ জন্ম তারিখটি প্রেরণ করুন।
  • এবার ভেরিফিকেশন ক্যাপচা পুরন করে সাবমিট ক্লিক করুন। এ পরে একটি ফর্ম আসবে যেখান থেকে যথাযথভাবে বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রেরণ করতে হবে। আপনার সকল তথ্য গুলো সঠিকভাবে প্রেরণ করুন ।
  • তারপরে পরবর্তী বাটনে ক্লিক করে আপনার সঠিক মোবাইল নাম্বারটি প্রেরণ করুন। যেই মোবাইল নাম্বারটা দিয়েছেন সেই মোবাইল নাম্বার একটি এসএমএস বা ভেরিফিকেশন কোড আসবে সিকিউরিটির জন্য।
  • তারপর আপনি লগইন করে পেজটির ভিতরে ঢুকেন। এবার আপনি আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে সফট কঁপি ডাউনলোড করতে পারবেন ওখান থেকে।
  • এখন আপনি আপনার প্রয়োজনের খাতিরে সফট কপি প্রিন্ট করে ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারবেন। যা দৈনন্দিন জীবনে প্রয়োজনের খাতিরে ব্যবহার করতে পারবেন।

তাই পরিশেষে বলতে চাই যে,ভোটার আইডি কার্ড আমাদের কাছে পৌঁছাতে দেরি হলেও আমরা অনলাইন থেকে আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন। আমরা চেষ্টা করছি আপনাদের কিভাবে আইডি কার্ডটি বের করবেন সে সম্পর্কে তথ্য প্রদান করতে। আশা করছি তথ্যগুলো আপনাদের কাজে লাগবে। ধন্যবাদ সাথে থাকার জন্য

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button