উক্তিস্টাটাস

আকাশ নিয়ে উক্তি, ছন্দ, স্ট্যাটাস

আকাশ সৌন্দর্যের বিশাল অধিকারী। আমাদের মাথার উপরে বিশাল আকাশ আছে সকল ধর্মের মানুষ একই আকাশের নীচে বসবাস করছি। কানো ধর্ম বর্ণ কোন কিছুর ভেদাভেদ নেই একই আকাশ সবাইকে দিচ্ছে বিশাল সম্পদের উপভোগ করার সুযোগ। মাথার উপর বিশাল আকাশ প্রতিনিয়ত ও সৌন্দর্য দিয়ে বিকশিত করেছে মানব জীবনকে। বিশাল আকাশের সৃষ্টিকর্তা হচ্ছে মহান আল্লাহ তায়ালা। এ বিশাল আকাশ সৃষ্টি করার জন্য আমরা জীবনে এত সুখ উপভোগ করছি।

আপনি যতই অক্লান্ত পরিশ্রম করেন যতই কষ্ট হোক আপনার তখন যদি আপনি মাথার উপরে থাকা আকাশের দিকে তাকাবেন দেখবেন মনের ভিতরে একটা স্বস্তি অনুভব করবেন। আকাশের বুকে উঠে সাতটি রংধনু । রংধনুর সাতটি রং আকাশ কে আরো বেশি সুন্দর করেছে। রাতের আকাশে হচ্ছে তারা গুলো ঝিকিমিকি আলো দেয়।

প্রিয় ভিউয়ার্স আমাদের পেজ এ  আপনাদেরকে স্বাগতম। আজ আমরা আপনাদের মাঝে হাজির হয়েছি। এমন একটি পোস্ট নিয়ে যে পোস্টটি আপনারা হয়তো গুগলে সার্চ করে থাকেন। তাই আর দেরি না আমাদের পেজে পেয়ে যাবেন আকাশ নিয়ে উক্তি, ছন্দ এবং স্ট্যাটাস। আশা করছি আমাদের দেওয়া পোস্টটি আপনাদের ভালো লাগবে। এ থেকে আপনারা আপনাদের প্রিয় মানুষকে আকাশ নিয়ে উক্তি, ছন্দ এবং স্ট্যাটাস পাঠিয়ে দিয়ে মনের ভাব প্রকাশ করতে পারবেন। তবে আর দেরি না চলুন দেখা যাক।

আকাশ নিয়ে উক্তি

আকাশটা সীমাবদ্ধতা নয় কেবল এটি একটি দৃশ্য। আকাশের বিশালতা এত অধিক পরিমাণ এর কোনো শুরু শেষ নেই।আকাশের দিকে তাকিয়ে শুধুমাত্র হৃদয় দিয়ে আকাশকে উপলব্ধি করা যায় যা বাস্তবে স্পর্শ করা যায় না। আকাশের দিকে তাকালে আলো দেখা যায় সৌন্দর্য দেখা যায়। আকাশকে ভালোবাসি কারণ আকাশের বিশালতা আমার মনকে অনেক বড় করে।

মনের ভিতর হাজারো কষ্ট ,দুঃখ ,যন্ত্রণা থাকলে আকাশের দিকে তাকিয়ে দেখলে আকাশের বিশালতা এ মনের সব দুঃখ কষ্ট যন্ত্রণা হালকা হয়ে যায়। পৃথিবীতে তোমার সাথে কেউ থাকুক আর না থাকুক আকাশ সবসময় তোমার সঙ্গেই থাকে। আকাশ হচ্ছে বন্ধুর মতো সঙ্গ দিয়ে রাখে। সকালবেলায় পূর্ব আকাশে যখন সূর্য ওঠে তখন আকাশের সৌন্দর্য তোমাকে মন মুগ্ধ করে তুলে। সূর্যের দেওয়া ঝিকিমিকি আলো তোমার দু’চোখে সুন্দর্য বৃদ্ধি করবে।

আকাশের উপর যখন পাখি গুলো একসাথে ডানা মেলে উড়তে থাকে ।তখন তার সৌন্দর্য উপলব্ধি করতে হলে মন থেকে আকাশের দিকে তাকিয়ে দেখবেন আপনার মনকে ছুঁয়ে যাচ্ছে। ঝড় বৃষ্টির সময় আকাশের বুকে মেঘের পালক স্তরে স্তরে সাজিয়ে রাখে আকাশটাকে সুন্দর করে তুলে মেঘের আনাগোনা তে তার পরপরই নেমে আসে বৃষ্টি।

আকাশ নিয়ে ছন্দ

মহান সৃষ্টিকর্তার প্রদত্ত সকল প্রাকৃতিক সৌন্দর্যের ভিতরে আকাশ একটি অন্যতম সৌন্দর্য। আকাশের বুকে সাতটি রং একইসাথে মিলে রংধনুতে পরিণত হয়। রংধনুর সাত রং আকাশকে আরো বেশি সুন্দর করে তুলে। জোসনা রাতে আকাশকে অন্ধকার থেকে আলো দেয়। জোসনা রাতে আকাশটা উপভোগ করার মতো হয়। জোসনা রাতে এতটা আকাশে আলো ঝলমলে সৃষ্টি হয় যে মনে হয় দিনের আলোকে হার মানিয়ে ফেলেছে। রাতের আকাশটা উপভোগ করার সময় প্রিয় মানুষটির কথা অনেক বেশি মনে পড়ে। জোসনা রাতে প্রিয় মানুষের সাথে হাতে হাত রেখে আকাশে দৃশ্য উপভোগ করার আনন্দটাই অন্যরকম। এমন সব রোমান্টিক ছন্দ নিয়ে আজকের এই পোষ্ট নিম্নে দেয়া হল।

  • আকাশকে স্পর্শ করা যায় না
    ভালোবাসাকে স্পর্শ করে যায় না
    শুধুই ভালোবাসা আর আকাশের
    গভীরতা মন থেকে উপলব্ধি করতে হয়
  • আকাশের মতো সীমাহীন
    সাগরের মত বিশাল
    তোমার মন সেই মনে তে
    আমায় একটু জায়গা দিও।
  • আকাশ জুড়ে বাজে
    তোমার নাম সকাল-সন্ধ্যা সাজে
    এই মনেতে একটাই নাম
    সেই নামটি তোমারই লেখা
    নাম আছে মনের মাঝে।
  • মেঘলা আকাশ মেঘলা দিন
    তোমায় মনে পড়ছে সারা দিন
    তুমি আমার হয়ে থাকবে চিরদিন।
  • আকাশের ঠিকানায় চিঠি লিখেছি
    তুমি আসবে বলে ঠিকানা মিলিয়ে নিও
    সঠিক ঠিকানা চিঠি পৌঁছে তুমি এসে পরো।
  • আকাশকে স্পর্শ করা যায় না
    ভালোবাসাকে স্পর্শ করা যায় না
    শুধু মন থেকে উপলব্ধি করতে হয়
    আকাশ আর ভালোবাসার
    সম্পর্ক ঠিক এমনই হয়।
  • জোসনা রাতের আকাশ কে আলো দেয়
    তোমার ভালোবাসা আমার জীবনকে
    আলোয় আলোকিত করে দেয়।
  • আকাশে যখন কালো মেঘের আনাগোনা
    তোমার জন্য আমার বনে জমেছে
    অভিমানের ঘন মেঘ
    আকাশে যখন বৃষ্টি হয়
    তেমনি আমার হৃদয় তোমার
    জন্য অশ্রু জলে সিক্ত হয়।

আকাশ নিয়ে স্ট্যাটাস

নীল আকাশের মেঘ বালিকা আকাশের নীলে নীলে উড়ে বেড়ায়। রাতের আকাশ যখন আধার শূন্য হয় তখন তারাগুলো মিটমিট করে জ্বলে আলো দেয়। নীলাকাশ উদার তার মাঝে ধবল মেঘ আপন মনে ভেসে বেড়ায়। তাই বলে তো ঝড়ের ভয়ে ঘরে বসে থাকা যাবে না। আকাশের সৌন্দর্যকে অনুভব করতে পারলে জীবনের মানে খুঁজে পাওয়া যায় অবশ্যই। আকাশের পানে তাকালে রংধনু খুঁজে পাওয়া যায়।

আকাশকে রং করে নিজের মত করে সাজিয়ে নিলে দুঃখের সময় আকাশকে দুঃখের সঙ্গী করা যায়। মনের কিছু দুঃখ আছে পৃথিবীর কাউকে বলা যায় না যা মনকে কষ্ট দেয়। তখন সে দুঃখের কথা আকাশকে বলে হালকা হওয়া যায়। আকাশের কোন পরিবর্তন হয়না আকাশ একভাবে থাকে। মানুষের জীবনের পরিবর্তন ঘটে সময়ে সময়ে। যখন আমাদের জীবনে হাজার হাজার পরিবর্তন হয় তখনও আকাশ একই অবস্থানে থাকে।

হাজারো চিন্তা মাথার ভিতরে থাকে আকাশের দিকে তাকালে সেই চিন্তাগুলো মন থেকে দূর হয়ে যায়। তখন মনে হয় সঠিক সমাধান আমার জীবনে আসবে কেনো এতো চিন্তা করতেছি। যখন পশ্চিমে সূর্য ডুবে যায় তখন সূর্যের রং হলদে আর দেখতে দেখায় ডিমের মতো। পূর্ব আকাশে যখন সূর্য ওঠে অন্ধকার দূর করে তখন দিনের আলোয় পরিণত হয়।

সর্বোপরি শেষে বলতে চাচ্ছি যে, আমাদের সঙ্গে এতোক্ষণ থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আমরা তো চেষ্টা করছি আপনাদেরকে আকাশে নিয়ে ছন্দ, স্ট্যাটাস সম্পর্কে ভালো কিছু দেওয়ার জন্য। জানিনা কতটুকু দিতে পারছি তবে এর মাঝে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে। আশা রাখি আমাদের দেওয়া পোস্টটি আপনাদের ভালো লাগবে। আজ এ পর্যন্তই আবার অন্য কোনদিন অন্য একটি পোস্ট নিয়ে দেখা হবে। সেই পর্যন্ত ভালো থাকবেন। ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button