দিবস

আগস্ট মাসের দিবস সমূহ ২০২৩ [Day in August]

সম্মানিত পাঠক, আসসালামু আলাইকুম, আজ পহেলা আগস্ট, আজকের এই আর্টিকেলে আমরা আগস্ট ২০২৩ এর দিবস সমূহের তালিকা আপনাদের সামনে তুলে ধরব। আপনি যদি আগস্ট মাসের দিবস সমূহের তালিকা অনুসন্ধান করে থাকেন তাহলে আমাদের এই অনুচ্ছেদ হতে খুব সহজেই আগস্ট মাসের সকল দিবসের তালিকা পেয়ে যাবেন।

সম্মানিত পাঠক, বাংলাদেশের ইতিহাসে আগস্ট একটি মহা গুরুত্বপূর্ণ মাস, সেই সাথে আগস্ট মাস আমাদের শোকের মাস। কারণ এই মাসে আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুরো পরিবারকে নৃশংস ভাবে হত্যা করেছিল একদল ঘাতক বাহিনী। তাই আমাদের জাতীয় শোক দিবস পালন করা হয় এই মাসে।

১৪ ই আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয়। জাতীয় শোক দিবস ছাড়াও এই মাসে আরো কিছু মহা গুরুত্বপূর্ণ দিবস পালিত হয়।

ভারত এবং পাকিস্তানের স্বাধীনতা দিবস ১৫ই আগস্ট। তাই দুই দেশের মানুষের কাছে ১৫ই আগস্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস। ১৯৪৭ সালের ১৫ আগস্ট বৃটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে ভারতীয়রা এবং সেই সাথে পাকিস্তান।

আগস্ট মাসের দিবস সমূহ

এছাড়াও আগস্ট মাসে আরো কিছু গুরুত্বপূর্ণ দিবস পালিত হয়ে থাকে। এর মধ্যে প্রথম পারমাণবিক বোমা বিস্ফোরণের জন্য হিরোশিমা দিবস ৬ আগস্ট এবং নাগাসাকি দিবস ৯ আগস্ট পালিত হয়। বিশ্ব বন্ধু দিবস পালিত হয় আগস্ট মাসের প্রথম রবিবার এবং বিশ্ব মাতৃদুগ্ধ দিবস পহেলা আগস্ট যথাযথ মর্যাদায় পালিত হয়।

জাতীয় জ্বালানী নিরাপত্তা দিবস: ৯ আগস্ট
শোক দিবস : ১৫ আগস্ট
দিঘলিয়ার দেয়াড়া গণহত্যা দিবস : ২৭ আগস্ট

আন্তর্জাতিক দিবস আগস্ট

আগস্ট মাসের পালিত হওয়া কিছু আন্তর্জাতিক দিবসের তালিকা নিচে সংযুক্ত হলো। আগস্ট মাসে আন্তর্জাতিক বন্ধু দিবস এবং বিশ্ব মাতৃ দিবস পালিত হয়। আমি আগস্ট মাসের আন্তর্জাতিক দিবস সমূহের তারিখ উল্লেখ করেছি।

  • আন্তর্জাতিক আদিবাসী দিবস : ৯ আগস্ট
  • বিশ্ব বন্ধু দিবস: প্রথম রবিবার
  • বিশ্ব মাতৃদুগ্ধ দিবস: ১ আগস্ট
  • হিরোশিমা দিবস: ৬ আগস্ট
  • নাগাসাকি দিবস: ৯ আগস্ট

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button