দিবস

আন্তর্জাতিক নারী দিবসের বক্তব্য ও আলোচনা ২০২৩

আন্তর্জাতিক নারী দিবস এমন একটি দিবস যা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সারাবিশ্বে পালিত হয়ে থাকে। নারী অধিকার রক্ষায় বিশ্বব্যাপী সমতাভিত্তিক সমাজ রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতি বছর এই দিনটি পালিত হয়ে থাকে। জাতিসংঘ এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছেন ”নারী সুস্বাস্থ্য ও জাগরণ’’ ।তাছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছেন ’টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতা আজ অগ্রগণ্য’।এই উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সারাদেশে শোভাযাত্রা আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠন নানান আয়োজনের মধ্য দিয়ে এটি গোষ্ঠী পালন করে থাকে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত রাজধানীর ওসমানী স্মৃতি নয়নের নারী দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. ডিপু মনি। মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিদের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউ এন ইউ ম্যান এর বাংলাদেশ প্রতিনিধি গীতাঞ্জলি সিং।

শিক্ষামন্ত্রী দীপু মনি, নারীর উন্নয়নের এখন সারাবিশ্বের বাংলাদেশ রোল মডেলের কথা উল্লেখ করে বলেন, উন্নয়নের এই অগ্রযাত্রা যেন থেমে না যায় তাই কবিত ১৯ মহামারীর প্রকল্প নিয়ন্ত্রণের আমাদের ছিল সময়োচিত সমন্বিত বহুমুখী উদ্বেগ। মহামারী মোকাবিলায় ও অর্থনৈতিক সচল রাখতে বিভিন্ন সময়ে ২৮টি প্রণোদনা প্যাকেজের মাধ্যমে প্রায় এক হাজার ৪৬০ কোটি মার্কিন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। ঢাকায় জাতীয় প্রেসক্লাব আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তথ্য ও সম্প্রচার মন্ত্রী ডা. হাসান মাহামুদ বলেন বাংলাদেশের গত১৩ বছরে কয়েক দশকে যেভাবে নারীর ক্ষমতায়ন হয়েছে এটি উন্নয়নশীল দেশের জন্য সত্যি একটি উদাহরণ। জাতীয় প্রেসক্লাবের সভাপতি বা সাধারণ সম্পাদক নারী হবেন এটি আগে কেউ ভাবেনি।, প্রধানমন্ত্রীর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার মনে করে দেশের অগ্রগতির জন্য নারীর অগ্রগতি আবশ্যক। সে কারণে তার বক্তব্যে নারীরা এখন অনেক বেশি এগিয়ে রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করেছেন যদি আগে সরকার প্রধানরা এইভাবে কাজ করতেন তাহলে বাংলাদেশের নারীরা আরো অনেক বেশি এগিয়ে থাকতো। জাতীয় প্রেসক্লাবে সভাপতির ফরিদা ইয়াসমিনের সভাপতি জ্যেষ্ঠ সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল দৈনিক মানবজীবন সম্পাদক মাহবুবা চৌধুরী প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাইনুল আলম নারী সাংবাদিক কেন্দ্র সভাপতির নাসিমন আরা হক মিনু প্রমুখ সভায় বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সমিতি প্রথম নারী সভাপতি মাহফুজা খান কে বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়। নারী দিবসে জাতীয় প্রেসক্লাবে আব্দুস সালাম হলে নারী ঐক্য পরিষদ আয়োজিত পরিষদের সভাপতি লুৎফুন্নেসা খান এমপি সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বিশিষ্ট অর্থনীতিবিদ ডক্টর আতিউর রহমান। তিনি বলেন অনলাইন ভিত্তিক ই-কমার্স, এসএমই ও অন্যান্য খেতে নারীরা যেভাবে এগিয়ে আসছে তাতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নারীদের ভূমিকায় প্রধান হবে।

দিবসটি উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলোচনার সভার আয়োজন করেছে।এই সভায় আমিনুল ইসলাম খান বলেন নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার অগ্রগতি এবং উন্নয়নের অসামান্য অবদান রেখেছে। আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি সকলেরই। তেমনিভাবে ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা দারিদ্র্যমুক্ত ও উন্নত সোনার বাংলাদেশ গড়ে তুলবো। সবাই বক্তব্য করেন মন্ত্রণালয়ের যুগ্ন সচিব শাহনাজ সামাদ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপর সচিব রোজিনা বেগম, প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ফারহানা হক প্রমুখ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে মুক্তিভবনে নারী কমরেডদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান পার্টির সভাপতি মোঃ শাহ আলম এবং সাধারণ সম্পাদক রহিম হোসেন প্রিন্সস সহ পার্টির কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button