দিবস

আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উক্তি, বক্তব্য, ফেসবুক স্ট্যাটাস, ছবি, পোস্টার, স্লোগান

সম্মানিত পাঠক, প্রতিবছর ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়ে থাকে। আপনি যদি আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা বার্তা, এসএমএস, উক্তি অনলাইনে অনুসন্ধান করে থাকেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ব্যাপক উৎসাহ দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়ে থাকে। তাই আজকের এই নিবন্ধে আমরা আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিভিন্ন রকমের শুভেচ্ছা বার্তা, এসএমএস এবং উক্তি আলোচনা করতে যাচ্ছি। আপনি যদি আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের জন্য বিভিন্ন ধরণের শুভেচ্ছাবার্তা মুক্তি অনলাইনে অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে হতে আপনি খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন।

আন্তর্জাতিক নারী দিবস কবে?

আন্তর্জাতিক নারী দিবস নারীদের জন্য বিশেষ একটি দিন। নারীদের প্রতি বৈষম্য দূর করে সমান অধিকার সৃষ্টির লক্ষ্যে সারা বিশ্বে এই দিনটি পালিত হয়ে থাকে। আন্তর্জাতিক নারী দিবস প্রতি বছর ৮ ই মার্চ যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। বাংলাদেশে ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়ে থাকে। তাই এই নিবন্ধ থেকে আপনি আন্তর্জাতিক নারী দিবসের বিভিন্ন উপকরণ সংগ্রহ করে নিতে পারবেন।

আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস

আন্তর্জাতিক নারী দিবস পালনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ক্লারা জেটকিন । তিনি সর্বপ্রথম নিউ ইয়র্কে আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত করে। এর আগে ১৮৫৭ সালে নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণ, সুষ্ঠু কাজের পরিবেশ সৃষ্টি করা, শ্রমঘণ্টা নির্ধারণসহ বিভিন্ন বিষয়ে আন্দোলন করে নারীরা। সেই আন্দোলনের নেতৃত্ব দেয় জুতা কারখানার নারী শ্রমিক। সেই আন্দোলনকে দমন করার জন্য সেই সময়ের সরকার ব্যাপক দমন-পীড়ন নীতি পরিচালনা করে। পরে ১৯০৯ সালের ২৮ শে ফেব্রুয়ারি ক্লারা জেটকিন নেতৃত্বে আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। পরের বছর ডেনমার্কের কোপেনহেগেনে দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয় ক্লারা জেটকিন এর নেতৃত্বে । সেই সম্মেলনে ১৭ টি দেশের ১০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করে। ওই সম্মেলনে ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব দেন। এরই ধারাবাহিকতায় পরবর্তীতে ১৯৫৭ সালে ৮ মার্চকে জাতিসংঘ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের স্বীকৃতি দেয়। সেই থেকে প্রতিবছর পৃথিবীতে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ৮ মার্চ পালিত হয়ে আসছে।

আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা বার্তা

নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণ, সুষ্ঠু কাজের পরিবেশ তৈরি করা, সমান অধিকার সহ বিভিন্ন বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়ায় নারীরা। এরই ধারাবাহিকতায় নারীরা আন্তর্জাতিক নারী দিবস পালনের স্বীকৃতি পায় । আপনি যদি আন্তর্জাতিক নারী দিবস পালনের জন্য বিভিন্ন ধরনের শুভেচ্ছাবার্তা অনলাইনে অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে থেকে আপনি বিভিন্ন ধরনের শুভেচ্ছাবার্তা সংগ্রহ করতে পারবেন। নারীদের প্রতি শ্রদ্ধাশীল এবং বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়াতে আপনার এই শুভেচ্ছা বার্তা গুলো খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই আপনি এই নিবন্ধ থেকে শুভেচ্ছা বার্তা গুলো সংগ্রহ করে আপনার প্রিয় জন বন্ধু বন্ধুত্বের মধ্যে শেয়ার করতে পারবেন।

‘তুমি নিজেও জানো না নারী, তোমার মধ্যে কতটা ক্ষমতা লুকিয়ে আছে। সবাইকে নিজের আলোয় আলোকিত করেছ তুমি। শুভ নারী দিবস। ’ মহিলাদের অধিকারকে সকলের সামনে তুলে ধরার জন্য পালিত হয় দিনটি। এই দিন এমন শুভেচ্ছা বার্তা পাঠান নারীদের।

‘নানা দিক থেকে মহিলারা অনুপ্রেরণা হিসেবে কাজ করতে পারে। তারা অসাধারণ ভাবে নিজের ব্যক্তিগত ও পেশাদার জীবনকে পরিচালনা করে। সমস্ত মহিলাদের জানাই শুভ নারী দিবস।’

‘নারীকে শক্তিশালী করে তোলাই নারীবাদের উদ্দেশ্য নয়। মহিলারা এমনিতেই শক্তিশালী। বরং, আজ এই বিশেষ দিনে, সকল নারীকে জানাই সম্মান। রইল শুভেচ্ছা।’

আন্তর্জাতিক নারী দিবসের স্ট্যাটাস

আন্তর্জাতিক নারী দিবস ব্যাপক ভাবে পালনের জন্যে বিভিন্ন ধরনের স্ট্যাটাস নিজের সোশ্যাল মিডিয়ার ওয়ালে শেয়ার করতে পারেন। এই মুহূর্তে আপনি যদি অনলাইনে নিজের সোশ্যাল মিডিয়ায় আন্তর্জাতিক নারী দিবসের স্ট্যাটাস দেওয়ার কথা ভেবে থাকেন তাহলে আমাদের এই ওয়েবসাইট থেকে সংগ্রহকৃত স্ট্যাটাস গুলো নিচের ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ওয়ালে শেয়ার করতে পারবেন। আমরা আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কিত বিভিন্ন ধরনের স্ট্যাটাস এই ওয়েবসাইটের শেয়ার করেছি যেগুলো আপনি ব্যবহার করতে পারবেন।

আজ পৃথিবী জেগে উঠেছে তোমার দিবস হিসেবে..
কিন্তু সে কি জানে যে তুমি কতটা পথ পেরিয়ে এসেছ..কতটা ঋণী দে তোমার কাছে…
সে কি জানে তুমি তাকে কতটা সুন্দর করে তুলেছ…তোমার সৌন্দর্যে তার সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে..
সে কি জানে তুমি না থাকলে তার অস্তিত্ব সংকটে পরে যেত…তুমি ছাড়া নতুন প্রাণ অসম্ভব…
হ্যা সে জানে..তাই তো সে আজকের এই দিনটিকে তোমার দিন হিসাবে ঘোষণা করেছে..
হ্যাপি ওমেনস ডে…

আন্তর্জাতিক নারী দিবসের উক্তি

বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক করিয়াছে নারী অর্ধেক তার নর। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম নারীদের নিয়ে এরকম উক্তি করে গেছেন। এছাড়াও পৃথিবীর বিখ্যাত মনীষী কন নারীদের নিয়ে বিখ্যাত বিখ্যাত কিছু উক্তি দিয়ে গেছেন। যেমন নেপোলিয়ন বলেছিলেন “আমাকে একজন শিক্ষিত মা দাও আমি আপনাকে একটি শিক্ষিত জাতি দেব”সমাজে নারীদের চেয়ে প্রয়োজনীয়তা তা তিনি উপলব্ধি করতে পেরেছিলেন। একটি শিশুর সামাজিকীকরণে নারীর ভূমিকা সবচেয়ে বেশি। এই বোধ থেকে হয়তো তিনি এই উক্তিটি দিয়ে গেছেন। এরকমই বিখ্যাত মনীষীদের উক্তি আমরা এখন দেখে নেব।

  • যে গর্ভ তোমাকে ধারন করেছে সে গর্ভধারিণী মায়ের প্রতি কর্তব্য কর ও শ্রদ্ধা নিবেদন কর – আল কুরআন
  • অধিকাংশ রূপসীর হাসির শোভা মাংসপেশির কৃতিত্ব, হৃদয়ের কৃতিত্ব নয় – হুমায়ূন আজাদ
  • পৃথিবী জুড়ে প্রতিটি নরনারী এখন মনে করে তাদের জীবন ব্যর্থ; কেননা তারা অভিনেতা বা অভিনেত্রী হতে পারেনি – হুমায়ূন আজাদ
  • আঁখি মুঞ্জিয়া দেখ রূপ রে,আঁখি মুঞ্জিয়া দেখ রূপ রে আরে দিলের চক্ষে চাহিয়া দেখ বন্ধুয়ার স্বরূপ রে – হাসন রাজা
  • যে সমাজে শিক্ষিত, স্বনির্ভর, সচেতন মেয়ের সংখ্যা বেশি, সেই সমাজে বিচ্ছেদের সংখ্যাটা বেশি, বিয়ের সংখ্যাটা কম। – তসলিমা নাসরিন
  • পৃথিবীতে বা সমুদ্রে যত হিংস্র প্রাণী আছে সবছেয়ে বৃহত্তম প্রাণী হল মেয়েরা। – মেনানডির
  • মেয়েদের চোঁখে দুই রকমের অশ্রু থাকে, একটি দুঃখের অপরটি ছলনার – পিথাগোরাস
  • নারীর বয়স তার দেহে পুরুষের বয়স তার মনে – প্রবাদ
  • মেয়েরা প্রথমবার যার প্রেমে পড়ে তাকে ঘৃনা করলেও ভুলে যেতে পারে না। পরিষ্কার জল কাগজে পড়লে দেখবেন
  • শুকিয়ে যাওয়ার পড়েও দাগ রেখে যায়। – সমরেশ মজুমদার
  • গিন্নির চেয়ে শালী ভালো – কাজী নজরুল ইসলাম

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button