উক্তিস্টাটাস

আবেগ নিয়ে কিছু কথা ,উক্তি এবং স্ট্যাটাস

আবেগ এমন একটা জিনিস যেটা ছাড়া ভালো মানুষ হওয়া সম্ভব নয়। আবার অতিরিক্ত আবেগ এর ফলে মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠে। মানুষের জীবনে আবেগকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন। নতুবা আবেগ আপনাকে নিয়ন্ত্রণ করে ফেলবে। আর একবার আবেগের বসে চলে গেলে জীবনে ভুল ও সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয় না।

জীবনে বেঁচে থাকার জন্য ভয়কে নিয়ন্ত্রণ করতে হবে তবে আবেগকে নিয়ন্ত্রণ করা যাবে। টাকা পয়সার ক্ষেত্রে নিজের আবেগকে নিয়ন্ত্রণ করতে হবে। নতুবা টাকা পয়সা বিনা হিসাবে খরচ করে ফেলবেন। যার ফলে অনেক সময় কষ্টে অর্জিত টাকার মূল্য থাকবে না নষ্ট হয়ে যাবে। তাই আবেগকে কন্ট্রোল অর্থাৎ নিয়ন্ত্রণ করা একজন মানুষের খুবই প্রয়োজন জীবনে উন্নতির জন্য।

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। আপনারা অনেকেই আবেগ নিয়ে কিছু কথা , উক্তি এবং স্ট্যাটাস খুঁজে থাকেন। মূলত তাদের জন্যই আজকে আমাদের এই পোস্টটি। আশা করছি ,আপনাদের ভালো লাগবে। তবে চলুন আর দেরি নয় আমাদের সঙ্গেই থাকুন।

আবেগ নিয়ে কিছু কথা

আবেগ হচ্ছে মানুষের ভেতরে থাকা অনুভূতি। আবেগ এক এক রকম হয়। আবেগে হচ্ছে বিভিন্ন বহিঃপ্রকাশ। আবেগের কারণে মানুষ কখনো কষ্ট পায়, কখনো দুঃখ পায়, কখনো আনন্দ পায় ,কখনো হাসি পায় ,কখনো কাঁদে আবার, কখনো রাগ করে । তবে কি জানেন? আবেগের কারণে মানুষ ছোট অর্থাৎ সাধারন কোন বিষয়কে বড় করে তুলে নিজেদের জীবনে নিয়ন্ত্রণকে হারিয়ে ফেলে। আবেগের উৎপত্তি মূলত ভালোবাসা থেকে।

যার ভিতরে আবেগ নেই তার ভিতরে ভালোবাসা নেই। আবেগহীন মানুষ পাথরের সমান। আর পাথরের আকার ধারণ করা মানুষ জীবনে আর যাই হোক সত্যিকার অর্থে ভালোবাসতে পারে না। শুধু ভালবাসার অভিনয় করে যায়। পরবর্তীতে অভিনয় শেষ হয়ে গেলে ছুড়ে ফেলে দিয়ে চলে যায়। আর ফেলে দেওয়া মানুষটি তখন বেঁচে থাকার জন্য তার জীবনের অর্থ খুঁজে পায় না। তখন ভারাক্রান্ত মন নিয়ে পথিকের মত চেয়ে থাকে।

আবেগ নিয়ে উক্তি

যদিও আমরা কষ্ট পেতে পছন্দ করি না। তবুও আবেগি মন কষ্ট পাই বিধায় সুখ অনুভব করে থাকি। ভালোবাসার মানে খুঁজে পাই। ভালোবাসা যার সৃষ্টি হচ্ছে আবেগ থেকে। আবেগের কারণে একটা সময় জীবনের সবথেকে বড় সিদ্ধান্তটাই ভুল নিয়ে ফেলি। তবে সেই ভুল সিদ্ধান্তের জন্য সারাটা জীবন ভোগ পোহাতে হয়। একটা ভুল সারা জীবনের কান্না ভুল মানুষের কাছে আবেগ কিংবা ভুল।

ভুল তো ভুলি এটার কিভাবে সংশোধন করা সম্ভব? বুঝে করলেও ভুল আর না বুঝে করলেও ভুল, ভুল মাত্রই ভুল। ভুল সময়ে ভুল আবেগের কারণে মানুষের জীবন নষ্ট করে দেবার জন্যই যথেষ্ট। যখন আমরা এসএসসি শেষ করে কলেজ লাইফে যাই তখন আমাদের আবেগ বেশি কাজ করে। আর যার ফলে আমরা তখন ওই সময়ে জীবনের সব থেকে বড় ভুল টাই করে ফেলি আবেগের কারণে।

সঠিকভাবে লেখাপড়া করি না আবেগের টানে কাউকে ভালবেসে ফেলি তারপর ঐ ভালোবাসার পিছনে ঘুরতে থাকি অনায়াসে বইয়ের কথা বাদ দিয়ে পড়ে থাকি ভালোবাসার মানুষের ভাবনা নিয়ে। বইয়ের পেছনে সময় দেই না। যার ফলে জীবনটা চলে যায় দুরবিষয়ের দিকে বাবা-মা ভাই- বোন কারোর বলা কোন কথা শুনি না আবেগের কারণে। তাই ওই সময়টাই আমাদের জীবনের সবথেকে বড় সময় আবেগকে নিয়ন্ত্রণ করা। অথবা ওই একটি আবেগের কারণে সারাটা জীবন নষ্ট হয় যাবে। পরবর্তীতে হাজারো কান্না করে আর সংশোধন করা সম্ভব হবে না।

আবেগ নিয়ে স্ট্যাটাস

আবেগ মানুষের জীবনে একটি অবিচ্ছেদ্য অংশ। জীবনে আবেগ প্রয়োজন তবে অতিরিক্ত আবেগ জীবনকে শেষ করে দেয়। মানুষের জীবনে যুক্তি এবং মন দ্বারা পরিচালিত করা উচিত। শুধু অনুভূতি এবং হৃদয় দিয়ে নয়। আবেগ দিয়ে বাস্তব জীবনে বসবাস করা অনেক কঠিন। কথিত আছে, পানির ভিতরে থাকা মাছগুলো যেমন ডাঙ্গায় উঠলে পানির জন্য ছটফট করে নতুবা মরে যায়। তেমনি ভাবে অতিরিক্ত আবেগ কারণে একজন মানুষ তার জীবনের বাস্তবতাকে চিনতে অক্ষম হয়ে পড়ে। নিম্নে দেওয়া হল আবেগ নিয়ে স্ট্যাটাস।

  • ভালোবাসার মানুষের জন্য ভালোবাসা কখনো শেষ হয়ে যায় না। যুগ যুগ ধরে সেই ভালোবাসা হৃদয়ের মাঝে থেকে যায়। পরিবর্তন হয়ে যায় ভালবাসার মানুষটির। সে তার প্রয়োজনের টানে ছেড়ে চলে যায় তার ভালোবাসাকে। আর এটাই বাস্তবতা আর এই বাস্তবটাকে আবেগের টানে না বুঝার মানুষ আমরা।
  • একটা সময় ছিল পৃথিবীর বুকে আসা প্রতিটা বিশেষ দিনগুলো আমারা প্রিয় মানুষের সঙ্গে সেলিব্রেট করে
    থাকি আর এখন কবে কখন বিশেষ দিন আসে সেটা জানার মতো প্রয়োজন আর নেই।
  • যদি ভালোবাসার মাঝে দুইজন ব্যক্তি থেকে একজন ব্যক্তি ভালোবাসার সম্পর্কটা ভেঙে ফেলতে চায়। তবে সম্পর্ক টি ভেঙ্গে ফেলা অনেক সহজ। কারণ সম্পর্ক তৈরি করা কঠিন। ভেঙ্গে ফেলা তো চলে গেলেই শেষ হয়ে যায়।
  • মিথ্যা ভালোবাসা দিয়ে একটা মানুষকে সারাটা জীবন পিছনে না ঘুরিয়ে। একটা সময় বলে দিও যে আমি তোমাকে ভালোবাসি না তবে সে তার বাকিটা জীবন স্বপ্ন দেখতে পারে অন্যজন কে নিয়ে।
  • পৃথিবীর বুকে আপনি সত্যিকারের ভালোবাসা কোথায় পাবেন। মিথ্যে অভিনয়ের ভরে গেছে পৃথিবীতে। সত্যি কারের ভালোবাসা পাবার মত কোন স্থান নেই।
  • যে সত্যি আপনাকে ভালোবাসবে সে কখনো আপনার চোখে থেকে অশ্রু ঝড়াবে না। আপনার চোখের অশ্রুজল তার কাছে স্বর্ণের মত দামী হবে। আর যে আপনাকে ভালোবাসবে না তার কাছে আপনার অশ্রুজল নোনা পানির মত নদীর জলে বয়ে যাবে।
  • বিবেক দিয়ে এখন আর পৃথিবী চলে না। কেননা আবেগের বসে ভালোবাসা সে মানুষটি। একটা সময় তার বিবেককে উপেক্ষা করে ছেড়ে চলে যায় অন্য আরেকজনকে সঙ্গী করে।
  • ভালোবাসার মতো ভালোবাসলে একটা জীবন নয়। মৃত্যুর পরের জীবনেও সেই মানুষটিকে সঙ্গী হতে পেতে চায় মন।

সর্বশেষে বলতে চাচ্ছি যে এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আশা রাখছি ,আমাদের দেওয়া পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে। আমারা চেষ্টা করছি ,আবেগ নিয়ে কিছু কথা ,উক্তি এবং স্ট্যাটাস আপনাদের কাছে পৌঁছে দিতে। জানিনা কতটুকু দিতে পারছি ভুল হলে ক্ষমা করবেন। আজ এই পর্যন্ত অন্য কোনদিন অন্য একটি পোস্ট নিয়ে দেখা হবে সে পর্যন্ত ভালো থাকবেন আল্লাহ হাফেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button