নিউজ

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ | কোরবানির ঈদ 2023 কবে হবে

পৃথিবীতে ইসলাম ধর্মালম্বীদের জীবনের সবথেকে বড় ধর্মীয় উৎসব হচ্ছে ঈদ । বিশ্বের প্রতিটি দেশের মুসলমানগণ বছরে দুটি ঈদ উদযাপন করে থাকেন। একটি হচ্ছে পবিত্র রমজান ঈদ অর্থাৎ ঈদুল ফিতর অপরটি হচ্ছে কোরবানির ঈদ অর্থাৎ ঈদুল আযহা। প্রতিটি ঈদ মুসলমানদের জীবনে মহান আল্লাহতালার পক্ষ থেকে সুখ শান্তি ও সমৃদ্ধির বাণী নিয়ে উপস্থিত হয়। বিশ্বের প্রতিটি দেশে মূলত একই দিনে ইসলাম ধর্মাবলম্বীদের এই ধর্মীয় উৎসব ঈদ উদযাপিত হয়ে থাকে। তবে ভৌগলিক কারণে বিশ্বের এই দেশ থেকে অন্য দেশে সামান্য পরিমাণে সময়সূচির পার্থক্য দেখা যায় যার কারণে কোন কোন দেশে কয়েক ঘন্টার ব্যবধানে ঈদ উদযাপন হয়ে থাকে। তাইতো প্রতিবছর অনেকেই ঈদ উপলক্ষে অনলাইনে ঈদের তারিখ সম্পর্কে তথ্য গুলো জানতে চান। তাদের জন্য আজকে ঈদুল আযহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ এবং কুরবানীর ঈদে ২০২৩ কবে হবে তথ্যগুলো উপস্থাপন করেছি।

ঈদ হচ্ছে মুসলমানদের জীবনের বিশেষ একটি দিন। এটি পৃথিবীর প্রতিটি মুসলিম নারী পুরুষের জীবনের বিশেষ একটি দিন এবং উৎসবের একটি দিন। এই দিনে প্রতিটি মানুষ মহান আল্লাহতালার সুখ শান্তি ও সমৃদ্ধি নিজের জীবনে গ্রহণ করে থাকে এবং প্রতিটি মানুষের সাথে ঈদের আনন্দ ও অনুভূতিগুলো ভাগাভাগি করার মাধ্যমে আল্লাহতালার এই প্রদান কৃত উৎসবটি উদযাপন করে থাকে। বিশ্বের প্রতিটি ধর্মালম্বীদের মত ইসলাম ধর্মালম্বীদের জীবনের এই গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব ঈদের দিন। প্রতিবছর তারা মূলত দুটি বড় ধর্মীয় উৎসব উদযাপন করে থাকে একটি হচ্ছে পবিত্র ঈদুল ফিতর অন্যটি হচ্ছে পবিত্র ঈদুল আযহা।

প্রতিবছর মূলত পবিত্র রমজানের কার্যক্রম গুলো সুস্পষ্ট পরিপূর্ণভাবে পালন করার মাধ্যমে রমজানের পরিসমাপ্তিতে ঈদুল ফিতর উদযাপিত হয়ে থাকে ঈদুল ফিতরের মূলত পবিত্র রমজানের ঈদ বলা হয়। অপরদিকে প্রতিবছর ঈদুল আযহা উপলক্ষে দেশের প্রতিটি ধর্মপ্রান মুসলিম আল্লাহ তাআলা তাকওয়া অর্জনের জন্য কুরবানী করে থাকে।

ঈদুল আযহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ

প্রতিবছর ঈদ উপলক্ষে অনেকেই অনলাইনে ঈদ উদযাপন হওয়ার তারিখ সম্পর্কে তথ্যগুলো জানতে চাই তাদের জন্য আজকের প্রতিবেদনে আমরা নিয়ে এসেছি ঈদুল আযহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ অর্থাৎ ২০২৩ সালে ঈদুল আযহা বাংলাদেশের কত তারিখে উদযাপন হবে সে সম্পর্কে সকল ধরনের তথ্য আপনাদের মাঝে তুলে ধরবো। আপনারা আমাদের এই তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে বাংলাদেশে ঈদুল আযহা অনুষ্ঠিত হওয়ার দিন সম্পর্কে জানতে পারবেন। আপনি আপনার বন্ধুবান্ধব অপরিচিত সকলের মাঝে আজকের এই তথ্যগুলো শেয়ার করে তাদেরকে জানাতে পারবেন। নিচে ঈদুল আযহা ২০২৩ কত তারিখে বাংলাদেশ তুলে ধরা হলো:

  • ঈদুল আযহা  ২০২৩ কত তারিখে/ কোরবানির ঈদ  ২০২৩
  • কোরবানির ঈদ  ২০২৩ কত তারিখে / ১৪৪৪ জিলহজ মাসের ক্যালেন্ডার
  • ঈদুল আযহা ২০২৩ কত তারিখে
  • পশু জবাই করার দোয়া
  • জিলহজ মাসের রোজা ও আরাফাতের রোজা
  • ঈদুল আযহা ২০২৩ কত তারিখে/ ২০২৩ সালের জুন মাসের ক্যালেন্ডার
  • শেষ কথাঃ ঈদুল আযহা ২০২৩ কত তারিখে / ২০২৩ কোরবানির ঈদ

কোরবানির ঈদ ২০২৩ কবে হবে

এখন আমরা আপনাদের সকলের উদ্দেশ্য কোরবানির ঈদ ২০২৩ কবে হবে সে সম্পর্কে যাবতীয় তথ্য উপস্থাপন করব। আপনারা বাংলাদেশি কুরবানীর ঈদ কবে অনুষ্ঠিত হবে ততগুলো সংগ্রহ করে সকলের মাঝে কুরবানী ঈদের তারিখ সম্পর্কে জানাতে পারবেন। মূলত প্রতি অনেকেই অনলাইনে কোরবানি ঈদে ২০২৩ কবে হবে সে সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন এজন্য আমরা আজকের প্রতিবেদনটি আপনাদের সকলের উদ্দেশ্যে তুলে ধরেছি। তাই আপনারা আর দেরি না করে চলুন আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই প্রতিবেদনটি দেখে নেয়া যাক।

28 শে জুন চাঁদ দেখা গেলে 29 শে জুন কোরবানির ঈদ 2023 সালে পালন করা হবে। তবে ঈদ উদযাপন অনুষ্ঠিত হয় চাঁদ দেখার উপর নির্ভরশীল করা হয় তারপরে ঈদ পালন করা হয়।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button