দিবস

ঈদুল আযহা ২০২৪ কবে? ঈদুল আযহা নিয়ে কিছু কথা

আসসালামুআলাইকুম প্রিয় ,পাঠক-পাঠিকা কেমন আছেন ,আশা করছি ভাল আছেন আল্লাহর রহমতে। আজ আমরা আপনাদের কাছে এসেছি ঈদুল আযহা নিয়ে কিছু কথা বলার জন্য। ঈদুল আযহা আমাদের দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে 10 এ জুলাই ২০২৪। আমাদের মুসলিম দেশে দুইটি উৎসব পালন করা হয়ে থাকে। একটি হচ্ছে ঈদুল ফিতর এবং অন্যটি হচ্ছে আযহা।

রমজান মাসে 30 টি রোজা অতিক্রম করার পর আমাদের মাঝে এসে পৌঁছায় ঈদুল ফিতর। আমারা খুশি এবং আনন্দে ঈদের ওই দিনগুলো অতিক্রম করে ফেলি। তারপর থেকে আমরা অপেক্ষা করে থাকি কবে ঈদুল আযহা উদযাপিত হবে আমাদের মাঝে। ঠিক তেমনি ভাবে ঈদুল ফিতরের দুই মাস দশ দিন পর ঈদ উল আযহা এসে উপস্থিত হয় আমাদের মাঝে আনন্দ এবং খুশির বার্তা নিয়ে। ঈদুল আযহা হচ্ছে ত্যাগ ও মহিমার ঈদ। ঈদুল আযহা আমরা পালন করে থাকি যার যেমন সামর্থ্য সে অনুযায়ী গরু, ছাগল, দুম্বা, মহিষ ,ভেড়া, কোরবানি দিয়ে থাকি।

 ঈদুল আযহা ২০২৪ কবে বাংলাদেশে

বাংলাদেশ কত তারিখে ঈদুল আযহা অনুষ্ঠিত হবে এ সম্পর্কে নিম্নে তথ্য প্রদান করা হলো:
আমাদের মুসলিম দেশের মাথা হচ্ছে সৌদি আরব। বাংলাদেশ সর্বদা সৌদি আরব কে ফলো করে থাকেন। সৌদি আরবে যে দিন চাদ রাত হবে তারপরের দিন সৌদি আরবে ঈদ এবং সৌদি আরবের ঈদ হয় আমাদের দেশে সেইদিন চাঁদ রাত হয়ে থাকে। আমাদের বাংলাদেশের আকাশে যদি চাঁদ নাও দেখা যায় সেক্ষেত্রে সৌদি আরবে যদি ঈদ পালন করা হয় আমরা অবশ্যই তার পরের দিন ঈদ পালন করে থাকি। আমাদের দেশে কিছু কিছু অঞ্চলে সৌদি আরবের সঙ্গে ঈদ পালন করা হয়ে থাকে। সৌদি আরবের 9 জুলাই ঈদ পালন করা হবে। বাংলাদেশ সৌদি আরবে ফলো করে ঠিক তারপরের দিন 10 জুলাই 2020 ঈদুল আযহা বা কোরবানির ঈদ পালন করবে।

ঈদুল আযহা দিনটি যদি জেনে রাখি তাহলে আমরা আমাদের সকল কর্মকান্ড গুছিয়ে পবিত্র ঈদুল আযহার দিনটি সুন্দরভাবে পালন করতে পারি। এই দিনে কোরবানি দিয়ে থাকি কুরবানীর কাজকর্মগুলো আমরা সঠিকভাবে করতে পারি। এজন্য অনেকেই গুগোল আগে থেকে কুরবানী ঈদ অর্থাৎ ঈদুল আযহা কবে এই দিনটি সার্চ করে খুঁজে বের করেন। এ উদ্দেশ্যে বলতেছি আপনাদের এত কষ্ট করে গুগলে সার্চ করবেন এজন্য আমরা আপনাদের কাছে আজ যে পোস্টটি নিয়ে এ এসেছি এ পোস্টটি পড়লে জানতে পারবেন কবে কুরবানির ঈদ অথবা ঈদুল আযহা অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ।

ঈদুল আযহা বা কোরবানির ঈদে সম্পর্কে কিছু তথ্য

ঈদুল আযহা বা কোরবানির ঈদে সম্পর্কে কিছু তথ্য প্রদান করা হলো: ঈদুল আযহা কুরবানির ঈদ এই দিনটি হচ্ছে ত্যাগ ও মহিমার দিন। এই কোরবানির জন্য আল্লাহ তাআলা হযরত ইব্রাহিম আলাইহিস সালাম কে বলেছিলেন তুমি তোমার প্রিয় বস্তুটিকে কোরবানি দাও। তখন হযরত ইব্রাহিম আলাইহিস সালাম এর একমাত্র প্রিয় বস্তু হচ্ছে তার সন্তান। যে সন্তানটিকে কুরবানী দেওয়ার কথা বলা হয়েছিল আমাদের কোরআনের আল্লাহর নির্দেশে। আর যখন হযরত ইবরাহীম আলাইহিস সালাম তার সন্তান ইসমাইল আলাইহিস সালামকে কোরবানি দিতে যাচ্ছিলেন ঠিক তখনই আল্লাহ তাআলার নির্দেশেই তার সন্তানকে সরিয়ে একটি দুম্বা কুরবানী হয়ে যায়। তারপর থেকেই আমাদের মুসলিম দেশে কুরবানীর জন্য গরু ,ছাগল, ভেড়া ,মহিষ ,দুম্বা, উট এগুলো কোরবানি দিয়ে থাকেন মুসলমানেরা।

ঈদুল আযহার দিন পরিষ্কার পরিছন্নতা থাকার জন্য কিছু তথ্য

ঈদুল আযহা বা কোরবানির দিন পরিষ্কার পরিছন্নতা থাকার জন্য কিছু তথ্য প্রদান করা হলো:ঈদুল আযহা বা কোরবানির দিনটি পালন করার জন্য আমরা সকল মুসলমানেরা তাদের সামর্থ্য অনুযায়ী গরু, ছাগল, মহিষ, ভেড়া ,উট ,দুম্বা এগুলো কিনে থাকি। শহর এলাকায় সর্ব জায়গায় কারণে এ কেউ হয়তো বা একদিন আগে কিনে আবার কেউ হয়তোবা চাঁদরাতে কিনে থাকেন।

এগুলো আমরা কোরবানি দিয়ে থাকি যদি বাসায় জায়গা থাকে সেখানে নতুবা বাড়ির সামনে আশেপাশে দিয়ে কুরবানী দেই। কুরবাণী দেওয়া যে রক্ত বর্জ্য ময়লা এগুলো আমরা সকলেই অবশ্যই নির্দিষ্ট স্থানে ফেলবো। এখানে সেখানে ময়লা বর্জ্য ফেলা হলে এগুলো পচে দুর্গন্ধ বের হবে এতে করে আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাবে আমরা অসুস্থ হতে পারি।কোরবানির দিনের বিশেষ দ্রষ্টব্য হচ্ছে আবর্জনা বর্জ্যগুলো নির্দিষ্ট স্থানে অবশ্যই ফেলব এবং সেগুলো আমাদের সিটি কর্পোরেশন কর্তৃক তার নির্দিষ্ট স্থানে নিয়ে যাবে। নতুবা আমরা একটি গর্ত খুঁড়ে ময়লা আবর্জনা গুলো ফেলে গর্তটাকে আবার বুঝিয়ে দিতে পারি। খোলা আকাশের নিচে কিছুই রাখা যাবে না।

ঈদুল আযহা বা কোরবানির ঈদ উপলক্ষে সরকারি ছুটির দিন

ঈদুল আযহা বা কোরবানির ঈদ উপলক্ষে সরকারি কত দিন ছুটি ঘোষণা করা হয়েছে এ সম্পর্কে নিম্নে তথ্য প্রদান করা হলো: বাংলাদেশ ২০২৪ এর ঈদুল আযহা কুরবানী ঈদের ছুটির তালিকা করা হয়েছে একটি মন্ত্রিসভায়। মন্ত্রিসভায় ঈদুল আযহা বা কোরবানির ঈদ নিয়ে আলোচনা করার পর 9 জুলাই থেকে 11 জুলাই পর্যন্ত কোরবানির ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। এই তিনদিন সরকারি ছুটির দিন থাকবে। বাংলাদেশের ২০২৪ এর কুরবানীর ঈদ যেহেতু বৃহস্পতিবার দিন শেষে বাংলাদেশের সাপ্তাহিক সরকারি ছুটি থাকে শুক্রবার ও শনিবার। এই দুই দিন যোগ করে মোট বাংলাদেশে ২০২৪ ঈদুল আযহার কোরবানির ঈদের ছুটি থাকবে 5 দিন। মোট বাংলাদেশের সরকারি ছুটি থাকবে 9 জুলাই থেকে 13 জুলাই পর্যন্ত। এটি হচ্ছে বাংলাদেশ ২০২৪ ঈদুল আযহা বা কোরবানির ঈদের ছুটির তালিকা।

পরিশেষে বলতে চাচ্ছি যে, আমরা আপনাদের জানানোর উদ্দেশ্যে উপরে ঈদুল আযহা সম্পর্কে কিছু তথ্য প্রদান করেছি। আশা করছি আপনাদের ভালো লাগবে তথ্যগুলো পড়ে আপনারা নিজেও পড়বেন এবং অন্যদের পড়তে সাহায্য করবেন। আমাদের লেখায় যদি কোন ভুল ত্রুটি হয় তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর দেখা হবে অন্য কোন পোস্ট নিয়ে এই পর্যন্ত আপনারা ভালো থাকবেন সুস্থ থাকবেন। ধন্যবাদ সাথে থাকার জন্য।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button