শিক্ষা

একাদশ শ্রেণীতে (উচ্চ মাধ্যমিক) কলেজে ভর্তির বিজ্ঞপ্তি ২০২৩

একাদশ শ্রেণি 2021-২০২৩ বা শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনারা যারা 2021-২০২৩ বা শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি হতে ইচ্ছুক তাদের জন্য এই নিবন্ধটি। একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি সরকারি,  বেসরকারি সকল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে। উক্ত ভর্তি বিজ্ঞপ্তি তে 2019.2020,2021 সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির জন্য আবেদন করতে বলা হয়েছে। নিচে আমি একাদশ শ্রেণির ভর্তির যাবতীয় তথ্য তুলে ধরেছি।

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ইনফো ভান্ডার এর সকল পাঠকদের আমাদের এই ওয়েবসাইটের এই নিবন্ধে স্বাগতম। বাংলাদেশের আসন্ন এবং চলমান একাদশ শ্রেণীর ভর্তি ব্যবস্থার সম্পূর্ণ প্রক্রিয়া এই নিবন্ধে আলোচনা করা হচ্ছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রাথমিকভাবে  xiclassadmission.gov.bd ওয়েবসাইটে গিয়ে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। নিচে নিবন্ধে একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তির আরো প্রয়োজনীয় তথ্য তুলে ধরেছি।

  • অনলাইন আবেদন প্রক্রিয়া চলছে: 08 জানুয়ারী ২০২৩
  • ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ সময়: 15 জানুয়ারী ২০২৩
  • 1ম মেধা তালিকার ফলাফল প্রকাশের তারিখ: 29 জানুয়ারী ২০২৩
  • 2য় মেধা তালিকার ফলাফল: 10 ফেব্রুয়ারি ২০২৩
  • 3য় মেরিট ফলাফল: 15 ফেব্রুয়ারি ২০২৩
একাদশ শ্রেণীতে (উচ্চ মাধ্যমিক) কলেজে ভর্তির বিজ্ঞপ্তি ২০২৩
একাদশ শ্রেণীতে (উচ্চ মাধ্যমিক) কলেজে ভর্তির বিজ্ঞপ্তি ২০২৩

কিভাবে HSC ভর্তি ২০২৩ এ আবেদন করবেন?

আগ্রহী প্রার্থীদের জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আমি যখন এইচএসসি পরীক্ষার্থী ছিলাম তখনও এটা আমার প্রশ্ন ছিল। আপনি যদি এই সম্পর্কে জানেন না, তাই চিন্তা করবেন না! এখানে HSC ভর্তি সম্পর্কে সম্পূর্ণ নির্দেশিকা রয়েছে। এখানে আপনি অনলাইন এবং মোবাইল এসএমএসের মাধ্যমে কীভাবে HSC ভর্তির জন্য আবেদন করবেন তা শিখতে পারেন।অনলাইনে আবেদনের জন্য আপনাকে xiclassadmission.gov.bd ওয়েবসাইটে গিয়ে নাম রোল রেজিস্ট্রেশন পিতা মাতার নাম সহ যাবতীয় তথ্য পূরণ করা পূর্বক আপনাকে পাঁচটি পছন্দের কলেজ দিতে হবে । এবং রেজাল্ট পরবর্তীতে আপনি যেই কলেজের জন্য মনোনীত হবেন সেই কলেজের ফলাফল প্রকাশিত হবে।

শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনে আবেদন করতে পারবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে 150 টাকা আবেদন ফি জমা সাপেক্ষে সর্বনিম্ন এবং সর্বোচ্চ 10 টি কলেজ সমূহের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম ভিত্তিতে আবেদন করতে পারবে। একজন শিক্ষার্থীর যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্যে শিক্ষার্থীর মেধা কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজ এ তার অবস্থান নির্ধারিত হবে।

একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তির জন্য কত নম্বর দরকার

অনেক অভিভাবক এবং ছাত্র ছাত্রীরা চিন্তিত সরকারি কলেজ সমূহ তে ভর্তির জন্য কত নম্বর প্রয়োজন এই সকল প্রশ্নের জন্য। আমার এই নিবন্ধটি আপনি মনোযোগ দিয়ে পড়লে এই প্রশ্নগুলোর উত্তর পেয়ে যাবেন। সরকারি কলেজ সমূহ তে ভর্তির জন্য আপনাকে কোন মানদন্ড বেঁধে দেয়নি সরকার। কিন্তু কলেজগুলোর পারফরম্যান্স এবং জনপ্রিয় তার উপর ভিত্তি করে ভর্তির নাম্বারের কমবেশি হতে পারে। সাধারণত উপজেলা পর্যায়ে সরকারি কলেজগুলোতে ভর্তির জন্য জিপিএ 5 না পেলেও চলে। অপরদিকে জেলা এবং বিভাগীয় পর্যায়ে সরকারি কলেজগুলোতে ভর্তির জন্য আপনাকে জিপিএ 5 ও ৯০০+ বেশি নম্বরের প্রয়োজন হতে পারে। তাই সরকারি কলেজগুলোতে ভর্তির জন্য সাধারণত 800 প্লাস নম্বর লাগার কথা।

HSC ভর্তি ২০২৩ টাকা পাঠানোর উপায়

অনলাইন আবেদনের আগে, আপনাকে অফিসিয়াল পদ্ধতি ব্যবহার করে HSC ভর্তির আবেদন ফি দিতে হবে । তারপর, মোবাইল মেসেজ অপশনে গিয়ে আমার মতো একটি মেসেজ লিখুন: CAD<Space>Web<Space>Board<Space>Roll<Space>Year এবং মেসেজটি পাঠান 16222 নম্বরে।এর পরে, আপনাকে এইরকম একটি বার্তা পাঠিয়ে অর্থপ্রদান নিশ্চিত করতে হবে: CAD<Space>Yes<Space>PIN<Space>যোগাযোগ নম্বর এবং 16222 এও পাঠান। আপনি একটি লেনদেন আইডি পেতে পারেন। তারপরে আপনি নিম্নলিখিত প্রক্রিয়াটি ব্যবহার করে অনলাইনে এইচএসসি ভর্তির আবেদন জমা দিতে পারেন।

একাদশ শ্রেণিতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

একাদশ শ্রেণিতে আবেদনের জন্য আপনাকে এসএসসি পর্যায়ের কিছু কাগজপত্র সাবমিট করতে হবে। অনেকেই জানেন না অনলাইনে আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন হবে। সে কারণেই আমরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে তা এখানে প্রকাশ করতে চলেছি। প্রতিষ্ঠানের চারিত্রিক সনদ, পরীক্ষার নাম্বার পত্র, রেজাল্ট কাড ইত্যাদি ।

একাদশ শ্রেণির ভর্তির যোগ্যতা

একাদশ শ্রেণির ভর্তির যোগ্যতা বলতে সাধারণত সকল এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে। এখানে মূখ্য বিষয় হলো পাশের বছর। 2019, 20 এবং 21 সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এবছর ২০২১-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার সুযোগ পাবে। এছাড়াও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে চলতি বছরে উত্তীর্ণ শিক্ষার্থীর অন্যান্য বছরের শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বিদেশি কোনো বোর্ড বা অনুরূপ কোনো প্রতিষ্ঠান হতে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা কর্তৃক তার সনদের মান নির্ধারণের পর 2.1 দফার অধীনে ভর্তির যোগ্যতা বিবেচিত হবে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button