শিক্ষা

একাদশ শ্রেণীর ভর্তি রেজাল্ট ২০২৪ | www xiclassadmission gov bd

একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল ২০২৪ এই নিবন্ধের আলোচ্য বিষয়। পৃথিবীব্যাপী করণা মহামারীর কারণে 2021 সালের এসএসসি পরীক্ষা বিলম্বে অনুষ্ঠিত হয়। অতঃপর 2021 সালের নভেম্বরে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর ডিসেম্বরে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর এই একাদশ শ্রেণির ভর্তির জন্য ছাত্রছাত্রীরা আবেদন করে। প্রাথমিক আবেদন শেষে এখন একাদশ শ্রেণির ভর্তির ফলাফল প্রকাশ হওয়ার পালা। তাই আজকের এই নিবন্ধে আমরা একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। আপনি এই নিবন্ধ থেকে একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল দেখতে পাবেন। এবং এও জানতে পারবেন কিভাবে একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল দেখা সম্ভব।

একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল ২০২৪

আগামী 29 শে জানুয়ারি একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল প্রকাশিত হবে। একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল প্রকাশের সাথে সাথে আমরা ওয়েবসাইটে ফলাফলের পিডিএফ ফাইলটি সংযুক্ত। এ বছরে 8 জানুয়ারি হতে 17 জানুয়ারি পর্যন্ত একাদশ শ্রেণির ভর্তির জন্য ছাত্রছাত্রীরা আবেদন করে। প্রাথমিক আবেদন ফরমে প্রত্যেক ছাত্রছাত্রীর সর্বোচ্চ 10 টি কলেজ পছন্দক্রম অনুসারে পছন্দ তালিকা প্রণয়ন করতে পেরেছে। এই সকল কলেজে ভর্তির জন্য কোন কোন ছাত্র-ছাত্রী মনোনীত হয়েছে সে বিষয়ে ফলাফল প্রকাশিত হবে একাদশ শ্রেণির ভর্তির ফলাফলে। তাই আপনি একাদশ শ্রেণীতে কোন কলেজে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন এ সমস্ত প্রশ্নের উত্তর খুঁজতে এই নিবন্ধে থেকেই পেয়ে যাবেন।

www xiclassadmission gov bd ভর্তি ২০২৪

প্রিয় শিক্ষার্থী অভিভাবকবৃন্দ, একাদশ শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী যে কোন একটি কলেজে ভর্তির সুযোগ পাবে। সেই কলেজে ভর্তি অনিচ্ছুক হলে দ্বিতীয় মেরিট এর জন্য আবারো আবেদন করতে পারবেন। দ্বিতীয় মেরিট রেজাল্ট না হলে আবারও তৃতীয় মিনিটের জন্য আবেদন করতে পারবে। এভাবে ক্রমান্বয়ে তিনটি মেরিট পর্যন্ত রেজাল্ট প্রকাশ করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল এ আপনার জন্য নির্ধারিত কলেজে গিয়ে ভর্তি হতে হবে। অর্থাৎ আপনি যে কলেজে ভর্তির সুযোগ পাবেন সেই কলেজে গিয়ে নির্দিষ্ট তারিখে ভর্তি হতে হবে। একজন শিক্ষার্থীর চাইলে কলেজ পরিবর্তন করে অন্য কলেজে ভর্তি হওয়ার সুযোগ থাকবে।

  • প্রথম ধাপের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি। দ্বিতীয় ধাপের ফলাফল প্রকাশ ১০ ফেব্রুয়ারি।
  • সবশেষ ধাপের ফলাফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। (বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদে যুক্ত ভর্তি বিজ্ঞপ্তি থেকে)
  • ২৪ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখের মধ্যে, একাদশের ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
  • ভর্তি প্রক্রিয়া শেষে, ২০২১-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ ২০২৪ খ্রি. তারিখ থেকে।

একাদশ শ্রেণীর ভর্তি প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

একাদশ শ্রেণীর ভর্তি রেজাল্ট ২০২৪ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য এখানে যুক্ত করছি।

একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২৩
একাদশ শ্রেণির ভর্তি রেজাল্ট ২০২৪

একাদশ শ্রেণীর ভর্তি রেজাল্ট দেখার নিয়ম

একাদশ শ্রেণির ভর্তির রেজাল্ট দেখতে একজন শিক্ষার্থী ওয়েবসাইট অথবা মোবাইলের মেসেস এর মাধ্যমে দেখতে পারবে। একাদশ শ্রেণির ভর্তির ফলাফল xiclassadmission.gov.bd ওয়েবসাইটে প্রকাশিত হবে। এছাড়া মোবাইলের মেসেজ অপশনে গিয়ে একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল দেখতে পারবেন। একাদশ শ্রেণির ভর্তির ফলাফল মোবাইলে দেখতে হলে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন। তারপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।
আমরা একাদশ শ্রেণির ভর্তির বিষয়ে আরও বিস্তারিত আলোচনা করেছে অন্যান্য পোস্টগুলোতে। আপনারা চাইলে সে সমস্ত পোস্ট দেখে নিতে পারেন।

  1. সবার প্রথমে একাদশ শ্রেণির ভর্তি অফিশিয়াল ওয়েবসাইটে  www.xiclassadmission.gov.bd প্রবেশ করুন ।
  2. এর পর ফলাফল দেখুন এই অপশনে  ক্লিক করুন ।
  3. তারপর আপনার রোল নাম্বার এবং অ্যাপ্লিকেশন আইডি নম্বর দিন ।
  4. সব শেষে  আপনার ভর্তি ফলাফল সংগ্রহ করুন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button