শিক্ষা

এসএমএসের মাধ্যমে SSC রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে নানা ধরনের কৌতূহল। আর এই ফলাফলের কৌতূহল অবশেষে শেষ হতে চলেছে ২৮ শে নভেম্বর। ২০২৩ এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ২৮ শে নভেম্বর। কিভাবে আপনি আপনার পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এ নিয়ে আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে। অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম ২০২৩ নিয়ে। প্রতিবছরে বাংলাদেশ থেকে কয়েক লক্ষ ছাত্রছাত্রী মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করে। মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে প্রতিবছরে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর এই এসএসসি পরীক্ষায় বাংলাদেশের সুনামধন্য স্কুল এবং প্রত্যন্ত গ্রামের প্রাথমিক বিদ্যালয়গুলো থেকে লাখ ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে।

এবছর ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে এসএসসি পরীক্ষা। মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অধীনে করোনা মহামারী এবং বন্যার কারণে এসএসসি পরীক্ষা পিছিয়ে গিয়ে ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছিল। বাংলাদেশের দিন দিন এসএসসি পরীক্ষার্থীদের সংখ্যা এবং শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে। পাশের হার পূর্বের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। করোনা মহামারীর কারণে পড়াশুনায় অনেক পিছিয়ে পড়ায় ছাত্র-ছাত্রীদের সংক্ষিপ্ত সিলেবাসের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়েছিল। এই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী বহুনির্বাচনী পরীক্ষায় ১৫ নম্বর এবং সৃজনশীল প্রশ্নপত্রে ছিল ৩০ নম্বর। মোট এই নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। সংক্ষিপ্ত সময়ের মধ্যে ছাত্র-ছাত্রীদের বহুনির্বাচনী এবং সৃজনশীল লিখিত পরীক্ষা দিতে হয়েছিল। শিক্ষার্থীদের দীর্ঘ দুই বছরের পরিশ্রমের ফল আর কিছুদিনের মধ্যেই প্রকাশিত হতে চলেছে।

মোবাইল এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট ২০২৩

২৮ শে নভেম্বর প্রকাশিত হবে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩। প্রথম আলো পত্রিকায় এবং বাংলাদেশের সরকারি টিভি চ্যানেলগুলোতে প্রকাশিত হয়েছে এসএসসি পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করা হবে। বাংলাদেশের শিক্ষা মন্ত্রী ড দীপু মনি ব্রিফিং করে এসএসসি পরীক্ষার ফলাফলের প্রকাশের তারিখ প্রকাশ করেন। তিনি বলেছেন এ বছরে ২০ লাখ ছাত্র-ছাত্রীর মাধ্যমিক ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশ করা হবে ২৮ শে নভেম্বর। তাই এ নিয়ে ছাত্রছাত্রীরা কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবে কিভাবে মার্কশিট সহ সম্পূর্ণ রেজাল্ট দেখবে এছাড়া অনলাইনে কিভাবে এসেছে পরীক্ষার ফলাফল দেখবে তা নিয়ে নানা ধরনের অনুসন্ধান করে চলছে। আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে আপনি কিভাবে এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ সংগ্রহ করবেন এ নিয়ে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ by SMS

২০২৩ সালের ১৫ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছিল এসএসসি পরীক্ষা। এই পরীক্ষায় বাংলাদেশের কয়েক লাখ ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেছে। দীর্ঘ সময় ছাত্রছাত্রীরা তাদের কঠোর অধ্যায়নের মধ্যে সময় অতিক্রম করে ১৫ই সেপ্টেম্বর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। তাই তাদের এই কাঙ্ক্ষিত পরিশ্রমের ফলাফল এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ২৮ শে নভেম্বর। প্রকাশিত প্রথম আলো পত্রিকার সংবাদ অনুযায়ী ২৮ শে নভেম্বর প্রকাশিত হতে চলেছে গোটা বাংলাদেশে এসএসসি পরীক্ষার ফলাফল। গত বছরের তুলনায় এ বছরে পাশের হার অনেক বেশি থাকছে বলে সংবাদ পত্রিকাগুলো জানায়। তাই ছাত্র-ছাত্রীদের জন্য আজকের এই অনুচ্ছেদে কিভাবে তারা তাদের এসএসসি পরীক্ষার ফলাফল এসএমএসের মাধ্যমে সংগ্রহ করবে তা নিয়ে আলোচনা করা হয়েছে।

এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হচ্ছে ২৮ শে নভেম্বর। আর তাই ছাত্রছাত্রীরা কিভাবে তাদের পরীক্ষার ফলাফল সংগ্রহ করবে এ নিয়ে নানা ধরনের অনুসন্ধান করে চলছে। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আমরা জানিয়ে দিচ্ছি কিভাবে এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যায়। এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে অথবা অ্যাপসের মাধ্যমে এবং এসএমএসের মাধ্যমে ফলাফল সংগ্রহ করা যায়। এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনাকে অবশ্যই আপনার রোল রেজিস্ট্রেশন নম্বর সংগ্রহে রাখতে হবে।

এই পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে আপনার পরীক্ষার নাম অর্থাৎ এসএসসি স্পেস আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের ইংরেজি নামের সংক্ষিপ্ত রূপ স্পেস আপনার রোল স্পেস আপনি যে সালে পরীক্ষা দিয়েছেন এরপরে আপনাকে ১৬২২২ নম্বরে মেসেজ পাঠিয়ে দিতে হবে। এই পদ্ধতি অবলম্বন করে আপনি এসএমএস এর মাধ্যমে আপনার পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। তবে ফলাফল সংগ্রহ করার জন্য আপনি মোবাইল কোম্পানির যেকোনো অপারেটর ব্যবহার করে এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশে যে সকল অপারেটরের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফলের সংগ্রহ করা যায় তার মধ্যে অন্যতম একটি অপারেটর হল টেলিটক অপারেটর। খুব সহজেই এবং দ্রুত আপনারা এই অপারেটরের মাধ্যমে ফলাফল সংগ্রহ করতে পারবেন। নিচে এসএসসি পরীক্ষার ফলাফল এসএমএসের মাধ্যমে সংগ্রহ করার একটি উদাহরণ দেওয়া হয়েছে।

SSC<DHA<>123456<>২০২৩ send to 16222

তাহলে উপরোক্ত এই মাধ্যমটি অনুসরণ করলে আপনি এসেছে পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। খুব সহজেই এসএমএসের মাধ্যমে এই পদ্ধতি দিয়ে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যায়।

পরিশেষে, এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনি এসএমএস অথবা অনলাইনে এবং বিভিন্ন অ্যাপস এর মাধ্যমে ফলাফল সংগ্রহ করতে পারবেন। আমাদের এই ওয়েবসাইটে কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এ নিয়ে বিভিন্ন ধরনের পদ্ধতি শেয়ার করে অনেকগুলো পোস্ট শেয়ার করা হয়েছে। এই পোস্টগুলো দেখার আমন্ত্রণ জানিয়ে আজকে এ পর্যন্তই শেষ করছি। আপনার রেজাল্ট আপনার কাঙ্খিত হোক এই আশা ব্যক্ত করে আজকে এ পর্যন্তই। এসএসসি পরীক্ষার রেজাল্ট এর শুভেচ্ছা জানিয়ে শেষ করছি, খোদাহাফেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button