শিক্ষা

এসএসসি ফলাফল ২০২৩ রেজিস্ট্রেশন নম্বর ছাড়া SSC Mark Sheet

আসসালামু আলাইকুম প্রিয় এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রত্যাশী ভাই ও বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন। দীর্ঘদিন শিক্ষাজীবন অতিবাহিত করার পর এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়ার জন্য মন ব্যাকুল হয়ে থাকে। কিন্তু সঠিক তথ্য এবং রেজাল্ট বের করার নিয়ম জানা না থাকার কারণে বিভিন্ন ভোগান্তিতে পড়তে হয়। বিশেষ করে যখন এসএসসি রেজাল্ট বের করার সময় হয়ে যায় তখন রেজিস্ট্রেশন নাম্বার খুঁজে পাওয়া কিংবা এডমিট কার্ড হারিয়ে ফেলার কারণে বিভিন্ন সময় রেজিস্ট্রেশন নাম্বার ছাড়াই রেজাল্ট বের করার প্রয়োজন হয়। তাই আজকের এই আর্টিকেলে জানাবো কিভাবে রেজিস্ট্রেশন নম্বর ছাড়াই অতি সহজে এসএসসি ফলাফল বের করতে হয়। আসুন তাহলে সম্পূর্ণ পোষ্টের মাধ্যমে জেনে নেই।

এসএসসি পরীক্ষার ফলাফল রেজিস্ট্রেশন নম্বর ছাড়া ২০২৩

আপনি নিবন্ধন করুন নম্বর ছাড়াই এখান থেকে আপনার এসএসসি ফলাফল দেখতে পারবেন। এজন্য আপনি আমাদের নিয়ম অনুসরণ করতে পারেন। আপনার মোবাইল ফোনে গুগল প্লে স্টোরে খুলুন। তারপরে অনুসন্ধান বাড়ি এসএসসি ফলাফল ২০২৩ লেখে সার্চ করুন। আপনি যে সফটওয়্যারটি পাবেন তা ইন্সটল করে নিন। সফটওয়্যার টা ওপেন করুন আপনি যখন সফটওয়্যারটি খুলবেন উপরের ফলাফল গুলো দেখতে পারবেন।

আপনাকে আলাদা ফলাফল নির্বাচন করতে হবে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই রোল নম্বর দিতে হবে। তারপরে আপনাকে দিতে হবে সিকিউরিটি। আপনার শেষ কাজটি করতে হবে গেট ফলাফল বোতামে ক্লিক করলে তবে আপনার রেজাল্টটি পেয়ে যাবেন।

অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট বের করার নিয়ম

রেজিস্ট্রেশন নম্বর ছাড়া আপনি চাইলে এডুকেশন বিডি কিংবা রেজাল্ট বিডি ওয়েবসাইট থেকে সহজেই আপনার রোল নম্বর এর মাধ্যমে আপনার রেজাল্ট বের করতে পারবেন। অফিশিয়াল এই ওয়েবসাইটটিতে আপনার প্রথমার্ধে কিছু তথ্য দেয়ার পর সাবমিট বোতাম এ ক্লিক করুন দেখবেন খুব সহজেই আপনি আপনার ফলাফল পেয়ে গেছেন। ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখা খুবই সহজ। সারা বাংলাদেশের যাবতীয় বোর্ডের রেজাল্ট সংরক্ষণ থাকে এই অফিসিয়াল ওয়েবসাইটে। আপনি চাইলে যে কারো রেজাল্ট নিতে পারবেন মাত্র পাঁচ মিনিটের মধ্যে। বাংলাদেশের শিক্ষা বোর্ড গুলোর যাবতীয় ফলাফল এই ওয়েবসাইটে পোস্ট করে রাখা হয়েছে শুধুমাত্র আপনি রেজিস্ট্রেশন কিংবা রোল নাম্বার দিয়ে ফর্মটি পূরণ করে পিন সাবমিট দিলেই রেজাল্ট পাবেন। সে ক্ষেত্রে গুগল কর্তৃপক্ষ আপনি রোবট কিনা তা যাচাই করার জন্য ক্যাপচা কোড পূরণ করতে দিতে পারে অথবা যোগ বিয়োগ গুন ভাগ ইত্যাদি সমৃদ্ধ একটি ফরমেট নিচে দিতে পারে ফাকা স্থানে ফলাফল লিখলে আপনি রেজাল্ট পেয়ে যাবেন। বলা বাহুল্য এখান থেকে আপনি মার্কশিট প্রিন্ট করে বের করে নিতে পারবেন। তবে অরিজিনাল মার্কশিট আপনাকে প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে হবে।

এসএমএস এর মাধ্যমে রেজিস্ট্রেশন ছাড়া রেজাল্ট বের করার উপায়

মূলত যে কয় ভাবে এসএসসি রেজাল্ট বের করা যায় তার মধ্যে অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে এসএমএসের মাধ্যমে। এক্ষেত্রে আপনি প্রথমে এসএসসি লিখে একটু ফাঁকা দিয়ে আপনার বোর্ডের প্রথম বড় হাতের অক্ষরে ইংরেজিতে প্রথম তিনটি অক্ষর দিন এরপর আপনার রোল নাম্বার দিয়ে পরীক্ষার সাল দিয়ে ১৬২২২ সেন্ট করে খুব সহজে আপনার রেজাল্ট সংগ্রহ করুন। তার মানে এক্ষেত্রেও আপনাকে রেজিস্ট্রেশন নম্বরে প্রয়োজন হয় না।

এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়ার সবচেয়ে সহজ মাধ্যম গুলো নিয়ে আলোচনা করা হলো। আশা করছি আপনি আপনার কাঙ্খিত উত্তরটি পেয়ে গেছেন এই আর্টিকেল পোস্টের মাধ্যমে। আপনি চাইলে এখন ঘরে বসে মোবাইলের মাধ্যমে কোন ভাবে রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন ছাড়াই এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। দীর্ঘ বছর শিক্ষাজীবন সাধনা করার পর পরীক্ষার ফলাফল জানতে ব্যাকুল থাকে প্রত্যেকেরই মন । বিশেষ করে মাধ্যমিক পর্যায়ের এসএসসি পরীক্ষার্থী ছোট ভাইবোন এরা অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন ফলাফল প্রকাশের কিংবা বের করার নিয়ম সম্পর্কে। খুবই হতাশ কিংবা আবেগবশত ফলাফল জানতে উদ্বেগ থাকে এসএসসি ব্যাচের ছাত্র-ছাত্রীরা। অনেকে পরীক্ষার পর প্রবেশপত্র কিংবা রেজিস্ট্রেশন নাম্বারটি সংরক্ষণ করতে ভুলেই বসে। তাদের ক্ষেত্রে আমাদের এই পোস্টটি অত্যন্ত দারুন সহায়ক হবে বলে বিশ্বাস করি। আজ এই পর্যন্তই ভালো থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button