শিক্ষা

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ ঢাকা বোর্ড [Dhaka Board S.S.C Result]

সম্মানিত সুধী আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষা ফলাফল নিয়ে আজকের এই c আলোচনা করা হয়েছে। কিছুদিন আগেই অনুষ্ঠিত হয়েছিল এসএসসি পরীক্ষা ঢাকা বোর্ড ২০২৩। তাই ছাত্রছাত্রীরা এ পরীক্ষার ফলাফল নিয়ে অনেক বেশি চিন্তিত। তাই আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে কবে ঢাকা বোর্ড পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে এবং আপনারা কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এই বিষয় নিয়ে। চলুন তাহলে আমরা এসেছি পরীক্ষা ২০২৩ ঢাকা বোর্ড এর ফলাফল কিভাবে সংগ্রহ করবো তা নিচে দেখে নেই।

মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে বাংলাদেশে ২০২৩ সালে এসএসসি পরীক্ষার নেওয়া হয়েছে। এই পরীক্ষা ১৫ সেপ্টেম্বর ২০২৩ সালের বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছিল। এ বছরে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে মোট শিক্ষার্থী সংখ্যা ২০ লক্ষ ৩১ হাজার ৮৯৯ জন। পরীক্ষায় ছাত্র সংখ্যা ১০ লাখ ২৩ হাজার ২১৭ জন এবং ছাত্রী সংখ্যা হল 10 লাখ 8 হাজার 687 জন। ঢাকা বোর্ডের অধীনে বাংলাদেশ কয়েক লক্ষ ছাত্রছাত্রী পরীক্ষা দিয়েছে। মাধ্যমিক উচ্চমাধ্যমিক ঢাকা বোর্ডের অধীনে বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ গুলো রয়েছে। এই বিদ্যাপীঠ গুলোর পরীক্ষার ফলাফল প্রত্যেক বছরেই অনেক ভালো এবং সুনাম নিয়ে আসে।তাই ঢাকা বোর্ডের অধীনে যে সকল ছাত্র-ছাত্রী ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে তারা সকলেই পরীক্ষার ফলাফল নিয়ে অনেক বেশি চিন্তিত।

কবে পরীক্ষার ফলাফল প্রকাশ হবে এই নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে অনেক শঙ্কা তৈরি হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ডের অধীনে ২০২৩ সালে এসএসসি পরীক্ষার ফলাফল বাংলাদেশের সমস্ত শিক্ষা বোর্ডে ২৮ শে নভেম্বর ২০২৩ সালে প্রকাশ করা হবে। বাংলাদেশের শিক্ষা বোর্ডের অধীনে ভোকেশনাল বোর্ড এবং দাখিল ও সমমান এসএসসি পরীক্ষার ফলাফল ২৮ শে নভেম্বর এই দিনই প্রকাশ করা হবে। তাই আজকের এই অনুষ্ঠানটিতে আলোচনা করা হয়েছে কিভাবে আপনি ঢাকা বোর্ডের পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এবং মার্কশিট সহ সম্পূর্ণ ফলাফল দেখার জন্য কি পদ্ধতি অবলম্বন করতে হবে এ নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করা হয়েছে।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ ঢাকা বোর্ড

প্রত্যেক বছর এই ঢাকা বোর্ডের অধীনে বাংলাদেশের স্বনামধন্য বিদ্যাপীঠ গুলো থেকে কয়েক লাখ ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডের অধীনে যে সকল ছাত্র-ছাত্রী এসেছে পরীক্ষায় অংশগ্রহণ করেছে তারা সকলেই পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করা হবে এ নিয়ে নানা ধরনের চিন্তাভাবনায় পড়ে রয়েছে। এসএসসি পরীক্ষার ফলাফল বাংলাদেশের মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে ২৮ শে নভেম্বর প্রকাশ করা হবে। বাংলাদেশে উন্নত মানের বিদ্যাপীঠ গুলো যেহেতু ঢাকা শহরে অবস্থিত তাই ঢাকায় প্রতিবছরই সর্বোচ্চ মেধাবী ছাত্রছাত্রীরা এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ গুলোতে পড়াশোনা করার সুযোগ পায়।

১৫ ই সেপ্টেম্বর বৃহস্পতিবার ২০২৩ সালে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল এবং পরবর্তীতে বিভিন্ন কারণে পরীক্ষার বিরতি থাকায় পরীক্ষা শেষ করে ফলাফল নিয়ে মাধ্যমিক শিক্ষা বোর্ড খুব শীঘ্রই ফলাফল প্রকাশ করা নিয়ে তারিখ প্রকাশ করেছে। তাই আজকের এই অনুচ্ছেদে আপনাদের সুবিধার্থে কিভাবে ঢাকা বোর্ডের এসএসসি ফলাফল সংগ্রহ করবেন এবং মাগিরসহ সম্পূর্ণ রেজাল্ট দেখতে পারবেন এ নিয়ে আমরা কিছু তথ্য শেয়ার করেছি আপনাদের জন্য। এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনাকে অবশ্যই আপনার এডমিট কার্ডের রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর সংগ্রহে রাখতে হবে।

এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এই বোর্ড eboardresult.com থেকে আপনি খুব সহজেই এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। এখানে আপনি আপনার রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর এবং সাল লিখে সাবমিট করলে আপনার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন।চলুন তাহলে দেখে আসি কিভাবে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন। অনুচ্ছেদে নিচে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার পদ্ধতি গুলো দেওয়া হয়েছে। এখান থেকে আপনি খুব সহজে ফলাফল সংগ্রহ করতে পারবেন।

এসএসসি ফলাফল ২০২৩ ঢাকা বোর্ডের মার্কশিট সহ ডাউনলোড

বাংলাদেশের মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে প্রতিবছরই এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলাদেশে মোট আটটি বোর্ডের বিভিন্ন স্কুল প্রতিষ্ঠানগুলো থেকে কয়েক লক্ষ ছাত্রছাত্রী এসেছি পরীক্ষায় অংশগ্রহণ করে। তাই পরীক্ষার ফলাফল প্রকাশের দিন ছাত্রছাত্রীরা কিভাবে ফলাফল  সংগ্রহ করবে এ নিয়ে নানা চিন্তাভাবনায় সময় অতিবাহিত করে। ছাত্রছাত্রীরা খুব সহজে এবং সহজ প্রক্রিয়ায় মার্কশিট সহ সম্পূর্ণ ফলাফল খুব সহজেই যাতে সংগ্রহ করতে পারে তা নিয়ে আজকের এই অনুচ্ছেদে আমরা আলোচনা করেছি। প্রাথমিক শিক্ষা বোর্ডের অধীনে অনলাইনে সকল বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে ২৮ শে নভেম্বর ২০২৩।

ফলাফল প্রকাশ করার কয়েক ঘন্টা পর হয়তো প্রত্যেকটি স্কুলে তাদের  ছাত্রীদের ফলাফল প্রকাশ করা হবে কিন্তু ছাত্রছাত্রীরা অনলাইনে খুব সহজেই ফলাফল সংগ্রহ করতে পারবে। ফলাফল প্রকাশের কয়েক ঘন্টা পর ছাত্র-ছাত্রীরা তাদের মার্কশিট সহ সম্পন্ন ফলাফল ডাউনলোড করতে পারবে। তাই আজকের এই অনুচ্ছেদে কিভাবে মার্কশিট সহ সম্পন্ন ফলাফল ডাউনলোড করবে এ নিয়ে নিচে কিছু তথ্য শেয়ার করা হয়েছে। রেজাল্ট সংগ্রহ করার ক্ষেত্রে অনলাইনে আপনার যে সকল প্রয়োজন তা হল আপনার এডমিট কার্ডের রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর। অবশ্যই আপনি আপনার রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর সংগ্রহে রেখে খুব সহজেই আপনি আপনার ফলাফল সংগ্রহ করতে পারবেন। নিচে কিভাবে মার্কশিট সহ ঢাকা বোর্ডের ফলাফল সংগ্রহ করবেন তার বিস্তারিত কিছু তথ্য শেয়ার করেছি।

এসএসসি ফলাফল ঢাকা বোর্ড ২০২৩ এসএমএসের মাধ্যমে

প্রিয় ছাত্র-ছাত্রী বৃন্দ আপনারা হয়তো ভাবছেন আপনার কাছে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন না থাকার কারণে কিভাবে আপনি অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন। এসএসসি ফলাফল সংগ্রহ করার জন্য আপনি এসএমএস এর মাধ্যমে খুব সহজ প্রক্রিয়ায় ফলাফল সংগ্রহ করতে পারবেন। এসএসসি ফলাফল সংগ্রহ করার জন্য আপনার অবশ্যই এডমিট কার্ডের রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন। আপনার মোবাইলে মেসেজ অপশনে গিয়ে আপনি এসএমএস এর মাধ্যমে আপনার এসএসসি ফলাফল সংগ্রহ করবেন তার পদ্ধতির নিচে শেয়ার করা হয়েছে। এই পদ্ধতিতে আপনি আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এসএসসি লিখে স্পেস আপনার বোর্ডের নাম এবং স্পেস এর পরবর্তী আপনার রোল নম্বর এবং স্পেস সাল এবং পরবর্তীতে আপনাকে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। এভাবেই আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। উল্লেখ্য প্রক্রিয়া গুলোর মাধ্যমেই আপনি এসএসসি পরীক্ষার ফলাফল খুব সহজে সংগ্রহ করতে পারবেন।

SSC DHA Roll Year

SSC DHA 904032 ২০২৩

পরিশেষে আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই এসেছি পরীক্ষা ২০২৩ এর ফলাফল সংগ্রহ করার সকল নিয়ম এবং তথ্য সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশের যে সকল বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে সেই সকল বোর্ডের ফলাফল সংগ্রহ করার জন্য আমাদের এই ওয়েবসাইটে খুব সহজ প্রক্রিয়ায় এবং সহজ মাধ্যমে ফলাফল সংগ্রহ করার কিছু তথ্য শেয়ার করেছে। এ সকল পোস্ট দেখার আমন্ত্রণ জানিয়ে আজকে এ পর্যন্তই। ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের জন্য রইল শুভকামনা।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button