শিক্ষা

এসএসসি রেজাল্ট কবে দিবে? ২৮ তারিখ কখন SSC রেজাল্ট দিবে?

প্রিয় ছাত্র-ছাত্রীবৃন্দ আপনাদের মনে হয়তো একটি প্রশ্ন জাগতেছি, সকলে হয়তো ভাবতেছেন কবে এসেছি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে? মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে প্রকাশ হয়েছে আর মাত্র কিছুদিনের মধ্যেই এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। তাই আজকের এই অনুচ্ছেদে আপনাদের জন্য আলোচনা করা হয়েছে কবে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে এবং আপনি কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এ নিয়ে বিস্তার কিছু তথ্য।

২০২৩ সালে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৫ সেপ্টেম্বর। ছাত্রছাত্রীরা দীর্ঘ কয়েক বছরের পরিশ্রমের পর নিজেকে তৈরি করেছে এসএসসি পরীক্ষায় বসতে। তারা তাদের নিরলস পরিশ্রমের ফলাফল আর কিছুদিনের মধ্যেই সংগ্রহ করতে পারবে। প্রত্যেকে হয়তো তাদের বিষয় ভিত্তিক পড়াশোনা শেষ করে পরীক্ষায় বসে কাঙ্খিত ফলাফল পাওয়ার জন্য আশাবাদী। তাই ২০২৩ সালে মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে ২৮ শে নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ড তার নিজস্ব ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বাংলাদেশে ২৮ই নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে। আশা করি সকল ছাত্র-ছাত্রী তাদের পরিশ্রমের কাঙ্ক্ষিত এসএসসি ফলাফল পাবে। তাই আজকের এই অনুচ্ছেদে আমি আলোচনা করেছি প্রিয় ছাত্র-ছাত্রীবৃন্দ কিভাবে তাদের পরীক্ষার ফলাফল সংগ্রহ করবে এবং মার্কশিট সহ পরীক্ষার ফলাফল কিভাবে সংগ্রহ করবে এ নিয়ে বিস্তার কিছু ধারনা।

এসএসসি রেজাল্ট কবে দিবে ২০২৩

মাধ্যমিক শিক্ষা বোর্ড তার নিজস্ব ওয়েব সাইটে প্রকাশ করেছে কবে নাগাদ এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। এই ওয়েবসাইট থেকে প্রকাশ করা হয়েছে 28 শে নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করে ছাত্রছাত্রীদের পরবর্তী শিক্ষা কার্যক্রম খুব শীঘ্রই শুরু করবে। সম্পূর্ণ বাংলাদেশী একযোগে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে এই ওয়েবসাইট থেকে। বাংলাদেশের প্রত্যেকটি বোর্ড থেকে মোট ছাত্র ছাত্রী পরীক্ষা দিয়েছিল ২০ লক্ষ বেশি। তাই সকল ছাত্র-ছাত্রী তাদের কাঙ্ক্ষিত ফলাফল সংগ্রহ করার জন্য নানাভাবে অনলাইনে অনুসন্ধান করছে। এই অনুচ্ছেদ মনোযোগ সহকারে পড়লে আপনারা কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল খুব সহজে সংগ্রহ করতে পারবেন এই নিয়ে বিস্তারিত কিছু তথ্য সংগ্রহ করতে পারবেন।

এসএসসি ২২ এর রেজাল্ট কবে দিবে?

প্রিয় ছাত্র-ছাত্রীবৃন্দ আপনারা সকলে হয়তো চিন্তিত কবে নাগাদ এসেছে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আর চিন্তার কিছুই নেই ২৮ শে নভেম্বর পরীক্ষার ফলাফল প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা বোর্ড। আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি জানতে পারবেন কিভাবে মাধ্যমিক ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য প্রথমে আপনাকে অবশ্যই আপনার এডমিট কার্ডের রেজিস্ট্রেশন নম্বর এবং রোল নম্বর সংগ্রহে রাখতে হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ড  eboardresult.com ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। এই ওয়েবসাইটে গিয়ে আপনি রেজাল্ট মেনু বারে ক্লিক করে আপনার সামনে রোল রেজিস্ট্রেশন নম্বর এবং বোর্ড এর এটি ব্লাং কোড থাকবে সেখানে আপনার রোড রেজিস্ট্রেশন এবং বোর্ডের নাম উল্লেখ করে নিতে হবে। এরপরে হয়তো একটি ক্যাপচা দেওয়া থাকবে এটি পূরণ করে আপনাকে সাবমিট করতে হবে। তাহলে কিছুক্ষণের মধ্যেই আপনি আপনার পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। নিচে এর বিস্তারিত কিছু ধারনা দেওয়া হয়েছে।

২৮ তারিখ কখন SSC রেজাল্ট দিবে?

২৮ শে নভেম্বর ২০২৩ রোজ সোমবার দুপুর ১২ঃ৩০ মিনিটে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। প্রথমে ফলাফলের সারসংক্ষেপ প্রকাশ করবে মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা (সরকার)। দীপু মনি (শিক্ষামন্ত্রী) ফলাফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করবে। প্রধানমন্ত্রীর ফলাফল ঘোষনায় থাকবে – পাসের হার। বোর্ড ভিত্তিক পাসের হার। জিপিএ ৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা এবং বোর্ড ভিত্তিক জিপিএ ৫ এর সংখ্যা। এর পরেই বোর্ডগুলো ফলাফল উন্মুক্ত করে দিবে শিক্ষার্থীদের জন্য। অর্থাৎ যে কোন ব্যক্তি ফলাফল জানতে পারবেন বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট তথা রেজাল্ট পোর্টাল থেকে।পরীক্ষার্থীরা তাদের এসএসসি মার্কশীট ডাউনলোড করতে পারবেন দুপুর ১ টা থেকে। বরাবরের মতো এবারো থাকবে মার্কশীটে প্রাপ্ত নম্বর।

মার্কশিট সহ এসএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড ২০২৩

প্রকাশিত হতে চলেছে ২৮ শে নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল আর এই ফলাফল কিভাবে সংগ্রহ করবেন এ জন্য হয়তো ছাত্রছাত্রীরা অনেক চিন্তিত। তাই এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আমাদের এই অনুচ্ছেদটি মনোযোগ সহকারে পড়ুন।

আপনি আপনার পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য মাধ্যমে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে আপনার রোড রেজিস্ট্রেশন নম্বর এবং বোর্ডের নাম উল্লেখ করে সাবমিট করলেই আপনি আপনার পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। পরীক্ষার এক ঘন্টা থেকে ২ ঘন্টা পরে আপনার মার্কশিট সহ সম্পূর্ণ রেজাল্ট ডাউনলোড করতে পারবেন। কিভাবে সম্পন্ন রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করবেন নিচে এই পদ্ধতি আলোচনা করা হয়েছে। এই পদ্ধতি অনুসারে আপনি খুব সহজেই আপনার পরীক্ষার ফলাফল সমূহ করতে পারবেন।

পরিশেষে, আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংক্রান্ত সকল তথ্য এবং কবে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে এবং কিভাবে পরীক্ষার ফলাফল সংগ্রহ করবে এ নিয়ে বিস্তার তথ্য সংগ্রহ করতে পারবেন। আমাদের অনুচ্ছেদ গুলো মনোযোগ সহকারে পড়ুন। আমাদের পরবর্তী পোস্ট দেখার আমন্ত্রণ জানিয়ে আজকে এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং এসএসসি পরীক্ষার ফলাফলের শুভকামনা জানিয়ে আজকে এ পর্যন্তই।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button