শিক্ষা

এসএসসি (S.S.C) পরীক্ষার ফলাফল দেখার নিয়ম ২০২৪

S.S.C ফলাফল প্রকাশিত হবে আগামি ২৮ শে নভেম্বর অনলাইন ও এসএমএস এর মাধ্যমে। এই দুটি পদ্ধতি অনেক জনপ্রিয় এবং যে কেউ এস এস সি রেজাল্ট জানতে পারবেন ইন্টারনেট এর মাধ্যমে এবং মোবাইল এসএমএস এর মাধ্যমে। প্রিয় শিক্ষার্থীবৃন্দ আপনারা সকলেই হয়তো এসএসসি পরীক্ষার ফলাফল পাওয়ার জন্য অনেক দিন ধরে অপেক্ষায় রয়েছে। মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে প্রতিবছরে লাখো ছাত্র-ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। দীর্ঘ পরিশ্রম এবং অর্ধবসায়ের পর ছাত্রছাত্রীরা তাদের কাঙ্ক্ষিত ফলাফল পাওয়ার জন্য এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে পরীক্ষার ফলাফলের অপেক্ষায় থাকে। মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে খুব শীঘ্রই এসেছে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আমাদেরএই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে এসএসসি পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে এবং আপনি কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন এই নিয়ে।

মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এবং দাখিল ও কারিগরি ভোকেশনাল শিক্ষা বোর্ডের অধীনে প্রতিবছরই এসএসসি পরীক্ষায় ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করে। এবছর মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এবং দাখিল ও কারিগরি ভোকেশনাল শিক্ষা বোর্ডের অধীনে বাংলাদেশে মোট ২০ লাখ ২১ হাজার ৬৮৯ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র এবং 10 লাখ ৪৬২৭জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। ছাত্রছাত্রীরা তাদের কঠোর পরিশ্রম এবং অধ্যায়নের মধ্যে নিজেকে তৈরি করে ১৫ সেপ্টেম্বর পরীক্ষায় অংশগ্রহণ করেছি। তাদের এই পরিশ্রমের ফলাফল মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২৮ শে নভেম্বর প্রকাশিত হবে। তাই আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অধীনে এসএসসি পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করা হবে এবং এসেছে পরীক্ষার ফলাফল কিভাবে সংগ্রহ করবেন এর বিস্তারিত কিছু তথ্য নেই।

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ২০২৪

ছাত্র-ছাত্রীদের অপেক্ষার প্রহর শেষ হচ্ছে না। তবে আর বেশিদিন অপেক্ষা নয় ২৮ নভেম্বর প্রকাশিত হতে চলেছে এসএসসি পরীক্ষার ফলাফল। প্রাথমিক শিক্ষা বোর্ড এবং কারিগরি ভোকেশনাল ও দাখিল মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২৮ নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হবে। পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য ছাত্রছাত্রীরা অনলাইনে অথবা সরাসরি বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে। পরীক্ষার ফলাফল সম্পর্ক করার জন্য ছাত্র-ছাত্রীদের অবশ্যই তাদের পরীক্ষার প্রবেশপত্রের রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। তাই এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে চিন্তা না করে ২৮ শে নভেম্বরে আপনারা জানতে পারবেন আপনাদের কাঙ্খিত সেই ফলাফল। চলুন তাহলে কিভাবে এসেছি পরীক্ষার ফলাফল দেখবেন।

এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম ২০২৪

আপনি কি এসএসসি পরীক্ষার্থী? তাহলে অবশ্যই আপনি অনলাইনে অনুসন্ধান করছেন কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সহজে সংগ্রহ করতে পারবেন। আমাদের এই অনুচ্ছেটি মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল আপনি খুব সহজেই  সংগ্রহ করতে পারবেন। এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহের জন্য অবশ্যই আপনাকে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসার ওয়েবসাইট eboardresult.com থেকে আপনাকে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে হবে। কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন নিচে এর পদ্ধতি দেওয়া হয়েছে।

  • পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইট প্রবেশ করতে হবে।
  • উক্ত ওয়েবসাইটে রেজাল্ট মেনুতে প্রবেশ করতে হবে।
  • আপনার রোল রেজিস্ট্রেশন নম্বর এবং বোর্ডের নাম সঠিকভাবে টাইপ করতে হবে।
  • বোর্ডের নামের ক্ষেত্রে অবশ্যই নামের প্রথম তিনটি অক্ষর এর সংক্ষিপ্ত রূপ ব্যবহার করতে হবে।
  • এরপরে একটি ক্যাপচা দেওয়া থাকবে যেটি আপনাকে পূরণ করতে হবে।
  • এরপরে সাবমিট করে আপনার কে কিছুক্ষণ অপেক্ষা করে আপনার কাঙ্খিত ফলাফল সংগ্রহ করতে হবে।
  • ওপরে এই পদ্ধতি অবলম্বন করে আপনি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফলে চেক ২০২৪

আপনি হয়তো অনলাইন সংযোগ থেকে দূরে রয়েছেন, হয়তো ভাবছেন কিভাবে আপনি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন। পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে মেসেজ টাইপ করে আপনি SSC পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। এজন্য আজকের এই অনুচ্ছেদে একটি পদ্ধতি দেখানো হয়েছে আশা করি এই পদ্ধতি অবলম্বন করে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে পরীক্ষার নাম লিখে স্পেস বোর্ডের নামের সংক্ষিপ্ত রূপ স্পেস আপনার রোল স্পেস সাল লিখি ১৬২২২ নম্বরে মেসেজ পাঠাতে হবে। তাহলে আপনি আপনার পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। নিচে এর উদাহরণসহ দেখানো হলো।

SSC <> Board <> Roll <> Year & Send to 16222

Example: SSC DHA 904661 ২০২৪

আশা করি সকলে ই ভালো ফলাফল নিয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হবেন। আপনার ভবিষ্যৎ আলোয় আলোকিত হোক এই কামনা ব্যক্ত করে আজকে এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আপনাদের সকলের জন্য রইল শুভকামনা এবং আমাদের পরবর্তী পোস্ট দেখার আমন্ত্রণ জানিয়ে এখানেই শেষ করছি।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button