শিক্ষা

এসএসসি Vocational পরীক্ষার ফলাফল ২০২৩ মার্কশীট, নাম্বার ডাউনলোড

সম্মানিত সুধী আসসালামু আলাইকুম। আশা করি সকলে ভালো আছেন। বাংলাদেশের প্রতি বছরের এসএসসি বা দাখিল সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। আপনারা যারা এ বছর ২০২৩ সালে এসএসসি বা দাখিল সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের জন্যই আজকের এই নিবন্ধে কিভাবে আপনি কারিগরি শিক্ষা বোর্ড এর এসএসসি সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন তা আলোচনা করা হয়েছে। বাংলাদেশে মোট 11 টি শিক্ষা বোর্ড এর মধ্যে কারিগরি শিক্ষা বোর্ড একটি অন্যতম বোর্ড। এই বোর্ড থেকে বাংলাদেশের প্রতিবছরেই কয়েক লাখ ছাত্র-ছাত্রী এসএসসি সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে। আমরা সকলেই হয়তো অবগত কারিগরি বা ভোকেশনাল থেকে প্রতিবছরই ছাত্রছাত্রীরা তাদের কাঙ্ক্ষিত ফলাফল নিয়ে এসএসসি সম্মান পরীক্ষায় উত্তীর্ণ হয়। এই বোর্ডের অধীনে যে সকল ছাত্র-ছাত্রী এসএসসি সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে তারা সকলেই অক্লান্ত পরিশ্রম করে । তাই ছাত্র ছাত্রীরা তাদের ফলাফল নিয়ে অনেক বেশি চিন্তিত। প্রথম আলো পত্রিকায় প্রকাশিত হয়েছে আগামী ২৮ শে নভেম্বর পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন আগামী ২৮ শে নভেম্বর এসএসসি সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ।

আশা করি এ বছর গত বছরগুলোর তুলনায় পাসের হার অনেক বেশি বৃদ্ধি পাবে। তিনি জানিয়েছেন করোনা মহামারীর কারণে ছাত্র-ছাত্রীদের পড়াশুনায় ব্যাঘাত ঘটার কারণে সংক্ষিপ্ত সিলেবাস এর মাধ্যমে পরীক্ষা নিয়ে পরবর্তী শিক্ষা কার্যক্রম দ্রুত প্রক্রিয়ায় সম্পন্ন করবে। তাই পরীক্ষার ফলাফল খুব শীঘ্রই প্রকাশ করা হবে। মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসার শিক্ষা বোর্ডে অধীনে সম্পূর্ণ বাংলাদেশে একযোগে এসএসসি সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। তাই আপনারা যারা কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন আপনারা কিভাবে পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এই নিয়ে আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে। আমাদের এই অনুচ্ছেদের নিচের অংশটুকু মনোযোগ সহকারে পড়লে আপনারা জানতে পারবেন কিভাবে এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যাবে।

এসএসসি Vocational পরীক্ষার ফলাফল ২০২৩ কারিগরি শিক্ষা বোর্ড

একটি দেশ উন্নত হওয়ার পিছনে অবশ্যই সেদেশের কারিগরি শিক্ষা ব্যবস্থা অগ্রগতির মূল। তাই দেশের উন্নতির জন্য বাংলাদেশ সরকার কারিগরি শিক্ষা অর্জনের জন্য ছাত্রছাত্রীদের বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান তৈরি করছে। স্বাবলম্বী শিক্ষা অর্জনের পিছনে অবশ্যই কারিগরি শিক্ষা প্রধান। তাই বাংলাদেশে বর্তমানে অনেকগুলো কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করেছে বাংলাদেশ সরকার। কারিগরি এবং ভোকেশনাল শিক্ষা বোর্ড এর অধীনে বাংলাদেশে অনেকগুলো প্রতিষ্ঠান থেকে প্রতিবছরই এসএসসি সমমান পরীক্ষায় অংশগ্রহণ করে ছাত্রছাত্রীরা। বর্তমান সময়ে কারিগরি শিক্ষা অর্জনের জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে বাংলাদেশ সরকার। কারিগরি শিক্ষা বোর্ডের ছাত্রছাত্রীদের এসএসসি ফলাফল দিন দিন অনেক ভালো হচ্ছে। তাই আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে কারিগরি শিক্ষা বোর্ড এর এসএসসি ফলাফল কিভাবে সংগ্রহ করবে এ নিয়ে। কারিগরি শিক্ষা বোর্ড ২০২৩ এর এসএসসি ফলাফল সংগ্রহ করার নিয়ম আজকের এই অনুচ্ছেদের নিচে আলোচনা করা হয়েছে। চলুন তাহলে দেখে আসি কিভাবে এসএসসি সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন।

এসএসসি ভোকেশনাল রেজাল্ট ২০২৩ মার্কশীট ডাউনলোড

আপনি যদি কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাহলে কিভাবে এসএসসি সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এ নিয়ে হয়তো চিন্তিত। তাই আমরা আপনাকে জানিয়ে দিচ্ছি কিভাবে আপনি কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ফলাফল ২০২৩ করবেন। ফলাফল সংগ্রহের জন্য আপনাকে আপনার প্রবেশপত্রের রোল রেজিস্ট্রেশন নম্বর সংগ্রহে রাখতে হবে। মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। eboardresult.com ওয়েবসাইট থেকে আপনি এসএসসি সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনি অনলাইনে অথবা এসএমএস এর মাধ্যমে ফলাফল সংগ্রহ করতে পারবেন। নিচে অনলাইনে কিভাবে এসএসসি সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন তার নিয়ম দেওয়া হয়েছে।

  • আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এই ওয়েবসাইটে আপনাকে আপনার রোল রেজিস্ট্রেশন নম্বর এবং বোর্ডের নাম উল্লেখ করতে হবে।
  • আপনি যে সালে পরীক্ষা দিয়েছেন সেই সাল সঠিকভাবে টাইপ করতে হবে।
  • এরপরে একটি ক্যাপচা বা গণনা দেওয়া আছে যেটি সঠিকভাবে টাইপ করে সাবমিট করতে হবে
  • এভাবেই আপনি কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

SMS এর মাধ্যমে কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩

কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনারা অনলাইন অথবা মোবাইলে এসএমএসের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন। মোবাইলে এসএমএস এর মাধ্যমে কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য অনুচ্ছেদের দেওয়া এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনারা হয়তো প্রতিষ্ঠানে অথবা বিভিন্ন ভাবে সংগ্রহ করেছেন। তবে এখন ঘরে বসে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যায়। আপনি আপনার মোবাইলে অনলাইন অথবা এসএমএস এর মাধ্যমেই এই পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে আপনার পরীক্ষার নাম এসপেস আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের ইংরেজি নামের সংক্ষিপ্ত নাম স্পেস আপনার রোল স্পেস আপনি যে সালে পরীক্ষা দিয়েছেন সেই সাল লিখে ১৬২২২ নাম্বারে মেসেজটি পাঠিয়ে দিতে হবে। তাহলেই আপনি এসএমএস এর মাধ্যমে আপনার পরীক্ষার রেজাল্ট সংগ্রহ করতে পারবেন। তাহলে অবশ্যই বুঝা গেছে কিভাবে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে হবে নিচে এর একটি উদাহরণ দেওয়া হয়েছে।

SSC<>TEC<>975467<>২০২৩ send to 16222

Example: SSC TEC 975467 ২০২৩

এখানে, শুধুমাত্র 975467 এর জায়গায় আপনার আসল রোল নাম্বারটি বসান আর মেসেজটি পাঠিয়ে দিন যেকোন মোবাইল থেকে। প্রিয় ছাত্র-ছাত্রীবৃন্দ আপনাদের জন্য আমাদের এই ওয়েবসাইটে কিভাবে এসএসসি  সমমান পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এ নিয়ে বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করা হয়েছে। এই অনুচ্ছেদের উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে আপনারা কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি বা সম্মান পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। ফলাফল সংগ্রহের র বিভিন্ন ধরনের পদ্ধতি আজকের এই অনুচ্ছেদে আলোচনা করা হয়েছে। আপনার ফলাফল আপনার কাঙ্ক্ষিত হোক এই আশা ব্যক্ত করে আজকে এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন ,খোদা হাফেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button