নামের তালিকা

ঐ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ

একটি সুন্দর নাম একজন মানুষের ব্যক্তিত্ব প্রকাশ করে। তাই আপনার সন্তানের নাম হওয়া দরকার অত্যন্ত মার্জিত এবং রুচিশীল। আজকের এই নিবন্ধে আমরা ঐ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ আলোচনা করব। আপনারা আমার এই নিবন্ধ হতে ঐ দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থসহ সংগ্রহ করতে পারবেন। আমরা আশা করছি ঐ দিয়ে মেয়েদের ইসলামিক নামগুলো আপনাদের পছন্দ হবে।

একটি শিশুর জীবনে নাম অপরিহার্য উপাদান। সন্তান পৃথিবীতে আসার আগে তার নাম রাখা নিয়ে অনেক তোলপাড় শুরু হয়ে যায়। পরিবারের প্রতিটি সদস্যরাই নাম খুঁজতে অংশগ্রহণ করে থাকেন। কেননা পরিবারে নতুন অতিথি কে স্বাগত জানানোর জন্য একটি সুন্দর নামের প্রয়োজন রয়েছে। একটি শিশু পৃথিবীতে আসার পর পরিবারের কাছ থেকে উপহার হিসেবে সর্বপ্রথম একটি সুন্দর নাম পেয়ে থাকেন। সুতরাং, এই নাম রাখা নিয়ে কোন কমতি থাকা চলবে না। খুব ভালোভাবে পর্যবেক্ষণ করে সন্তানের নাম নির্বাচন করে থাকেন বাবা-মায়েরা। কারণ এক নামের মাধ্যমে একটি সন্তান সমাজে পরিচিতি লাভ করে। সুতরাং নামের কারণে ভবিষ্যতে যেন কোন ধরনের হীনমন্যতায় শিশুটিকে ভুগতে না হয় সেদিকে খেয়াল রাখে নাম রাখার ক্ষেত্রে অনেক সচেতন হতে হবে প্রত্যেকটি বাবা-মাকে।

ঐ দিয়ে মেয়েদের ইসলামিক নাম

একটি শিশু একটি পরিবারের চোখের মনি। সবথেকে আদরের হয়ে থাকে এই সোনামনিরা। সুতরাং, আপনার সন্তানের নাম রাখার ক্ষেত্রে প্রয়োজনীয় সকল দিক গুরুত্বের সাথে স্মরণ রাখতে হবে এবং নামের বাংলা অর্থসহ সুন্দর এবং সাবলীল হতে হবে। সুতরাং, সন্তানের নাম রাখার ক্ষেত্রে, বাবা-মায়েরা সুন্দরভাবে আলোচনা করে একটি সিদ্ধান্ত নেবেন। এই নাম রাখা নিয়ে কোন ধরনের ঝামেলা সৃষ্টি করা যাবে না। দুইজনের মতামতে নাম সিলেক্ট করতে হবে। যেন ভবিষ্যতে শিশুদের বাহ্যিক বৈশিষ্ট্যের সাথে নামের সাদৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়। এছাড়াও, নামের জন্য যেন তাকে প্রথম মাথা নিচু করে থাকতে না হয়। এইসব বাহ্যিক এবং অভ্যন্তরীণ বিষয়গুলো বাবা-মায়েদের মনে রাখতে হবে। এরপর সুন্দর একটি নাম তাদের প্রিয় সন্তানের জন্য নির্বাচন করতে হবে।

সুতরাং আপনি চাইলে আমাদের ওয়েব সাইটটি ভিজিট করতে পারেন এবং আপনার কন্যা সন্তানটির জন্যে সবথেকে সুন্দর এবং আকর্ষণীয় নামটি নির্বাচন করতে পারেন। আশাকরি, আপনার সন্তানের নাম রাখার জন্য আমাদের সাইটটি সহযোগিতা করবে। আর আপনার মেয়ে শিশুটি উপহার হিসেবেই পেয়ে যাবে অনেক সুন্দর এবং চমৎকার একটি নাম। যা ভবিষ্যতে এই শিশুটির জীবনকে উজ্জল এবং সফলতা দান করতে অনেকাংশেই ভূমিকা রাখবে। সুতরাং, ঐ বর্ণ দিয়ে অনেক বাবা-মা আছেন যারা তাদের প্রানের প্রিয় শিশুকন্যাটির নাম রাখতে চান। তারা অবশ্যই আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন এবং আকর্ষণীয় নাম গুলো কালেক্ট করবেন। এতে তাদের পছন্দের নাম গুলো সংরক্ষন হবে এবং নবজাতক শিশুরা উপহার হিসেবে অনেক সুন্দরতম একটি নাম পেয়ে যাবে। তাই, আর দেরি না করে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং নামগুলো দেখে নিন। আশা করি, প্রত্যেকের অনেক ভালো লাগবে।

ঐ বর্ণ দিয়ে মেয়ে শিশুদের ইসলামিক নামের বাংলা অর্থসহ তালিকা

ঐশী = ঐশ্বরিক ক্ষমতা সম্পন্নাস্বর্গগোলাপফুলের অপর নাম

এষণা = দৃঢ় ইচ্ছা

এষা = যাকে কামনা করা হয়

এজা = আত্মসম্মানী,উচ্চ মর্যাদা

ঐশী – বাংলা অর্থ – ঐশ্বরিক ক্ষমতা সম্পন্না / স্বর্গ / গোলাপফুলের অপর নাম
ঐশ্বর্য – বাংলা অর্থ – দেবত্ব / সম্পদ
ঐশিকী – বাংলা অর্থ – ঈশ্বরের উপহার
ঐন্দ্রিলা – বাংলা অর্থ – ইন্দ্রের স্ত্রী ইন্দ্রাণীর আরেক নাম
ঐশানী – বাংলা অর্থ – দেবী পার্বতীর আরেক নাম / সাহসী / পবিত্র / শক্তির দেবী
ঐরাবতী – বাংলা অর্থ – একটি নদীর নাম / উজ্জ্বল আলোক দীপ্তি
ঐন্দ্রী – বাংলা অর্থ – ইন্দ্রের স্ত্রী / মহাবজ্ররূপিণী দেবী / সকল ইন্দ্রিয়কে নিজের বশে রাখে যে নারী /বুদ্ধিমতী
ঐক্যতা – বাংলা অর্থ – সংযুক্তা / একসাথে

ঐশনয়া – বাংলা অর্থ – সুন্দর জীবন / আনন্দ
ঐঙ্গিনী – বাংলা অর্থ – দ্যুতিময়ী / উতসাহপূর্ণা
ঐত্রী – বাংলা অর্থ – তারার মিটমিট কয়রা আলো
ঐনীতী – বাংলা অর্থ – অনন্ত / অসীম / ঐশ্বরিক
ঐশীতা – বাংলা অর্থ – পবিত্র জল / নদী / যমুনা
ঐশিনী – বাংলা অর্থ – লক্ষ্মী দেবী / ধনবতী
ঐরাম – বাংলা অর্থ – স্বর্গ
ঐনী – বাংলা অর্থ – বসন্ত ঋতু / ফুল
ঐরা – বাংলা অর্থ – সূচনা কয়রা / সিদ্ধান্ত নেওয়া
ঐনম – বাংলা অর্থ – বসন্ত ঋতু / প্রাকৃতিক সৌন্দর্য / খুব সুন্দর
ঐমল – বাংলা অর্থ – আশা / ভরসা

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button