টিপস

কাতার বিশ্বকাপ ২০২৩ নিয়ে কিছু প্রশ্ন এবং উত্তর

আর অল্প কিছুদিনের মধ্যে সব শুরু হবে কাতার বিশ্বকাপ ২০২৩। স্মরণকালের সবচেয়ে ব্যয়বহুল এই আয়োজনটি করবে কাতার। ফিফা বিশ্বকাপ ২০২৩ উপলক্ষে আয়োজক দেশ কাতারে বসতে যাচ্ছে এই মেগা টুর্নামেন্টটি। প্রতি বছরের ন্যায় এবারও কাতার বিশ্বকাপ নিয়ে বেশ কিছু প্রশ্ন জনসাধারণের মুখে ঘুরে বেড়াচ্ছে। এবং প্রতিবছর বিশ্বকাপ নিয়ে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় কিছু প্রশ্ন সচরাচর এসে থাকে। তাই আজকের এই অনুচ্ছেদে আমরা কাতার বিশ্বকাপের কিছু প্রশ্নের উত্তর সরবরাহ করব। যা আপনি আপনার বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোতে ব্যবহার করতে পারবেন। তাই আমাদের এই অনুচ্ছেদ হতে কাতার বিশ্বকাপের আত্মপত্য জেনে নিন এবং প্রতিযোগিতা মূলক পরীক্ষাগুলোর জন্য নিজেকে প্রপারলি প্রস্তুত করে নিন।

কাতার বিশ্বকাপ ২০২৩ নিয়ে প্রশ্ন

কাতার বিশ্বকাপ নিয়ে সাধারণ কিছু প্রশ্নের উত্তর যা সকলের জানা প্রয়োজন সেগুলো নিজে তুলে ধরা হয়েছে। মনে রাখবেন এই প্রশ্নের উত্তরগুলো জানা থাকলে সামনে বিভিন্ন চাকরির পরীক্ষায় সাম্প্রতিক অংশে আসতে পারে তা নিজে তুলে ধরেছি।
★কাতার বিশ্বকাপ -২০২৩
★আসর- ২২তম
★মাসকট- লায়েব
★বল- আল রিহলা
★অংশগ্রহণকারী দেশ – ৩২ টি
★শুরু হবে – ২১ নভেম্বর ২০২৩
★শেষ হবে – ১৮ ডিসেম্বর, ২০২৩ ( ১৮ ডিসেম্বর কাতারের জাতীয় দিবস)
★৫ টি শহরের ৮ টি মাঠে খেলা হবে।

কাতার বিশ্বকাপ মাসকট- লায়েব

২০২৩ বিশ্বকাপ ফুটবলের ম্যাসকটের নাম রাখা হয়েছে লায়িব। আরবি এ শব্দের মানে দারুণ দক্ষ খেলোয়াড়।-সাহসী ও প্রাণচাঞ্চল্যে ভরপুর এ তরুণ আগের সবগুলো বিশ্বকাপ দেখেছেন এবং গুরুত্বপূর্ণ ম্যাচ ও গুরুত্বপূর্ণ গোলে ভূমিকা রেখেছেন। সাদা রঙের কাতারি পোশাক পরা এক কিশোরের আদলে তৈরি করা হয়েছে লায়িবকে। তার সামনে বল ও তার পোশাকে কাতারি আঙ্গিকে নকশা।

laeeb
laeeb

বিশ্বকাপ ফুটবল ২০২৩ কোন কোন দেশ খেলবে

কাতার বিশ্বকাপে মোট ৩২ টি দল খেলবে। ফুটবলের এদেশে লক্ষ্য করলে দেখা যায় প্রতিবছর ইউরোপ আমেরিকা সহ আফ্রিকার দেশগুলো থেকে সর্বাধিক সংখ্যক দল ফিফা বিশ্বকাপ খেলেছে। এবারে প্রথম সর্বাধিক ছয়টি দেশ কাপ্তার বিশ্বকাপ খেলবে। কাতার বিশ্বকাপের মোট ৩২ টি দলের নাম তুলে ধরা হলো।

গ্রুপ এ: কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস

গ্রুপ বি: ইংল্যান্ড, ইরান, আমেরিকা, ওয়েলস

গ্রুপ সি: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড

গ্রুপ ডি: ফ্রান্স, ডেনমার্ক, টিউনিশিয়া, অস্ট্রেলিয়া

গ্রুপ ই: স্পেন, জার্মানি, জাপান, কোস্টা রিকা

গ্রুপ এফ: বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া

গ্রুপ জি: ব্রাজিল, সার্বিয়া, সুইৎজারল্যান্ড, ক্যামেরুন

গ্রুপ এইচ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া

কাতার বিশ্বকাপ কততম

এবারে কাতারে ফিফা ওয়ার্ল্ড কাপের ২২ তম আসর বসতে যাচ্ছে।

২০২৩ ফিফা বিশ্বকাপের যোগ্যতা – কনমেবল

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button