দিবস

কুরবানী নিয়ে হাদিস

আসসালামু আলাইকুম আপনাদের সবাইকে জানাচ্ছি পবিত্র কোরবানি ঈদের অগ্রিম শুভেচ্ছা এবং অভিনন্দন। ভিউয়ার্স আজকে আমরা আপনাদের মাঝে কুরবানী নিয়ে হাদিস সম্পর্কিত একটি পোষ্ট আলোচনা করবো। আমাদের আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা কুরবানীর হাদিস গুলো সংগ্রহ করতে পারবেন।

আমরা আজকে কুরবানী সম্পর্কে আপনাদের মাঝে কিছু তথ্য তুলে ধরবো। আমাদের আজকের এই তথ্যের ভিত্তিতে আপনারা কুরবানী সম্পর্কে বুঝতে পারবেন এবং কুরবানীর পশু সম্পর্কেও বিস্তারিত ভাবে ধারণা লাভ করতে পারবেন। আশা করছি আমাদের আজকের এই কুরবানী নিয়ে হাদিস সম্পর্কিত পোস্টটি আপনাদেরকে শরীয়ত মোতাবেক কুরবানী করতে সাহায্য করবে।

কুরবানির ফারসি শব্দ। এটি আরবি শব্দ কুরবান থেকে উৎপত্তি লাভ করেছে। কুরবানীর বাংলা প্রতিশব্দ হচ্ছে জবেহ করা। শরীয়ত মোতাবেক কুরবানী বলতে নির্দিষ্ট দিনে কোনো নির্দিষ্ট ব্যক্তি আল্লাহর নামে নির্দিষ্ট পশু জবাই করাকে বোঝায়। কুরবানির এই বিধানটি মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে আমাদের উপর নির্দেশ দেওয়া হয়েছে। কুরবানী হযরত ইব্রাহিম আলাইহি সালাম এর সময় থেকে চালু হয়েছে। কুরবানি করার কিছু নির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে যা মেনে কুরবানী করতে হয়। কুরবানী করার ব্যাপারে অবশ্যই প্রথমে কোরবানির পশু নির্ধারণ করতে হবে।

কেননা শুধুমাত্র ছয়টি প্রাণী কে কুরবানী করা জায়েজ আছে। কুরবানির পশু অবশ্যই সুস্থ সুন্দর ও সুঠাম দেহের হতে হবে। কুরবানির পশু নির্দিষ্ট বয়সের মধ্যে হতে হবে। কুরবানীর আরেকটি বিষয় হচ্ছে কুরবানির মাংস বন্টন করা। কুরবানির মাংস তিন ভাগে ভাগ করতে হবে। একটি নিজের জন্য অপরটি আত্মীয়-স্বজনের জন্য এবং আরেকটি পাড়া-প্রতিবেশীদের জন্য। নির্দিষ্ট নিয়ম মেনে কুরবানীর মাংস ভাগ না করলে শুধুমাত্র মাংস খাওয়া হবে কুরবানি হবে না। তাই আমাদের অবশ্যই কুরবানী করার ব্যাপারে সব কিছু মনে রাখতে হবে।

কুরবানী নিয়ে হাদিস

পাঠক বন্ধুরা আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা কুরবানী সম্পর্কে শরীয়ত মোতাবেক সুস্পষ্টভাবে জানেন না। তাদের জন্য আমাদের আজকের এই লেখাটি। আমরা আজকে আমাদের এই লেখায় তুলে ধরছি কুরবানী নিয়ে হাদিস সম্পর্কিত বেশ কিছু বানী। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা কুরবানি নিয়ে হাদিসগুলো সংগ্রহ করতে পারবেন।

আমাদের আজকের এই কুরবানি নিয়ে হাদিস সম্পর্কিত পোস্ট থেকে কুরবানী নিয়ে হাদিসগুলো সংগ্রহ করলে আপনারা সঠিকভাবে কুরবানী করতে পারবেন। আমাদের আজকের কুরবানি নিয়ে হাদিসগুলো আপনি আপনার পরিচিত আত্মীয়-স্বজন দের মাঝে শেয়ার করতে পারবেন। আপনার শেয়ারের কারণে অনেকেই হয়তো কুরবানী সম্পর্কে সুস্পষ্ট ভাবে জানতে পারবে। নিচে কুরবানী নিয়ে হাদিস গুলো তুলে ধরা হলো:

  •  ইমাম আবু হানিফা ও ইমাম আহমাদ (রহ.)-এর মতে কুরবানি ওয়াজিব। তাদের দলিল হলো-আল্লাহতায়ালা নির্দেশ দিয়ে বলেছেন, ‘তোমার প্রতিপালকের উদ্দেশ্যে সালাত আদায় কর ও পশু জবেহ কর।’ (সূরা কাওসার, আয়াত-২)।
  •  কুরবানির জন্য পশু আগেই নির্ধারণ করতে হবে। নির্ধারিত পশু জবেহর আগে কোনো কাজে ব্যবহার বা তা থেকে কোনো ধরনের উপকার নেওয়া যাবে না। যেমন-দান করা, বিক্রি করা, কৃষিকাজে ব্যবহার করা, দুধ ও পশম বিক্রি করা ইত্যাদি।
  •  মু’আয ইবনু ফাযালা (রহঃ) … উকবা ইবনু আমির জুহানী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর সাহাবীগনের মধ্যে কতগুলো কুরবানীর পশু বণ্টন করলেন। তখন উকবা (রাঃ) এর ভাগে পড়ল একটি বকরীর বাচ্চা। উকবা (রাঃ) বলেন, তখন আমি বললামঃ ইয়া রাসূলাল্লাহ! আমার ভাগে এসেছে একটি বকরীর বাচ্চা। তিনি বললেনঃ সেটিই কুরবানী করে নাও।
  •  ইয়াহইয়া ইবনু বুকায়র (রহঃ) … ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত। তিনি বললেনঃ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদগাহে যবাহ করতেন এবং নহর করতেন।
  • কুতায়বা (রহঃ) … আনাস (রাঃ) থেকে বর্ণিত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দু’টি সাদা কলো রংবিশিষ্ট শিংওয়ালা ভেড়ার দিকে এগিয়ে গেলেন এবং নিজ হাতে সে দুটিকে যবাহ করলেন। ইসমাঈল ও হাতিম ইবনু ওয়ারদান এ হাদীসটি আইউব, ইবনু সীরীন, আনাস (রাঃ) সুত্রে বর্ণনা করেছেন। আইউব থেকেও অনুরূপ বর্ননা করেছেন।
  • হজরত আলি রাদিয়াল্লাহু আনহুকে আদেশ করেছেন যেন (ইন্তেকালের পরেও) তাঁর পক্ষ থেকে কোরবানি করা হয়। হজরত আলি রাদিয়াল্লাহু আনহু প্রতি বছর নিজের কোরবানির সঙ্গে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পক্ষ থেকেও কোরবানি করতেন ‘ (মুসনাদে আহমদ, আবু দাউদ)

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button