উক্তিস্টাটাস

গরম নিয়ে উক্তি, গরম থেকে অসুস্থতা প্রতিরোধ করার উপায় ,গরম নিয়ে স্ট্যাটাস

গরম বলতে আমরা গ্রীষ্মকালকে বুঝে থাকি। বাংলাদেশ ছয়টি ঋতুর দেশ। পর্যাক্রমে একেকটি ঋতু আসতে থাকে। রূপ বৈচিত্রের দেশ বাংলাদেশ। বৈশাখ-জ্যৈষ্ঠ এই দুই মাস গ্রীষ্মকাল বলা হয়। আর এই দুই মাসের তীব্র গরমে মানুষের জীবন অস্থির হয়ে যায়। যেদিকে যাওয়া হয় শুধু গরম আর গরম। যেন গরম থেকে কোন রেহাই নাই।

গরমের কারণে বাইরে বের হলে ঘামে সর্ব শরীর ভিজে অস্থির হয়ে যায়। গরমে একটু কাজ করলেই হাঁফিয়ে যেতে হয়। এমন সব গরমে নিয়ে উক্তি ,গরম থেকে অসুস্থতা প্রতিরোধ করার উপায় এবং গরমের স্ট্যাটাস নিয়ে আজ আপনাদের কাছে হাজির হলাম। আশা করছি আমাদের দেওয়া পোস্টটি আপনাদের ভালো লাগবে তবে চলুন আর দেরি নয়।

গরম নিয়ে উক্তি

গ্রীষ্মকাল হচ্ছে গরমকাল। আর শীতকালের পরে গ্রীষ্মকালের আগমন ঘটে আমাদের মাঝে। নানা ধরনের গ্রীষ্মকালীন ফলের সমগ্র হতে থাকে প্রকৃতিতে। আম, জাম ,কাঁঠাল, লিচু ,তরমুজ ,বাঙ্গি ইত্যাদি ফল হয়ে থাকে গাছে। আরো মাঠে উঠে নানা ধরনের গ্রীষ্মকালীন ফসল। কৃষক চাষিরা খুশি হয়ে সেই ফসল ঘরে উঠায়। গ্রীষ্মকালীন ফসলগুলো কৃষকের নষ্ট হয় না সহজেই সুন্দর করে ঘরে পৌঁছে নিতে পারে। আর অতিরিক্ত গরমে যখন গাছের আম কাঁঠাল পাকে তখন ও কৃষকের মনে খুব খুশী হয়। গ্রীষ্মকালীন ফলগুলো শরীরের জন্য পুষ্টি জোগাতে খুব উপযোগী।

গ্রীষ্মকাল এর রোদ এত তীব্র হয়ে যায় বাইরে বের হলে মনে হয় আগুনের ফুলকি পড়ছে সর্বশরীরে। তাপ খুব তীব্র মাঠ ফেটে চৌচির হয়ে যায়। খাল-বিল নদী-নালা তে পানি শুকিয়ে যায়। পশুপাখি যেন পানির খোঁজ করে থাকে প্রকৃতিতে। অতিরিক্ত গরমের কারণে এসব খাবার খাওয়া শরীরের জন্য উপযোগী নয়। এতে করে শরীরের ক্ষতি হতে পারে। তাই খাবার খাওয়ার আগে অবশ্যই খেয়াল রাখতে হবে গরমে কোন খাবারটি আমার শরীরের জন্য উপযোগী আর কোনটি নয়।

গরমে অসুস্থতা প্রতিরোধ করার উপায়

অতিরিক্ত গরমে বড়-ছোট সবাই অসুস্থ হয়ে পড়ে অনেক সময়। বিশেষ করে শিশুদের গরমের সময় ডায়রিয়া এই রোগটি দেখা যায়। বড়দের ডায়রিয়া হয়ে থাকে তবে শিশুদের জন্য খুব মারাত্মক আকার ধারণ করে। অতিরিক্ত গরমে যখন কেউ ফ্রিজের খাবার খেয়ে থাকে তখন ঠাণ্ডার গরমের মিলনের ফলে ঠান্ডা গরম লেগে থাকে জ্বর কাশি ইত্যাদি রোগের সৃষ্টি হয়। এ অসুস্থতা থেকে প্রতিরোধ করার জন্য আমাদের যে কাজগুলো করতে হবে তা নিম্নে দেয়া হলো।

  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।
  • সাদা বা হালকা রঙের ঢিলা-ঢালা ও ছোট হাতার পোশাক পরিধান করতে হবে যেন গরম না লাগে শরীরের ভিতরে।
  • রোদে বের হলে অবশ্যই ছাতা ব্যবহার করতে হবে বাইরের তীব্রতা শরীরের ভিতরে যেন না লাগে।
  • রোদের মধ্যে কাজ করলে একটু পরপর ছায়ায় বসে বিশ্রাম নিতে হবে। তার সাথে পানি ও পান করতে হবে।
  • গরমের সময় বেশি করে স্যালইনের পানি পান করতে হবে। কেননা ঘাম হয়ে যে পানি শরীর থেকে বের হয়ে গেছে স্যালাইনের পানি ঘাটতি দূর করে দিবে।
  • গরমের সময় গায়ে ঘামাচি ,চুলকানি বিভিন্ন ধরনের চর্মরোগ হতে পারে এজন্য প্রতিনিয়ত ও সাবান শ্যাম্পু ব্যবহার করতে হবে শরীরের জন্য।
  • গরমে যখন শরীর ঘেমে যাবে তখন বারবার মুছে ফেলতে হবে নতুবা শরীরে ঠান্ডা লেগে যেতে পারে।
  • আর ছোট শিশুদের ক্ষেত্রে বারবার ঘাম মুছে কাপড় বদলায় দিতে হবে।

গরম নিয়ে স্ট্যাটাস

গ্রীষ্মকালীন আবহাওয়ায় মানুষকে গরমের অস্থিরতায় কষ্ট দেয়। দিনে, রাতে ,সকালে সব সময় কষ্ট দিয়ে থাকে। দিনে ঘুমানো যায় না সূর্যের তাপের কারণে রাতে ঘুমাবেন তবু গরম পড়ে ওই একই ভাবে। শুধুমাত্র সকালের আবহাওয়া একটু উপযোগী হয় শরীরের জন্য। আবার যখন রোদ উঠে সেই গরম হতে থাকে প্রকৃতিতে। অনেকেই বৃষ্টির জন্য দোয়া করে থাকে।

কিছু কিছু সময় বৈশাখ মাসে কালবৈশাখী ঝড় হয়। আর সাথে অল্প অল্প করে বৃষ্টি হয়। আবার বাতাস ও বয়ে থাকে। তখন প্রকৃতিকে যেন এক স্বস্তির অবসান ঘটে থাকে। ঠিক যেমন খাঁচায় বন্দি করা পাখি ছেড়ে দিলে খুব বেশি খুশি হয় ও স্বস্তিবোধ করে। ঠিক তেমনি ভাবে গরমের তীব্রতা বেড়ে যখন মানুষ অস্থির হয়ে যায়। তখন বৈশাখী ঝড়ো হাওয়ার বৃষ্টি ,বাতাস হওয়াতে তখন মানুষের জীবনের সুখের অবসান ঘটে থাকে। গরমের তীব্রতা কমে যায় শরীর ঠান্ডা হয়ে যায়। গরমকে নিয়ে ফেসবুক স্ট্যাটাস দিয়ে থাকতে পারেন।

  • শেষ হয়েছে শীতের দিন
    চলে আসছে গরমের দিন
    ঘামতে হবে সারাদিন
    শরীর আমার থাকবে অস্থির।
  • সকাল-দুপুর রাতে
    একইভাবে পরে গরম
    ইচ্ছে করে সারাক্ষণ থাকি জলের ভিতরে।
  • গরম লাগছে ভীষণ ক্লান্তি
    গলা যেন শুকিয়ে যায় বারবার অব্দি
    গরম তো নয় যেন আগুনের গোলা
    শরীরতো নয় পারছে সইতে।
  • গ্রীষ্মের দুপুর রৌদ্র হয় চৌচির
    কোথাও নেই ছায়ার দেখা
    তবুও বসে আছি আমি একা।
  • গ্রীষ্মের গরমে সোনালী
    ফসলের উপর রোদ ঝলমল করছে
    তাই দেখে কৃষকের মন খুশিতে নাচছে।
  • আসছে গরমের দিন
    গাছে গাছে ধরবে নতুন ফলের মুকুল
    বৈশাখী ঝড়ো হাওয়াতে ঝরবে গাছের মুকুল।
  • আচ্ছা গরম খুবই গরম
    এই গরমে তাপে
    মনটা আমার যাচ্ছে হাঁপিয়ে
    পারছিনা তো আজ কিছু করতে।

সর্বশেষে বলতে চাচ্ছি যে, আমাদের সঙ্গে থাকার জন্য আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আমরা আপনাদের মাঝে যে পোস্টটি প্রদান করেছি সেখানে বর্ণনা করার চেষ্টা করছি , গরমের উক্তি,গরমের কারণে অসুস্থতা থেকে প্রতিরোধ করার উপায় এবং স্ট্যাটাস আশা করছি। আপনাদের ভালো লাগবে। আর এই গরমে এগুলো আপনাদের প্রয়োজন হবে। ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আজ এ পর্যন্তই আবার অন্য কোনদিন অন্য একটা পোস্ট দিয়ে দেখা হবে সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের দীর্ঘায়ু কামনা করছি ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button