দিবস

গরিবদের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা

আসসালামু আলাইকুম আপনাদের সবাইকে অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে আমাদের আজকের এই লেখাটি শুরু করছি। আমাদের আজকের এই লেখাটি হচ্ছে গরিবদের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট। আমরা আজকে আমাদের এই পোস্টটিতে তুলে ধরবো ঈদের নিয়ে কষ্টের কিছু কথা। আমাদের আজকের এই পোস্টের গরিবদের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা গুলো বাস্তব জীবনে গরিবদের জীবনের কষ্টগুলোর সাথে মিলে যাবে।

আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে গরিবদের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা গুলো সংগ্রহ করলে তাদের জীবনের কষ্ট ও অপূর্ণ চাহিদাগুলো বুঝতে পারবেন। আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে গরিবদের ইচ্ছা আকাঙ্ক্ষাগুলো উপলব্ধি করতে পারবেন। আজকের এই গরিবদের ঈদ নিয়ে কষ্টের স্ট্যাটাস সম্পর্কিত পোস্ট নিয়ে আপনাদেরকে গরিবদের প্রতি সহানুভূতিশীল হতে সাহায্য করবে।

সারা বছর ঘুরে ঈদ আসে আমাদের মাঝে সুখ শান্তি ও সমৃদ্ধির বাণী নিয়ে। ঈদের মাধ্যমে প্রতিটি মানুষ আনন্দ খুশিতে মেতে থাকে। ঈদের আগমনে মুখরিত হয়ে উঠে সারা পৃথিবী। ঈদ উপলক্ষে প্রতিটি মানুষ নতুন পোশাক কেনাকাটা করে থাকে। ঈদ উপলক্ষে প্রভাবশালী ও ধনী ব্যক্তিরা তাদের সন্তানের চাহিদাগুলো অনায়াসে পূরণ করতে পারলেও গরিব ও খেটে খাওয়া মানুষগুলো তাদের সন্তানদের নতুন পোশাক কিনে দিতে পারে না। যার কারণে তাদের মনে কষ্ট থেকে যায়।

সন্তানদের চাওয়া পাওয়া পূরণ করার মাধ্যমে পিতা-মাতার জীবনের আনন্দ। মানুষ প্রতিটি মানুষ তার সন্তানদের মুখে হাসি ফোটানোর মাধ্যমে নিজে সার্থকতা লাভ করে থাকে। প্রতিটি পিতা মাতায় নিজের সন্তানদের মুখে হাসি ফুটিয়ে থাকেন। তারা তাদের চাহিদা গুলো হাসিমুখে পূরন করে থাকেন। কিন্তু অর্থের কারণে ও দারিদ্র্যতার কারণে তাদের সে চাহিদা অনেকাংশে পূরণ হয়ে উঠতে পারে না। যার কারণে তারা মানসিকভাবে খুবই কষ্টের দিন নিপাত করেন। ঈদের আগমনে এই কষ্ট তীব্র থেকে তীব্র তর হয়ে ওঠে।

গরীবের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা

পাঠক বন্ধুরা এখানে আমরা গরীবের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা আপনাদের মাঝে প্রকাশ করবো। আমাদের আজকের এই গরিবদের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা গুলো আপনাদেরকে গরিবদের জীবনের কষ্ট গুলো বুঝতে সাহায্য করবে। গরিবদের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা গুলো সংগ্রহ করার মাধ্যমে তাদের প্রতি আন্তরিকভাবে সহানুভূতিশীল হতে পারবেন।

আমাদের আজকের এই গরীবদের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা গুলো আপনার বন্ধু-বান্ধব ও পরিচিত জনদের মাঝে শেয়ার করার মাধ্যমে তাদেরকে গরিবদের প্রতি সহানুভূতিশীল হয়ে উঠতে সাহায্য করতে পারবেন। আপনি আমাদের আজকের এই গরিবদের নিয়ে কষ্টের কিছু কথা গুলো সমাজসেবা মূলক কর্মকাণ্ডগুলোতে ব্যবহার করতে পারবেন। নিচে গরিবদের ঈদ নিয়ে কষ্টের কিছু কথা তুলে ধরা হলো:

  • ঈদের আগের দিন, নাহিদরা ঈদের কেনাকাটা করার জন্য মার্কেটে যায়। যার যার পছন্দ মতো জামা কিনছে। নাহিদ করলো কী, নিজের জন্য দু’টো পছন্দ করলো, আর রিফাত সিফাতের জন্য একটা করে পছন্দ করলো। ওর বাবা জানতে চাইলে সব কিছু খুলে বলে। আর বলে, তুমি না কিনে দিতে চাইলে, আমার জমানো টাকা থেকে ওদের জন্য তা কিনে দাও। আরিফ সাহেব ছেলের অমন মহৎ গুণ দেখে যেমন অবাক হলেন, তেমন খুশি হলেন। রিফাত সিফাতের জন্যও কেনা হলো ঈদের নতুন জামা।
  • এদিকে কুলসুম ভীষণ পেরেশান। মালিক থেকে অগ্রিম বেতন চাইতেও পারছে না। এমনিতে গত মাসে পাঁচশ’ টাকা অগ্রিম নিয়েছে। আবার এমাসে নিলে, আগামী মাসে স্বামীর অষুধ কিনবে কি দিয়ে!
  • আমরা দেখি অনেক কারখানায় ঈদ বোনাস দেয়া হয় না। যেসব কারখানায় বোনাস দেয়া হয় তাও নামমাত্র। অনেক কারখানায় বেতন দেয়া হয় না। তাদের আর বাড়ি যাওয়া হয় না। প্রতিদিনের নীরব কান্না সেদিন আর নীরব থাকে না। সেদিন সবাই দেখে এই কান্না, সবাই দেখে চিৎকার আর আর্তনাদ। কিন্তু কেউ তাদের পাশে থাকে না একটু সান্তনা দিতে। আমরা এর অবসান চাই। আমরা শিশুকে ভবিষ্যৎ সমাজের বোঝা বানাতে চাই না। মানবসম্পদে পরিণত করতে চাই। সে কারণে আমরা প্রতিবার দাবি তুলি ঈদের আগে বেতন-বোনাস পরিশোধ করতে হবে। এক মাসের বেতনের সমান ঈদ বোনাস দিতে হবে। এত উন্নয়নের গল্পই যদি হয় তাহলে গল্পের মধ্যে এ দাবি জানাতে হবে কেন? যেখানে দেশের মন্ত্রী, এমপি, সকল সরকারি ও বেসরকারি চাকরিজীবী এবং সরকারি খাতের শ্রমিক-কর্মচারীরা এক মাসের বেতনের সমান বোনাস পাবে।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button