ট্রাভেলট্রেন

চট্টগ্রাম টু সিলেট ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৩

এই নিবন্ধের আলোচ্য বিষয় চট্টগ্রাম টু সিলেট ট্রেনের সময়সূচী টিকেট মূল্য ও বিরোতি স্টেশন। আপনি যদি চট্টগ্রাম থেকে সিলেট ট্রেনের সময়সূচী টিকিট মূল্য অনলাইন অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধে আপনি এসব প্রশ্নের উত্তর পাবেন। প্রতিদিন শত শত মানুষ অনলাইনে চট্টগ্রাম থেকে সিলেটের ট্রেনের সময়সূচী টিকিট মূল্য অনলাইনে অনুসন্ধান। এর অন্যতম প্রধান কারণ হলো ট্রেন ভ্রমণ সকলের কাছে অত্যন্ত জনপ্রিয়। বর্তমান সময়ে প্রচলিত যানবাহনগুলোর মধ্যে ট্রেন সবচেয়ে নিরাপদ এবং আনন্দদায়ক ভ্রমণ মাধ্যম। আমরা সেই সকল পাঠকদের উদ্দেশ্যে এই নিবন্ধটি তৈরি করছি।
চট্টগ্রাম থেকে সিলেটের মধ্যে যাতায়াতকারী ট্রেন গুলোর মধ্যে হল পাহাড়িকা এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস অন্যতম। এছাড়াও চট্টগ্রাম থেকে সিলেটের যাতায়াত করে জালালাবাদ এক্সপ্রেস। যেটি মূলত একটি মেইল এক্সপ্রেস। বাংলা ভাষায় যাকে বলে লোকাল ট্রেন। আমি এই সকল ট্রেনের সম্পর্কে বিস্তারিত তুলে ধরছি প্রথমে।

উদয়ন এক্সপ্রেস

উদয়ন এক্সপ্রেস বাংলাদেশ রেলওয়ে একটি আন্তঃনগর ট্রেন। এই ট্রেনটি মূলত চট্টগ্রাম থেকে সিলেট রুটে চলাচল করে। ট্রেনটি চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশ্যে রাত নয়টা পঁচিশ মিনিটে রওনা দেয়। এবং সিলেটে পৌঁছায় পরদিন সকাল ছয়টায়। অপরদিকে সিলেট থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেয় রাত 9:40 মিনিটে, পরদিন চট্টগ্রামে পৌঁছায় ভোর ছয়টায়। চট্টগ্রাম থেকে সিলেট যাওয়ার পথে শনিবার বন্ধ থাকে। অপরদিকে সিলেট থেকে চট্টগ্রামের আসার সময় রবিবার ট্রেনটি বন্ধ থাকে।

পাহাড়িকা এক্সপ্রেস

পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের দেলোয়ার অধীনে চট্টগ্রাম থেকে সিলেট রুটে চলাচলকারী একটি আন্তঃনগর ট্রেন। ট্রেনটি ১৯৮৬ সালে থেকে নিয়মিত এই রুটে চলাচল করছে। ট্রেনটি প্রতিদিন চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশ্যে সকাল 9 টায় যাত্রা শুরু করে। এবং সন্ধ্যা ছয়টায় সিলেটে পৌঁছায়। অপরদিকে ট্রেনটি সিলেট থেকে সকাল দশটায় চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা করে, সেই দিনে ছেলেটি পৌঁছায় রাত 7 টা 35 মিনিটে। ট্রেনটি চট্টগ্রাম থেকে সিলেট যাওয়ার পথে সোমবার বন্ধ থাকে। অপরদিকে সিলেট থেকে চট্টগ্রাম আসার পথে শনিবার বন্ধ থাকে।

চট্টগ্রাম টু সিলেট ট্রেনের সময়সূচী ২০২৩

এতক্ষণ আপনি চট্টগ্রাম থেকে সিলেটগামী বিভিন্ন ট্রেন সম্পর্কে। নিবন্ধের এই অংশে আমি চট্টগ্রাম থেকে সিলেট গামী ট্রেনের সময়সূচী বিস্তারিত তুলে ধরব। প্রতিদিন শত শত মানুষ চট্টগ্রাম থেকে সিলেট ভ্রমণ। এই যাত্রীদের মধ্যে বিরাট সংখ্যক যাত্রী এখনো জানেনা চট্টগ্রাম থেকে সিলেটগামী ট্রেনের সময়সূচী। আমি একটি টেবিল এর মাধ্যমে এই ট্রেনগুলো সময়সূচী খুব সুন্দর ভাবে তুলে ধরলাম।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
পাহাড়িকা এক্সপ্রেস(৭১৯) সোমবার ০৯ঃ০০ ১৮ঃ০০
উদয়য়ন এক্সপ্রেস(৭২৩) শনিবার ২১ঃ৪৫ ০৬ঃ০০

চট্টগ্রাম টু সিলেট ট্রেনের সময়সূচী (মেইল এক্সপ্রেস)

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
জালালাবাদ এক্সপ্রেস(১৩) নাই ১৯ঃ৩০ ১১ঃ০০

চট্টগ্রাম থেকে সিলেট ট্রেনের টিকেট মূল্য

নিবন্ধে এতক্ষণ আপনি চট্টগ্রাম থেকে সিলেটগামী ট্রেন গুলো সম্পর্কে বিস্তারিত জেনেছেন। এখন এক নজরে দেখে নিতে পারেন চট্টগ্রাম থেকে সিলেটগামী ট্রেন গুলোতে ভ্রমণ করলে আপনাকে কি পরিমান ভাড়া গুণতে হবে। ভ্রমণের পূর্বে টিকিট মূল্য অথবা ভাড়া কত এটা জানা খুবই গুরুত্বপূর্ণ। এর উপর নির্ভর করে অনেকেই তাদের উপযুক্ত আসনটির নির্বাচন করে থাকে। যেহেতু ট্রেনের বিভিন্ন রকম আসনবিন্যাস থাকে তাই ট্রেনের টিকেট মূল্য জানাটা খুবই গুরুত্বপূর্ণ। আমি একটি টেবিলের মাধ্যমে বিভিন্ন শ্রেণীর টিকিটের জন্য মূল্য তালিকা যুক্ত করলাম।

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ৩১৫ টাকা
শোভন চেয়ার ৩৭৫ টাকা
প্রথম আসন ৫০০ টাকা
প্রথম বার্থ ৭৪৫  টাকা
স্নিগ্ধা ৭১৯ টাকা
এসি ৮৫৭ টাকা
এসি বার্থ ১২৮৮  টাকা
আমরা এই ওয়েবসাইটে বিভিন্ন ট্রেনের সম্পর্কে তথ্য মূলক পোস্ট করে। আপনারা ট্রেন সম্পর্কিত আরো বিস্তারিত তথ্যের জন্য এই ওয়েবসাইটটির সাথেই থাকবেন এই আশাবাদ ব্যক্ত করে আজকের মত এখানেই শেষ করলাম।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button