শুভেচ্ছা

জন্মাষ্টমী ২০২৩ঃ তারিখ, সময়, ফেসবুক ক্যাপশন, হোয়াটসঅ্যাপ স্টাটাস, ছোট কবিতা, ছন্দ

আজকের এই অনুচ্ছেদে আমরা জন্মাষ্টমী ২০২৩ এর সময়সূচি, তিথি, তারিখ তুলে ধরব। এছাড়াও এই অনুচ্ছেদে জন্মাষ্টমীর ফেসবুক ক্যাপশন, জন্মাষ্টমীর হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস, জন্মাষ্টমীর ছন্দ, জন্মাষ্টমীর ছোট কবিতা সহ বিস্তারিত তুলে ধরব। তাই আপনি যদি জন্মাষ্টমী সম্পর্কে অনুসন্ধান করেন তাহলে আমাদের এই অনুচ্ছেদে আপনাকে স্বাগতম।

ভগবান শ্রীকৃষ্ণ পৃথিবীতে আবির্ভাব হয়েছিলেন এমন এক সময় যখন পৃথিবীর মানুষ পাপাচারে লিপ্ত ছিল। পৃথিবীতে রাজা গন তাদের প্রজাদের নিয়মিতভাবে শোষণ করতো জুলুম-নিপীড়ন চালাত। ঠিক সেই সময় পৃথিবীর বুকে শান্তি ফিরে আনার জন্য এবং পাপিষ্ঠকে বিনাশ করার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব হয়।

সেই সময় যত পাপিষ্ঠ এবং অত্যাচারী রাজা ছিল তাদের সামন থেকে নেতৃত্ব দিত রাজা কংস। রাজা কংস ছিলেন ভগবান শ্রীকৃষ্ণের মামা। এবং ভগবান শ্রীকৃষ্ণের মা ছিল দেবকী এবং পিতার নাম বাসুদেব। একদিন কংস তার বোন এবং বোনের জামাইকে নিয়ে ঘুরতে বের হলে আকাশ থেকে দৈবানি হয় যে দেবকের অষ্টম গর্ভজাত সন্তান কংসকে বধ করবে।

এই ঘটনার পর দেবকী এবং বাসুদেবের ওরস যত যত সন্তান জন্মগ্রহণ করেছিল সবগুলো সন্তানকে কংস নিজ হাতে হত্যা করে।এক এক করে সাতটি সন্তান হত্যা করার পর অষ্টম সন্তান শ্রীকৃষ্ণ যখন জন্মগ্রহণ করেন সেই রাত ছিল ভয়ানক দুর্যোগপূর্ণ একটি রাত।

ওই রাতে কংসের কারাগারে শ্রীকৃষ্ণের জন্ম হয়। অত্যন্ত দুর্যোগপূর্ণ ওই রাত হওয়ায় কারাগারে নিরাপত্তা প্রহরী রাতে যখন ঘুমিয়ে পড়েছিল সেই সুযোগে বাসুদেব শ্রীকৃষ্ণ কে নিয়ে অতই সমুদ্রে বেরিয়ে পড়ে। এবং যশোদার ঘরে শ্রীকৃষ্ণকে রেখে যশোদার ঘরের সন্তানকে কারাগারে নিয়ে যায়।

পরবর্তীতে কংস যখন কারাগারে এসে যশোদার সন্তানকে দেখতে পায় তাৎক্ষণিক আচার মেরে ফেলার জন্য আকাশে তুলে। ঠিক সেই সময় সন্তানটি আকাশের উপর দিকে চলে যায় এবং জৈব বাণী দিয়ে বলে যে কংস কে মারার জন্য ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছে।

ওই সময়টা ছিল অষ্টমী তিথি তাই প্রতি বছর অষ্টমৃতিতে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালন করা হয়।

জন্মাষ্টমী ২০২৩ তারিখ

জন্মাষ্টমী ২০২৩ বাংলাদেশের উদযাপিত হবে সরকারি হিসাব অনুযায়ী ১৮ই আগস্ট। অপরদিকে হিন্দু ধর্মীয় পঞ্জিকা অনুযায়ী জন্ম অষ্টমী উদযাপিত হবে ১৯ শে আগস্ট। অর্থাৎ বাংলাদেশ এবং ভারতে ধর্মীয় মতে জন্ম অষ্টমী অনুষ্ঠিত হবে 19 আগস্ট।কিন্তু সরকারি ছুটি অনুযায়ী জন্মাষ্টমী অনুষ্ঠিত হয় ১৮ আগস্ট।

বৃহস্পতিবার

১৮ আগস্ট

জন্মাষ্টমী ২০২৩ (বাংলাদেশ)

জন্মাষ্টমীর ফেসবুক ক্যাপশন

ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি উদযাপন উপলক্ষে পালিত হয় জন্মাষ্টমী। হিন্দু ধর্মের মহা গুরুত্বপূর্ণ এই অনুষ্ঠানটি ব্যাপক উৎসবে মধ্য দিয়ে পালিত হয়ে থাকে। তাই জন্মাষ্টমী উপলক্ষে আপনি যদি ফেসবুক ক্যাপশন কিংবা ফেসবুক স্ট্যাটাস অনুসন্ধান করেন তাহলে আমার এই অনুচ্ছেদ হতে সংগ্রহ করে নিতে পারেন। আমরা আপনাদের জন্য জন্ম অষ্টমীর সব থেকে ভালো কিছু ফেসবুকে ক্যাপশন আপনাদের জন্য তৈরি করেছি।

তোমার জন্ম পৃথিবীতে একবার
প্রভু তুমি আছো হৃদয় জুড়ে সবার,
সকলকে সুখে রেখো প্রভু তুমি অন্তর্যামী
অভিনন্দন জানাই তোমায় শুভ জন্মাষ্টমী।
 
শ্রীকৃষ্ণের বাঁশির সুমধুর সুরেলা তানের মতোই আপনার জীবনও হয়ে উঠুক সঙ্গীতময়, সুন্দর ও সমৃদ্ধ। জন্মাষ্টমীর আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন আপনাকে ও আপনার পরিবারের সকলকে ।
 
নন্দের দুলাল ব্রজের গোপাল
মা যশোদার নয়ণের মনি,
নেই প্রাণে ডর ডিঙিয়ে দেয়াল
চুপি চুপি খায় শুধু মাখন নোনি।
 
কৃষ্ণ দেখো আছে বসে মধুর ওই বৃন্দাবনে
লাগলো আজ মধুর ছোয়া বাতাস ভরা গগনে,
ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষে জন্ম নিলো কৃষ্ণ অবতার বছর ঘুরে ফিরে এলো কৃষ্ণের জন্মদিন আবার। শুভ কৃষ্ণ জন্মাষ্টমী
 
বন্ধু তুমি যদি হও শ্যাম
আমি হব তোমার রাধা,
বৃন্দাবন সাজাবো মোরা
একসাথে পরবো প্রেমে বাঁধা।
 

ভগবান শ্রীকৃষ্ণ তাঁর সমস্ত আশীর্বাদ আপনার উপর বর্ষণ করুন এবং আপনার জীবন ভরে উঠুক সুখ, সমৃদ্ধি ও আনন্দে । শুভ জন্মাষ্টমী!

 

শুভ জন্মাষ্টমী! ভগবান শ্রীকৃষ্ণ আপনার সমস্ত উদ্বেগ দূরে সরিয়ে এই পবিত্র দিনে আপনাকে আপনার কাঙ্ক্ষিত আনন্দ ও সবরকম সুখ ও শান্তি দিয়ে ভরিয়ে তুলুন আপনার জীবন!! জয় শ্রী কৃষ্ণ !!!

উপহারটি তখনই নির্ভেজাল হয়

যখন এটি হৃদয় থেকে সঠিক ব্যক্তিকে

সঠিক সময়ে এবং সঠিক জায়গায় দেওয়া হয়,

এবং যখন আমরা এর বিনিময়ে কিছু আশা করি না।

শুভ জন্মাষ্টমী

জন্মাষ্টমীর হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ২০২৩

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর মধ্যে হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক অন্যতম। উৎসব কিংবা যে কোন অনুষ্ঠানকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেকেই স্ট্যাটাস দিতে পছন্দ করে। তাই হিন্দু ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে আপনি whatsapp স্ট্যাটাস অনুসন্ধান করলে আমাদের এই অনুচ্ছেদ হতেই সংগ্রহ করে নিতে পারেন। আমরা আপনাদের জন্য জন্ম অষ্টমীর কিছু whatsapp স্ট্যাটাস সংগ্রহ করেছি।

ভগবান কৃষ্ণের আশীর্বাদে যেন আপনার জীবনে প্রেম, হাসি এবং সুখ থাকে চির বিরাজমান। শান্তি ও সমৃদ্ধিতে ভরে উঠুক আপনার প্রতিটি মুহূর্ত । আপনাকে এবং আপনার পরিবারকে শুভ জন্মাষ্টমীর শুভেচ্ছা!

 

ভগবান কৃষ্ণ এই জন্মাষ্টমী উপলক্ষ্যে আপনার বাড়িতে এসে আপনার জীবনকে আলোকিত করে তুলুন। শুভ জন্মাষ্টমী!

 

শুভ জন্মাষ্টমী ২০২৩

 

জন্মাষ্টমীর এই পুণ্য তিথি উপলক্ষ্যে আপনার সারা টা দিন জুড়ে থাকুক আনন্দ ,শান্তি এবং অমলিন হাসি !! আপনার ও আপনার পরিবারের প্রতি রইল আমার আন্তরিক শুভেচ্ছা !!

 

শ্রীকৃষ্ণের শুভ জন্মজয়ন্তী উদযাপন করুণ মহা সমারোহে; আনন্দে ভরা থাক প্রতিটি মুহূর্ত; শ্রীকৃষ্ণের আশীর্বাদধন্য হোক আপনার পুরো পরিবার, এই কামনা করি মন থেকে বারংবার !!! শুভ জন্মাষ্টমী!

 

এই বিশেষ দিনটিতে , আপনার সমস্ত ইচ্ছা পূর্ণতা পাক এবং শ্রীকৃষ্ণ আপনাকে ও আপনার প্রিয়জনদের প্রতি তাঁর আশীর্বাদ বর্ষণ করুন! জন্মাষ্টমীর হার্দিক শুভকামনা!!!

 
মাখন চোর; নন্দকিশোর ,
বেঁধে রেখেছে যে ভালোবাসার ডোর,
সেই বন্ধন যেন থাকে অটুট ,
সেই আশীর্বাদ কোরো সবার ওপর!!
জন্মাষ্টমীর হার্দিক শুভকামনা অার আন্তরিক অভিনন্দন !!!
 
শ্রী কৃষ্ণ গোবিন্দ হরে মুরারি ;
হে নাথ , নারায়ণ বাসুদেব “
তোমারি চরণে শরণ নিলাম হে প্রভু,
যা কিছু আমার সবই তোমায় দিলাম!!
শ্রীকৃষ্ণের জন্মদিনের এই পুণ্য তিথিতে ভগবানের আশীর্বাদ পড়ুক আপনার ও আপনার পরিবারের প্রত্যেক পরিজনের উপর!!!

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button