দিবস

জাতীয় বিড়াল দিবস ২০২৪ কবে এবং কেন উদযাপন করা হয়?

বিড়াল একটি গৃহপালিত প্রাণী। এই দিবসটি পালনের মূল উদ্দেশ্য বিড়ালের প্রতি সচেতনতা বাড়ানো এবং তাদের জন্য সুরক্ষার উপায় নিশ্চিত করা। প্রতি বছর ২৯ অক্টোবর জাতীয় বিড়াল দিবস উদযাপিত হয়ে থাকে। তাই আজকের এই অনুচ্ছেদে আমরা বিড়াল দিবস উদযাপনের নিয়ম, বিড়াল দিবস উদযাপনের পদ্ধতি সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা বিড়াল দিবস উদযাপনের নিয়ম এবং বিরল দিবস উদযাপনের পদ্ধতি অনুসন্ধান করছেন তারা আমার এই অনুচ্ছেদ হতে সবথেকে সুন্দর ভাবে বিড়াল দিবস উদযাপনের পদ্ধতি গুলো জানতে পারবেন। আসুন আমরা বিড়াল দিবস উদযাপনের পদ্ধতি গুলো জেনে নেই। এবং বিড়ালের প্রতি সহানুভূতি প্রদর্শন করে বিড়ালের সুরক্ষা নিশ্চিত করি।

বিড়াল একটি গৃহপালিত প্রাণী। এই প্রাণীটিকে ভালোভাবে প্রতিফলন করলে প্রাণীটি আমাদের ভালো সঙ্গ দিতে পারে। অবসর সময়ে বিড়ালের সাথে খুব সুন্দর ভাবে কাটানো যায়। বিড়ালের নরম তুলতুলে শরীর নাড়লে মনের ভিতর এক অপ্রতুল ভালোলাগা কাজ করে। তাই জাতীয় বিড়াল দিবস ঘিরে আমরা বেশ কিছু কর্মসূচি পালন করতে পারি। বিড়াল দিবস কিভাবে উদযাপন করব সে সম্পর্কে আপনাদের জানাতে এই অনুচ্ছেদে কিছু বিষয় আমরা লিখে রাখবো।

বিড়াল দিবস ২০২৪ কবে?

প্রতি বছর যথাযথ মর্যাদাপূর্ণভাবে আন্তর্জাতিক বিড়াল দিবস পালন করা হয়ে থাকে। সারা পৃথিবীতে আন্তর্জাতিক বিড়াল দিবস পালন করা হয় ৮ই আগস্ট। এছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশে বিড়াল দিবস বিভিন্ন তারিখে পালন করা হয়ে থাকে।

  • জাপানে বিড়াল দিবস পালন করা হয় ২২ শে ফেব্রুয়ারি।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় বিড়াল দিবস পালন করা হয় ২৯ অক্টোবর।
  • রাশিয়ায় বিড়াল দিবস পালন করা হয় পহেলা মার্চ।

বিড়াল দিবস উদযাপনের কয়েকটি জনপ্রিয় পদ্ধতি

নানান কর্মসূচির মধ্য দিয়ে বিড়াল দিবস পালন করা হয়ে থাকে। বিড়াল দিবস পালনের মূল লক্ষ্য হলো বিড়ালের সুরক্ষা নিশ্চিত করা। বিড়ালের সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি বিড়ালের প্রতি সচেতনতা বৃদ্ধি করাও বিড়াল দিবস পালনের অন্যতম প্রধান লক্ষ্য।

বিড়াল দত্তক নেওয়া

আপনার বাড়ির আশেপাশে অনেক ভবোঘুরে করে বিড়াল আছে কিংবা অনেক মালিকহীন বিড়াল দেখতে পাবেন। আপনি চাইলে সেখান থেকে যে কোন একটি বিড়ালকে আপনার বাসায় নিয়ে আসতে পারেন। তারপর সেই বিড়ালকে ভ্যাকসিনেশন করে লালন পালন করতে পারেন। এভাবে ২০২৪ সালের বিড়াল দিবসকে যথাযথ মর্যাদায় পালন করার চেষ্টা করতে পারেন।

বিড়ালের জন্য উপহার কেনা

আপনারা জানেন বিড়াল অধিকাংশ সময় ঘুমিয়ে কাটিয়ে দেয়। বাকি সময়টুকু খাওয়া-দাওয়া এবং খেলাধুলা করতে পছন্দ করে। তাই ২০ সালে বিড়াল দিবসকে আপনার বাড়ির বিশেষভাবে উদযাপন করার জন্য আপনার বাড়িতে পোষা বিড়ালটিকে বিভিন্ন ধরনের খেলাধুলার সামগ্রী কিনে দিতে পারেন। এছাড়াও এই দিনটিতে বিড়ালের জন্য সুস্বাদু খাবার যেমন : সিদ্ধ করা মাংস কিংবা সিদ্ধ করা মাছ খাওয়াতে পারেন।

বিড়ালের নিরাপত্তা নিশ্চিত করা

আপনার বাড়িতে পোশাক বিড়ালটিকে নিরাপত্তা দেওয়ার জন্য একটি জিপিএস ট্র্যাকার কিনতে পারেন। এই জিপিএস ট্র্যাকার দিয়ে আপনার পোষা বিড়ালের নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে। জিপিএস ট্র্যাকারটি আপনার গলায় বেধে দিন এবং বিড়ালটি যেখানেই থাকুক না কেন আপনি খুব সহজে একে ট্রাক করে এ নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন।

ফটো তুলে স্মরণীয় করতে পারেন বিড়াল দিবস

আপনার বাড়িতে পোষা বিড়ালটিকে আপনার স্মৃতির ক্যানভাসে বহুদিন রেখে দেওয়ার জন্য তার ফটোশুট করে নিতে পারেন। আজ বিড়াল দিবস কে কেন্দ্র করে আপনি একজন প্রফেশনাল ফটোগ্রাফার ভাড়া করতে পারেন। তিনি আপনার বিড়ালের ফটো তুলে দেবে এবং আপনি সেগুলো প্রিন্ট আউট করে আপনার ঘরের ওয়ালে লাগে দিতে পারেন।

পার্টির আয়োজন করা

আন্তর্জাতিক বিড়াল দিবস উদযাপন করার জন্য আপনি একটি ঘরোয়া পার্টির আয়োজন করতে পারেন। যেখানে আপনার সকল বন্ধু-বান্ধব তাদের পোষা বিড়াল নিয়ে আমন্ত্রিত হবে। সেখানে আপনাদের খাওয়ার পাশাপাশি বিড়ালদের খাওয়ার জন্য স্পেশাল ব্যবস্থা থাকবে। এভাবে বিড়ালদের মিলন মেলার পাশাপাশি আপনার বন্ধু-বান্ধবদেরও একটি মিলন মেলায় পরিণত হবে আপনার বাড়িটি। পার্টি করলে পার্টিতে বিড়াল নিয়ে বিভিন্ন রকম বক্তব্য রাখা যেতে পারে যেমন: কিভাবে বিড়ালের নিরাপত্তা নিশ্চিত করা যায়। বিড়ালের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা এবং বিড়ালের খাবার সম্পর্কে আরো সচেতনতা তৈরি করা।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button