উক্তি

জীবন নিয়ে কিছু কথা, উক্তি এবং মনীষীদের বাণী

মহান আল্লাহ তা’আলা মানব অর্থাৎ মানুষকে সৃষ্টি করেছেন পৃথিবীত। আর এই মানুষের জীবনের সময়সীমা হচ্ছে বর্তমানে গড় আয়ু 58 থেকে 60 বছর। তবে কেউ আল্লাহ পাকের ইচ্ছায় বয়স সীমার বেশি হয়ে দুনিয়ার বুকে বেঁচে থাকে আবার কেউ এ বয়সের কম সময়ও পৃথিবীর বুকে বেঁচে থাকে। কে কত দিন জীবিত অবস্থায় পৃথিবীতে থাকবে তা শুধুমাত্র আল্লাহ তাআলা নির্ধারণ করে থাকেন মানব জীবন সঠিক তথ্য জানে না। এটাই হচ্ছে আল্লাহতালার প্রদান করা মানব জীবনে অর্থাৎ মানুষের জীবন।

মানুষের জীবনে প্রতিনিয়ত অনেক সুখ ,দুঃখ ,হাসি ,কান্না ,অভাব, স্বচ্ছতা ইত্যাদি নিয়েই দিন অতিবাহিত করতে হয়। মহান সৃষ্টিকর্তা কে অসংখ্য শুকরিয়া তিনি আমাদের আশরাফুল মাখলুকাত সৃষ্টির সেরা জীব হিসেবে পৃথিবীর বুকে পাঠিয়েছেন। আর এই জীবন সংগ্রামে দিনগুলো সর্বদা আমাদের সৃষ্টিকর্তাকে স্মরণ রাখতে হবে। আজকে আমাদের পোস্টটিতে আপনাদের কে স্বাগতম। জীবন নিয়ে এমন কিছু কথা ,উক্তি, এবং মনীষীদের বাণী নিয়ে পোস্টটি সাজিয়েছি।আশা রাখছি আপনাদের ভালো লাগবে এবং জীবনে চলার জন্য অনুপ্রেরণা যোগাবে। তবে চলুন আর দেরি নয় দেখা যাক নিচে কি দেওয়া হল

জীবন নিয়ে কিছু কথা

জীবন হচ্ছে একটা চলন্ত গাড়ির মতো চলতে থাকবে থামার নির্দিষ্ট স্থানে গিয়ে থামবে। চলন্ত গাড়ি যেমন নির্দিষ্ট স্থান অর্থাৎ গন্তব্য স্থানে গিয়ে থেমে যায়। জীবনের ও শেষ গন্তব্য স্থান হচ্ছে মৃত্যু। মানুষের জীবন শেষ হয়ে যায় মরণের মধ্য দিয়ে। তবেই জীবনের শেষ ইতি ঘটবে। জীবনে কখনো সবকিছু দিয়েই খুব সুখে দিন অতিবাহিত করে থাকি। সুখ চারপাশ ঘিরে থাকে সেখানে কোন দুঃখের দেখা নেই।

কিন্তু সেই সুখের সময় আমরা অনেকেই মহান সৃষ্টিকর্তা আল্লাহকে স্মরণ করি না এটা আমাদের অনেক বড় ভুল। এর জন্য আমাদের পরবর্তীতে শাস্তি ভোগ করতে হয়। আবার হঠাৎ কোনো এক অজান্তে জীবনে নেমে আসে মানসিক বা শারীরিক ভাবে কালো মেঘের অন্ধকার ছায়া। তখন জীবনটা অনেক দুঃখের সাথে অতিবাহিত করতে হয়। সেই দুঃখের দিন গুলো মনের ভিতরে এমন ভাবে দাগ কেটে রেখে যায় স্মৃতির পাতায় আজীবন সরণীয় হয়ে থাকে।

তখন আমরা আল্লাহকে বেশি স্মরণ করে থাকি। জীবনের লম্বা সময় অতিবাহিতর মাঝে শারীরিক কষ্ট সহ্য করা যায় কিন্তু মানসিক কষ্ট সহ্য করতে খুব কষ্ট হয় যা জীবনকে ভিতর থেকে তিলে তিলে শেষ করে ফেলে। জীবন্ত লাশ করে পৃথিবীর বুকে বাঁচিয়ে রাখে। কষ্ট দুঃখ অতিক্রম করে সামনের দিনের কথা ভাবতে হবে। জীবনকে ভয় করা যাবে না সাহস নিয়ে এগিয়ে যেতে হবে সব বিপদ কে মোকাবেলা করতে হবে ।

জীবন নিয়ে উক্তি

যে ব্যক্তি অল্প সুখ নেই জীবনে সন্তুষ্টজনক সেই ব্যক্তি জীবনে ভাগ্যবান হয়। আর যে ব্যক্তি বিত্তবান হয়েও বলে আমি সুখী নেই সেই ব্যক্তির দুর্ভাগ্য থাকে। জীবনের যত দিন সময় আছে হাতে তা অবশ্যই সৎ কাজে ব্যবহার করতে হবে তবেই জীবনের উন্নতি ঘটবে। জীবনে বাঁচতে হলে ভাগ্যের পরিবর্তন করতে হবে অবশ্যই পরিশ্রমের মধ্য দিয়ে। পরিশ্রমের বিকল্প বলে কিছুই নেই।

আমাদের এই যান্ত্রিক শহরে আপন বলে কেউ নেই। আজ হয়তো বা কেউ আপনার পাশে আছে কাল প্রয়োজন ফুরিয়ে গেলে অবশ্যই সে আপনার হাত ছেড়ে চলে যাবে। জীবনে চলার পথে একা চলাই উত্তম। বাস্তবতার মাঝে আবেগের কোন স্থান নেই। আবেগ দিয়ে পৃথিবী চলে না বাস্তবতার সম্মুখীন হতে হয় সবাইকে। দেখেন আপনার যদি টাকা থাকে ক্ষমতা থাকে আপনার পাশে দেখবেন হাজারো মানুষের আনাগোনা।

কিন্তু যখন আপনার এগুলোর কিছুই থাকবেনা আপনার পাশে দেখবেন একটি মানুষ খুঁজে পাচ্ছেন না। এজন্যই বলছি বাস্তবতা শুনতে খারাপ তবুও বাস্তব মেনে নিতে হবে বাস্তবতাকে। নিজের জীবনটা নিজের মনের মত শাহাজান কারন জীবনটা আপনার অন্যের নয়। নিজেকে নিয়ে খুব ব্যস্ত থাকতে হবে যেন পৃথিবীর অন্য কেউ আমাকে নিয়ে সমালোচনা করতে না পারে। আমি কারো সমালোচনার পাত্র হতে চাই না।

জীবন নিয়ে মনীষীদের বাণী

আমাদের পৃথিবীতে হাজারো মনীষীর জন্ম গ্রহণ করেছেন। তারা দুনিয়ার জীবন যাপন করেছেন যা আমাদের অনুসরণীয়।মনীষীদের জীবন থেকে আমরা জীবনে সঠিক ভাবে বসবাস করার জন্য সঠিক তথ্য পাই। মনীষীদের জীবনে ছিল কায়িক পরিশ্রম, সত্যবাদিতা,ন্যায়পরায়নতা, ন্যায়বিচার , বিচক্ষণ, ভদ্র নম্র, শান্তশিষ্ট ও বড় হবার প্রচেষ্টা। আর মনীষীদের জীবন থেকে পাওয়া এই শিক্ষা একজন মানুষকে জীবন সংগ্রামে বেঁচে থাকার জন্য অনুপ্রেরণা যোগায়।
নিম্নে জীবন নিয়ে মনীষীদের বাণী গুলো প্রদত্ত হলো

  • জীবনকে সামনে এগিয়ে নেওয়ার জন্য প্রথমে জীবনের লক্ষ্য স্থির করতে হবে। যুবা আপনি জীবনে কখনোই বড় কিছু হতে পারবেন না।( জর্জ পিরি)
  • আল্লার ভয়ে তুমি জীবনে খারাপ কাজগুলো ত্যাগ করব আল্লাহ তোমাকে উত্তম কিছু দেবেন। ( হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম)
  • জীবন কারো ইচ্ছার উপর চলে না বরং জীবন চলে মানুষের কর্মের উপর। (লিথা গোরাম)
  • যেখানে পরিশ্রম নেই সেখানে সাফল্যও নেই । এবং এটা দুই ভাই মানুষের জীবনে পর্যায়ক্রমে আসতে থাকে।( উইলিয়াম ল্যাংলয়েড)
  • মৃত্যুর যন্ত্রণা থেকে বিরহের যন্ত্রণা এতই কঠিন। এর ভয়াবহতা মানুষকে মৃত্যুর মুখে নিয়ে যায় জীবন্ত মানুষকে করে ফেলে লাশ।( কাজী নজরুল ইসলাম)
  • হয়ে জন্মগ্রহণ করাটা কোন অপরাধের নয় কিন্তু গরিব হয়ে পৃথিবীর রূপ থেকে বিদায় নেওয়াটা অনেক বড় অপরাধী কারাও তুমি তো চেষ্টা করনি তোমার ভাগ্যের পরিবর্তন করার জন্য।( বিল গেটস)
  • দুঃখ কষ্ট নিয়েই মানুষের জীবন দুঃখের পর সুখ আসবে এটাই মনে রেখে সামনে এগোতে হবে। (এডওয়ার্ড ইয়ং)
  • জীবনে দুঃখ-কষ্ট ঘৃণা এগুলো হাসিমুখে বরণ করে জীবনকে সামনে এগিয়ে চলার নামই জীবন এটাই হচ্ছে আমাদের বাস্তবতা। তবেই আপনি পৃথিবীর বুকে সুখী হতে পারবেন।( মির্জা রাশেদ)
  • জীবন বড় বেশি অদ্ভুত যাকে তুমি সব থেকে বেশি ভালবাসবে সেই ব্যক্তি কি তোমার সব থেকে কষ্টের কারণ হয়ে দাঁড়াবে। (রেদোয়ান মাসুদ)

আশা করছি আমাদের দেওয়া পোস্ট আপনাদের ভালো লাগবে এবং এ পোস্ট থেকে আপনারা যে তথ্যগুলো পাবেন এটা আপনাদের জীবনে চলাচলের জন্য অনুপ্রেরণা যোগাবে। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button