ইসলামিক

জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম এবং নিয়ত

পৃথিবীতে প্রতিটি মুসলমানের জন্য গুরুত্বপূর্ণ একটি ইবাদত হচ্ছে নামাজ যার মাধ্যমে মহান আল্লাহ তাআলা তাকে দুনিয়া ও আখিরাতে সফলতা দান করে থাকেন। মহান আল্লাহর পক্ষ থেকে মুসলিমদের জন্য যে সমস্ত ইবাদত করার নির্দেশনা প্রদান করা হয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে নামাজ। প্রতিদিন প্রতিটি মুসলিম নারী পুরুষের উপর পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ বিধান কার্যকর করা হয়েছে। এই পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে অন্যতম একটি ওয়াক্ত হয়েছে যোহর। যোহর নামাজের মূলত ১২ রাকাত নামাজ আদায় করা হয় যেখানে চার রাকাত সুন্নত চার রাকাত ফরজ আবার দুই রাকাত সুন্নত ও দুই রাকাত নফল আদায় করা হয়। জোহর নামাজ আদায় করার জন্য সুস্পষ্ট নিয়ত ও নিয়ম কানুন রয়েছে। আমরা আজকে আপনাদের মাঝে জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম ও নিয়ত তুলে ধরেছি। এই প্রতিবেদনটির আলোকে আপনারা সকলে পরিপূর্ণ ভাবে চার রাকাত ফরজ নামাজ আদায় করতে পারবেন।

প্রতিনিয়ত প্রতিটি ধর্মপ্রাণ মুসলিম আল্লাহতালা সন্তুষ্টির জন্য পাঁচ ওয়াক্ত নামাজ পরিপূর্ণভাবে আদায় করে থাকেন। একজন মানুষকে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার জন্য প্রতিটি ওয়াক্ত নামাজের সঠিক সময় সুচি নিয়ম সম্পর্কে জানতে হবে। পরিপূর্ণভাবে নামাজ আদায় করার মাধ্যমে মূলত আল্লাহতালার সন্তুষ্ট অর্জন করা সম্ভব। তাইতো প্রতিটি ধর্মপ্রাণ মুসলিম নারী পুরুষ প্রতিনিয়ত নামাজ আদায় করার জন্য সকল ধরনের নিয়ম কানুন গুলো বিভিন্ন নামাজ সংক্রান্ত বই ও হাদিসের আলোকে সংগ্রহ করে থাকেন। এছাড়াও তারা পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি প্রতিটি নামাজের পাশাপাশি প্রতিটি নামাজের শেষে নিয়মিত আমল ও দোয়া গুলো তাদের বাস্তব জীবনে অনুসরণ করে আল্লাহ তাআলা সন্তুষ্টি অর্জনের চেষ্টা করে থাকেন।

নামাজ এমন একটি ইবাদত প্রতিটি মানুষকে সফল ধরনের অন্যায় ও পাপ কাজ থেকে বিরত রাখে। তাইতো প্রতিটি মানুষকে জীবনের সফলতা লাভ করতে হলে এবং দুনিয়া ও আখেরাতে সফলকাম করতে হলে অবশ্যই মহান আল্লাহতালার জীবনবিধান অনুযায়ী জীবন পরিচালনা করতে হবে এবং সকল ইবাদত এর উপর গুরুত্ব দিতে হবে।

জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে দ্বিতীয় অর্থ হচ্ছে জোহরের নামাজ যেখানে প্রতিটি মানুষকে 12 রাকাত নামাজ আদায় করতে হয়। ১২ রাকাত নামাজের মধ্যে চার রাকাত ফরজ নামাজ রয়েছে এই ফরজ নামাজের নিয়ম কানুন রয়েছে এই নিয়ম কানুনের মাধ্যমে প্রতিটি মানুষ পরিপূর্ণভাবে জোহরের চার রাকাত ফরজ নামাজ আদায় করতে সক্ষম হয়। তাইতো আমরা আজকে আপনাদের সকলের উদ্দেশ্যে যোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম সংগ্রহ করেছি। আমাদের এই প্রতিবেদন থেকে আপনারা চার রাকাত নামাজের নিয়ম সম্পর্কে সুস্পষ্টভাবে জেনে নিতে পারবেন এবং পরিপূর্ণভাবে সঠিক নিয়মে নামাজ আদায় করতে পারবেন। নিচে জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম তুলে ধরা হলো:

জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত

অনেকেই অনলাইনে জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত সম্পর্কে বিস্তারিতভাবে তথ্যগুলো জানার আগ্রহ প্রকাশ করেন। তাদের জন্য আজকের প্রতিবেদনটি আমরা ওয়েবসাইটে তুলে ধরেছি যেখানে আপনারা জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে পারবেন। আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনাদের নিজের জীবনে যোহরের সালাত সঠিক নিয়মে আদায় করতে সাহায্য করবে এবং সকলের মাঝেই তথ্যগুলো শেয়ার করে তাদেরকে সঠিক নিয়মে ও সঠিক নিয়তে জোহরের চার রাকাত ফরজ নামাজ আদায় করতে সাহায্য করবে। নিচে জোহরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত উপস্থাপন করা হলো:

নামাজের নিয়ত বাংলায় আরবিতে দুইভাবে করা যায়। কেউ যদি আরবিতে নিয়ত করতে না পারে: “নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাতআই ছালাতিল যোহরে নফলে মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতী আল্লাহু আকবর”।

বাংলায় নিয়ত করতে চাই তাহলে বলতে হবে “আমি কিবলামুখী হয়ে যোহরের দুই রাকাত নফল নামাজের নিয়ত করলাম” এভাবেই বাংলা ও আরবিতে যোহরের দুই রাকাত নফল নামাজের নিয়ত করতে হয়।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button