উক্তিস্টাটাস

টাকা নিয়ে উক্তি ,বানী এবং স্ট্যাটাস

টাকা বা অর্থ যা আমাদের দৈনন্দিন জীবনে খুবই প্রয়োজন হয়। টাকা ছাড়া নিত্যদিনের প্রয়োজন মেটাতে পারিনা। একজন মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ হচ্ছে টাকা। টাকা না থাকলে দুনিয়ার জীবন হচ্ছে ফাঁকা। দুনিয়াতে আপন ব্যক্তির জীবনেও ভালোবাসা পেতে হলে ও টাকার গুরুত্ব অপরিসীম।

পৃথিবীতে ভালো থাকার জন্য টাকা দরকার আর দুনিয়া থেকে চলে গিয়ে পরকালে ভালো থাকার জন্য অবশ্যই আমলের প্রয়োজন। টাকার পিছনে না ছুটে অবশ্যই কর্মের পেছনে ছুটতে হবে। কেননা কর্মের মাধ্যমে টাকা উপার্জন করা হয় । টাকার অভাব পৃথিবীতে সব থেকে বড় অভাব। টাকার অভাব যখন আসে প্রিয়জনের ভালবাসাও তখন জানালার ফাঁকা দিয়ে চলে যায়।

প্রিয় ভিউয়ার্স আপনারা সবাই কেমন আছেন। আশা রাখছি ,আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আপনাদের কে আমাদের পেজে স্বাগতম। আজ আমরা আপনাদের কাছে যে পোস্টটি নিয়ে হাজির হয়েছি, পোস্টটি হচ্ছে টাকা নিয়ে উক্তি,বাণী, এবং স্ট্যাটাস যা আমাদের প্রয়োজন হয় নিত্যদিনে। আশা রাখি ,আপনাদের ভালো লাগবে তবে আর দেরি নয় চলুন দেখা যাক আমাদের সঙ্গেই থাকুন।

টাকা নিয়ে উক্তি

একজন ব্যক্তিকে জীবনে সমাজে প্রতিষ্ঠিত হতে হলে অবশ্যই কায়িক পরিশ্রম করে টাকা উপার্জন করে প্রতিষ্ঠিত হতে হবে। সময় মূল্য দিতে হবে জীবন থেকে অলসতা দূর করতে হবে। অবশ্যই কায়িক পরিশ্রমের প্রতি অগ্রসর হতে হবে।একজন ব্যক্তি জীবনে তখনই বেশি প্রতিষ্ঠিত হতে পারবে যখন সে টাকা উপার্জন করবে। প্রয়োজনে খরচ করলেও জমিয়ে বা সঞ্চয় করে রাখবে ভবিষ্যতের জন্য। সে ব্যক্তি পৃথিবীতে সুখী হতে পারবে এবং তার পাশাপাশি প্রতিষ্ঠিত হতে পারবে।

আপনি যদি নিজে বসে থাকেন আর যদি ভাবেন কেউ আপনার টাকা দিয়ে থাকবে। এটা সবথেকে বড় অন্যায় আর নিজের শরীরকে ঠকানো। কারো দান নিয়ে জীবন চলে না সাময়িকভাবে হয়তো বা আপনি উপকৃত হবেন পরবর্তীতে আপনার অবশ্যই পরিশ্রম করতে হবে। তাই শরীরে পরিশ্রম করে টাকা উপার্জন করায় উত্তম কাজ। টাকা হারিয়ে ফেলা খুব সহজ তবে টাকা উপার্জন করা খুব কঠিন। আপনি যদি টাকার অভাব বুঝতে চান তবে ফাঁকা পকেটে গিয়ে অন্যের কাছে টাকা ধার চেয়ে দেখেন।

সেই অপর ব্যক্তি কিভাবে আপনার টাকা ধার দেয়। আরো ভালোভাবে বুঝতে পারবেন। আপনার সব থেকে প্রিয় ভালোবাসার মানুষের কাছে গিয়ে দেখেন। ফাঁকা পকেটে সে আপনার সাথে কেমন ব্যবহার করে। তবেই বুঝতে পারবেন আপনার জীবনে টাকার গুরুত্ব কতখানিক । কথিত আছে, অর্থই অনর্থের মূল। যার অর্থ আছে তার পাশে সবাই আছে চেনা হোক অচেনা হোক সবাই তার দুঃসময় বা সুখের সময় পাশে এসে দাঁড়ায়। যার অর্থ নেই তার চেনা মানুষও পাশে দাঁড়ায় না আর অচেনা মানুষ তো দূরেই থাক তার সুসময় ও কেউ থাকেনা দুঃসময় ও কেউ থাকেনা।

টাকা নিয়ে মনীষীদের বাণী

মানুষ সৃষ্টির সেরা জীব। আর আমাদের দৈনন্দিন জীবনে বেঁচে থাকার জন্য সবকিছুর প্রয়োজন। খাবার ,বস্ত্র, বাসস্থান, অর্থ ,সম্মান অর্থাৎ মোটকথা সবকিছু মানবজাতির জীবনে প্রয়োজন রয়েছে। তবে এই প্রয়োজন মিটানের জন্য কি করতে হবে জানেন। কায়িক পরিশ্রম করে অর্থ উপার্জন করতে হবে। আর পরিশ্রম করার জন্য অবশ্যই সময়কে মূল্য দিতে হবে অর্থাৎ সঠিক সময় সঠিক কাজ করতে হবে।

টাকা উপার্জন করতে হলে বীরত্বের প্রয়োজন আর অর্থ ধরে রাখতে হলে বিচক্ষণতার প্রয়োজন। অনেকেই বলে থাকে টাকা জীবনে সুখে চাবিকাঠি নয়। কিন্তু কথাটি সম্পূর্ণ সঠিক নয়। আপনি একবার দেখেন টাকা না থাকলে আপনার জীবন কেমন হয়। আর তাই যারা ভাববেন টাকা দিয়ে সব করা যায় তারাই জীবনে উন্নতি করতে পারবেন। বিভিন্ন মনীষীরা টাকা নিয়ে যে সকল বাণী বা বার্তা দিয়েছেন আমরা চেষ্টা করেছি ও গুলো আপনাদের জন্য সংগ্রহ করতে আশা করছি, আপনাদের বাস্তবিক জীবনে প্রয়োজন হবে।

  • যার টাকা আছে তার কাছে আইনি ব্যবস্থা খোলা আকাশের মত। আর যার কাছে টাকা নেই তার কাছে আইনি ব্যবস্থা মাকড়সার জালের মত। ( সক্রেটিস)
  • সৎ পথে উপার্জিত টাকা হয়তোবা তোমায় ধনী বানাবে না। কিন্তু তোমার অভাব পূরণ করবে দৈনন্দিন জীবনে। (নেলসন ম্যান্ডেলা)
  • যে ব্যক্তির টাকা কম আছে সেই ব্যক্তি গরিব নয়। কিন্তু যে অসৎ পথে টাকা উপার্জন করতে চায় সেই আসলে প্রকৃত গরিব। (সেনকে)
  • টাকা যত বেশি উপার্জন করবেন তত বেশি টাকা খরচ হবে এটাই স্বাভাবিক। (জর্জ ল্যাটর)
  • সমাজে যদি গরিব শ্রম না দিত তবে ধনীরা সম্পদের মালিক হত না। গরীবের অবদান বেশি ধনীদের বড়লোক করার জন্য। (মহাত্মা গান্ধী)

টাকা নিয়ে স্ট্যাটাস

টাকা নিয়ে অনেকেই ফেসবুকে স্ট্যাটাস দিয়ে থাকেন তাদের জন্য টাকা নিয়ে ফেসবুকে স্ট্যাটাস হচ্ছে। টাকা এমন একটা জিনিস যখন যার কাছে যায় তখন তার। আর এই টাকার জন্য অনেকেই সম্পর্ক খারাপ হয়। অনেক সময় আমাদের কাছের মানুষকে টাকা ধার দেই তখন অনেক ক্ষেত্রে টাকা আনতে গেলে সমস্যা হয় মনোমালিন্য ঘটে থাকে। আবার যদি বলি না টাকা নেই তখনও রাগ অভিমান হয়ে থাকে।

তাই আমাদের প্রত্যেক ব্যক্তির জীবনে সার্বিক দিক বিবেচনা করে প্রয়োজনীয় টাকা উপার্জন করতে হবে। মানুষ মানুষের জীবনে আপন। তবে টাকা পর আর সেই টাকা পরিশ্রম করে ধরে রাখতে হবে। প্রয়োজনের থেকে বেশি টাকা কখনো জীবনে ভালো কিছু বয়ে আনতে পারে না। প্রচুর পরিমাণ অর্থ উপার্জন এবং ধনী হওয়ার ভিতরে পার্থক্য রয়েছে অর্থ বা টাকা উপার্জন করতে হলে লাগে মাথা বুদ্ধি এবং কায়িক পরিশ্রম করার মন মানসিকতা।

সেই জীবনের সবথেকে সুখী ব্যক্তি যার জীবনে আনন্দ আছে কিন্তু টাকা উপার্জন করার জন্য মানসিকতা ও আছে। একটা নির্দিষ্ট সময় গিয়ে দেখবেন অর্থের প্রয়োজনের চেয়ে আপনার মানুষের ভালোবাসার প্রয়োজনটা খুব বেশি হয়ে পড়বে। এজন্য টাকার যেমন গুরুত্ব দিতে হবে কাছের মানুষকেও ঠিক তেমনি ভাবে গুরুত্ব দিতে হবে।

সর্বশেষে বলতে চাই যে, এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আমরা আপনাদের জন্য যে পোস্টটি নিয়ে হাজির হয়েছি সেটি হচ্ছে টাকা নিয়ে উক্তি, মনীষীদের বাণী এবং স্ট্যাটাস। আশা করছি ,আপনাদের ভালো লাগবে এবং বাস্তবিক জীবনে প্রয়োজন পড়বে। এখানে ভুল ত্রুটি হলে ক্ষমা করবেন। আল্লাহ হাফেজ।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button