টিপস

টাকা লেনদেনের দলিল লেখার নিয়ম

ব্যবসাহিক কিংবা অন্যকোন কাজে আমাদের জরুরী টাকার প্রয়োজন হতে পারে। অথবা আপনি যদি কাউকে টাকা ধার দিতে চান তাহলে নিন্মলিখিতভাবে দলিল তৈরি করতে পারেন। আমরা একটি দলিলের কী কী লেখা দরকার সেই সবগুলো একটি ফরমেট এর মাধ্যমে তুলে ধরেছি। এই ফরমেট থেকেও কপি করে আপনি টাকা লেনদেনের দলিল তৈরি করতে পারেন। আমরা আপনাদের জন্য টাকা লেনদেনের দলিল ফরমেট দিয়ে দিয়েছি।

 

“ অঙ্গিকারনামা”

 

১মপক্ষঃ-
১। মোঃ রেজাউল ইসলাম
পিতা-মোঃ মকবার আলী
সাং-দক্ষিন সুটিপাড়া ( বকশীপাড়া)
পোঃ + থানা ও জেলা- নীলফামারী। ২য়পক্ষঃ-
১। মোঃ খালেক
পিতা-মোঃ নুর ইসলাম
সাং- সুটিপাড়া ( বারোঘড়িয়া)
পোঃ + থানা ও জেলা- নীলফামারী।

আমি মোঃ খালেক (৩৫), পিতা- মোঃ নুর ইসলাম সাং- সুটিপাড়া ( বারোঘড়িয়া), পোঃ + থানা ও জেলা- নীলফামারী, পেশা-ব্যবসা, ধর্ম- ইসলাম, জাতীয়তা- বাংলাদেশী।

আমি শপথ পূর্বক নিম্নরুপ ঘোষনা করিতেছি যে-
০১। আমি বাংলাদেশের স্থায়ী নাগরিক ও হলফ করার যোগ্য বটে।
০২। আমি ( ২য়পক্ষ) অঙ্গিকার করিতেছি যে, মোঃ রেজাউল ইসলাম ( ১মপক্ষ) এর নিকট হইতে আমার ব্যবসায়িক গরজ বসতঃ টাকার আবশ্যক হওয়ায় ১,৫৬,০০০/- (এক লক্ষ ছাপান্ন হাজার) টাকা হাওলাদ হিসাবে স্বাক্ষীগণের সম্মুখে একযোগে গ্রহন করিলাম।
০৩। আমি মোঃ খালেক ১মপক্ষের নিকট হইতে গত ১৫/০৪/২০২০ইং তারিখে আমার নিজ দোকান, টেক্সটাইল বাজার, নাহার চৌধুরী মার্কেট, নীলফামারী সদর-এ উপস্থিত সাক্ষীগণের সম্মুখে ০১টি ১০০/- টাকার ও ১টি ৫০/- টাকার নন জুডিসিয়াল স্ট্যাম্পে অঙ্গিকারনামা সম্পাদন করিয়া ১,৫৬,০০০/- ( এক লক্ষ ছাপান্ন হাজার) টাকা হাওলাদ হিসাবে গ্রহন করিলাম।

(পাতা-০২)

৪। আমি (২য়পক্ষ) অঙ্গিকার করিতেছি যে, উক্ত হাওলাদকৃত টাকা আগামী ১৫/০৮/২০২০ইং তারিখে পরিশোধ করিব এবং ১মপক্ষের নিকট হইতে আমার সম্পাদনকৃত অঙ্গিকারনামা ০১টি ১০০/- ও ০১টি ৫০/- টাকার নন জুডিসিয়াল ষ্ট্যাম্প ০২টি ফিরিয়া নিয়া আসিব।
৫। আমি (২য়পক্ষ) যদি সঠিক সময়ে ১মপক্ষের টাকা ফেরত বা পরিশোধ করিতে ব্যর্থ হই, তাহলে ১মপক্ষ আমার উপর যে কোন আইগত ব্যবস্থা গ্রহন করিতে পারিবে। ইহাতে আমার কোন প্রকার আপত্তি বা বাধা থাকিবে না।
৬। আমি আরো ঘোষনা করিতেছি যে, আমার উপরোক্ত হাওলাদি টাকা আদায়ের নিমিত্তে কোনরুপ আইনগত ব্যবস্থা গ্রহণের আবশ্যক হইলে উক্তরুপ আইনগত ব্যবস্থা গ্রহণের যাবতীয় ব্যয় আমি নিজেই প্রদান করিতে বাধ্য থাকিব।

উপরোক্ত বিবরণ সমূহ আমাদের জ্ঞান ও বিশ্বাস মতে সত্য জানিয়া পড়িয়া শুনিয়া আমার কথামত লেখা হওয়ায় স্বেচ্ছায়, স্বজ্ঞানে অন্যের বিনা প্ররোচনায় নিজ নাম স্বাক্ষর করিলাম।

স্বাক্ষীগণের স্বাক্ষরঃ-                                                                            হলফকারীর স্বাক্ষরঃ-

এখানে উল্লেখিত অঙ্গীকারনামা টি আমরা সম্পূর্ণ কাল্পনিক ভাবে তৈরি করেছি। বাস্তবের সাথে এই অঙ্গীকারনামা টির কোন মিল নেই। কারো নামের সাথে যদি মিলে যায় তাহলে আমরা ক্ষমাপ্রার্থী।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button