টিপস

টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন ও ডাউনলোড করার নিয়ম | ki vabe Tin Certificate Download korbo

কিভাবে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন ও ডাউনলোড করা যায়? টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করতে কি কি প্রয়োজনীয় কাগজ লাগে? ইত্যাদি সকল বিষয় আজকের এই অনুচ্ছেদে আলোচনা করব। টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন বিষয় আপনারা যারা অনুসন্ধান করছেন তারা আমার এই অনুচ্ছেদ হতে সমস্ত তথ্য সংগ্রহ করে নিতে পারেন।আপনারা যারা টিন সার্টিফিকেট কি জানেন না তাদের জন্য আমরা এই অনুচ্ছেদে টিন সার্টিফিকেট সম্পর্কে একটু আলোচনা করব।

বিভিন্ন প্রয়োজনে আপনার টিন সার্টিফিকেট এর প্রয়োজন হতে পারে। ব্যাংক থেকে লোন উত্তোলন কিংবা সরকারি বিশেষ আর্থিক সুবিধার জন্য আপনার টিন সার্টিফিকেট এর প্রয়োজন হতে পারে। আপনি বাংলাদেশের যোগ্য নাগরিক হিসেবে এবং নিজেকে করদাতা হিসেবে প্রতিষ্ঠা করার জন্য টিন সার্টিফিকেট প্রয়োজন হতে পারে। অনলাইনে ঘরে বসে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করা যায়।

টিন বা টিআইএন-এর পূর্ণরূপ হলো, ট্যাক্সপেয়ার আইডেনটিফিকেশন নাম্বার। এটি একটি বিশেষ নাম্বার, যার সাহায্যে বাংলাদেশে করদাতাদের শনাক্ত করা হয়। টিন সার্টিফিকেট মূলত করদাতাদের নাম্বারটিই বহন করে থাকে। অর্থাৎ, টিআইএন বা টিন সার্টিফিকেট একজন করদাতার পরিচয়পত্রের মতোই কাজ করে।

অনলাইনে টিন সার্টিফিকেট বের করার পদ্ধতি

ঘরে বসে অনলাইনে সহজেই টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করে নেওয়া যায়। এর জন্য আপনাকে সর্ব প্রথম ইনকাম ট্যাক্স বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন সম্পাদন করতে হবে। আমরা এই অনুচ্ছেদে ইনকাম ট্যাক্স এর অফিসিয়াল ওয়েবসাইট এবং অনলাইন রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পর্কে আলোচনা করব।

  • প্রথমে বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ডের www.secure. incometax.gov.bd/registration এই ওয়েবসাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন সফল করতে হবে।
  • নতুন আবেদনকারী প্রার্থী নতুন রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন করবে আর যাদের আগে রেজিস্ট্রেশন করা আছে তারা সংশোধনী অপশনে ক্লিক করুন ।

  • রেস্ট্রিকশন এ ক্লিক করার পর প্রার্থীকে সকল তথ্য সঠিকভাবে পূরণ করার পর রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে পরবর্তীতে প্রার্থীর মোবাইল নম্বরে একটি পিন নম্বর অথবা কোড দেওয়া হবে যা পরবর্তী ধাপে প্রয়োজন হবে। 

  • আবেদনকারী প্রার্থীকে উল্লেখিত ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে ইউজার আইডি এবং পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে। 

  •  সিকিউরিটি কোশ্চেনস চাইলে সেগুলোর উত্তর দিয়ে আপনাকে পরবর্তী ধাপে যেতে হবে।

  • প্রয়োজনীয় তথ্য যেমন কান্ট্রি কোড মোবাইল নাম্বার এবং ইমেইল আপনাকে নির্ভুলভাবে প্রদান করতে হবে এবং রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে আপনার রেজিস্ট্রেশন সফল করতে হবে।

  • সঠিকভাবে স্টেশন সফল করার পর প্রার্থীকে প্রার্থীর আইডিতে লগইন করতে হবে।

  •  প্রার্থী তার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে তার আইডিতে লগইন করার পর টিন সার্টিফিকেট পাওয়ার জন্য আবেদন করে প্রার্থীকে একটি আবেদন ফরম পূরণ করতে হবে।

  • আবেদন ফরম পূরণ করার জন্য আবেদনকারী প্রার্থীকে নির্বাচিত তথ্যগুলি প্রদান করতে হবে। যেমন কন্টাকদার নামলিঙ্গজাতীয় পরিচয় পত্রের নাম্বারটার্কি জন্ম তারিখ এবং প্রার্থী বর্তমান ও স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে। 

টিন সার্টিফিকেট ডাউনলোড

সর্বপ্রথম রেজিস্ট্রেশন সম্পন্ন হলে খুব সহজেই টিম সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। এর জন্য আপনাকে বাংলাদেশ রাজস্ব বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে আবারো যেতে হবে। তারপর লগইন করে নিতে হবে। এবং নিচের ধাপ গুলো অনুসরণ করতে হবে।

  • আবেদনকারীর রেজিস্ট্রেশন সফল হবে করা হলে আবেদনকারীকে তার ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে কার আইডিতে লগইন করতে হবে। 
  • আইডিতে লগইন করার পর আবেদনকারী প্রার্থী যে ফরমটি পূরণ করেছে সেটি সাবমিট করবে। 
  • আবেদন ফরম টি সঠিকভাবে সাবমিট করার পর প্রার্থীকে তার টিন সার্টিফিকেটি দেখানো হবে।
  • ভিও অপশন থেকে আবেদনকারী প্রার্থীকে তার টিন সার্টিফিকেট ডাউনলোড করতে হবে এবং ট্রেন করে রাখতে হবে।

উপরোক্ত পদ্ধতি ব্যবহার করে যে খুব সহজে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন এবং ডাউনলোড করে নিতে পারেন। আমরা এই অনুচ্ছেদের সর্বদা নিত্য নতুন টিপস নিয়ে আপনাদের সামনে আলোচনা করার চেষ্টা করি। ভালো লাগলে আমার এই ওয়েবসাইটটি অনুসরণ করে রাখতে পারে।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button