নামের তালিকা

ড দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ

আপনি কি ড দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ অনুসন্ধান করছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধে আমরা ড দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ সংযুক্ত করেছি। এই নাম গুলোর বাংলা অর্থসহ আপনি এই নিবন্ধে পেয়ে যাবেন। আপনার সন্তানের সুন্দর একটি নাম রাখার জন্য এই নিবন্ধটি আপনার যথেষ্ট ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।

সন্তান জন্মের পর তার পরিচয় দেওয়ার জন্য নামকরণ একটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। আর ইসলাম ধর্মে নামকরণের গুরুত্ব অপরিসীম। নাম রাখার ক্ষেত্রে বাবা মায়ের প্রত্যেকটি দিয়ে খুব ভালো ভাবে মনোযোগ দিয়ে খতিয়ে দেখতে হবে। নামের ইসলামিক ও বাংলা অর্থ যেন অবশ্যই অনেক ভালো হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ একটি নাম একদিনের জন্য নয়। একটি সন্তানের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটি সুনির্দিষ্ট নামের মাধ্যমে পরিচিতি দেওয়া হয়। অর্থাৎ সন্তান পৃথিবীতে আসার পর সর্বপ্রথম উপহার হিসেবে পরিবারের কাছ থেকে একটি নাম পেয়ে থাকে।

ড দিয়ে ছেলেদের ইসলামিক নাম

প্রত্যেকটি ধর্মে নামের ব্যাপারে অপরিহার্য গুরুত্ব ব্যাখ্যা করা হয়েছে। ইসলাম ধর্মে নামের ব্যাপারে প্রত্যেকটি বাবা-মাকে তাগিদ দেওয়া হয়েছে। যেমন আবু দারদা রাদিয়াল্লাহু আনহু হতে বর্নিত, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম বলেন, নিশ্চয় কিয়ামতের দিন তোমাদেরকে তোমাদের পিতাদের নাম সহ ডাকা হবে। সুতরাং তোমরা তোমাদের সুন্দর নাম রাখবে। তাই প্রত্যেকের উচিত ইসলামী শরীয়ত মোতাবেক শিশুদের নামকরণ করা।

এতে ইহকাল ও পরকাল দুইটাই মঙ্গলময় হবে। এরপর অনেকে আবার ভাবেন যে, নিজের নামের প্রথম অক্ষরের সাথে মিল রেখে সন্তানের নাম রাখবেন। তবে অধিকাংশ মা বাবাই সন্তানের জন্য সবথেকে ভালো অর্থপূর্ণ নামটি খুঁজে থাকেন। কেননা এই নামের মাধ্যমে সন্তানের ছোট থেকে বড় হওয়া পর্যন্ত প্রতিটি ধাপ অতিক্রম করতে হবে। তাই অবশ্যই ভালো রামের গুরুত্ব রয়েছে মানব জীবনে। এছাড়াও একটি মানুষের চরিত্র গঠন এ নাম অনেক বড় ভূমিকা পালন করে। যদি কেউ ভালো মনের মানুষ এবং নিষ্ঠাবান ও সৎ চরিত্রের অধিকারী হয়ে থাকেন কিন্তু তার নামটা ভালো না। এতে ওই মানুষটি অনেক ধরনের বিভ্রান্তির শিকার হবেন। সমাজের কাছে তার মাথা নিচু হয়ে যাবে। এছাড়াও এই সমস্যার জন্য হীনমন্যতায় ভুগতে পারেন।

ড দিয়ে ছেলেদের ইসলামিক নামের তালিকা

সুতরাং, সকল দিক থেকে বিবেচনা করলে দেখা যায় যে, একটি সুন্দর ও ভালো মানুষের জন্য একটি ভালো নাম অনেক ভূমিকা পালন করে। মানুষটিকে সকল দিক থেকে প্রটেক্টেড দিয়ে থাকে। আর ভবিষ্যতে নামের কারণে ব্যক্তিগত জীবনে ইতিবাচক প্রভাব বিস্তার করে। সুতরাং নাম রাখার ক্ষেত্রে যথেষ্ট টাইম নিয়ে সন্তানদের নাম দেখতে হবে। আর সবথেকে ইউনিক এবং ভালো নামটি সন্তানের জন্য নির্বাচন করতে হবে। তাই আমরা আমাদের ওয়েবসাইটে ড বর্ণ দিয়ে সব নাম ইউনিক এবং ইসলামিক নাম গুলো বিভিন্ন বই এবং সোর্স থেকে সংগ্রহ করেছি। আপনারা চাইলে এখনি ভিজিট করে আসতে পারেন। আর আপনার পরিবারের ছোট আদরের ছেলেটির নাম রাখতে পারেন। আশা করি, আমাদের দেওয়া তালিকা থেকে আপনি আপনার পছন্দের নামটি নির্বাচন করবেন। এতে আপনার সন্তানটি পেয়ে যাবে অনেক সুন্দর একটি নাম পেয়ে যাবে বাবা-মায়ের কাছ থেকে শ্রেষ্ঠ উপহার হিসেবে।

ড অক্ষর দিয়ে ছেলেদের ইসলামিক নাম বাংলা অর্থসহ তালিকা

ড অক্ষর দিয়ে ইসলামিক অনেক সুন্দর সুন্দর নাম আছে। অনেকগুলো ইসলামিক নাম থেকে আপনার সন্তানের জন্য আপনি নাম পছন্দ করতে পারবেন। ড অক্ষর দিয়ে ইসলামিক নাম গুলোর তালিকা আমরা তুলে ধরেছি। আপনারা ড অক্ষর দিয়ে ইসলামিক নামের তালিকা দেখতে পারেন। এবং এখান হতে আপনার সন্তানের জন্য পছন্দের ইসলামিক নামটি নিতে পারবেন।

‘ ও ‘ অক্ষর দিয়ে নাম

নামের অর্থ

ডালিমকুমার ঠাকুমার ঝুলির বিখ্যাত রাজপুত্র চরিত্র
ডম্বর বিখ্যাতউৎকর্ষ
ডাহুক ডাকপাখি
ডহর গভীর
ডোডো একপ্রকার বিলুপ্ত পক্ষি বিশেষ
ডায়মন সোনার অলংকারের উপর নকশা
ডঙ্কা জয়ঢাক
ডসন শাসকরাজত্বকারী
ঢেউ তরঙ্গ
ঢীলন পুত্রবংশ
ঢোলক এক প্রকার বাদ্যযন্ত্র
ডমিয়ন শান্তনম্র
ডিমি মৃদু আলো
ডোরক বাহু ও কোমর বন্ধন সূত্র
ডীডাল শিল্প চাতুর্যপূর্ণ
ডেমি আদালতে ও দলিল লিখনে ব্যবহৃত কাগজ
ডায়মন্ড হীরক
ডাস্ক গোধূলি
ডোয়ার জল থেকেদুর্দমনীয়
ডোরিয়ান ডোরিসের অধিবাসী
ড্যফিন ফ্রান্সের রাজার জ্যেষ্ঠ পুত্র
ড্যানীশ ডেনমার্কের অধিবাসী
ডিসাইফার রহস্য উদ্ধারপ্রকাশ
ড্যামাসীন দামাস্কাসের
ডেন ডেনমার্কের
ডেল উপত্যকা
ডেবসন বুদ্ধির জন্য পরিচিত
ডাস্টিন পাথরের মতন কঠিন
ড্যামাস্ক গোলাপের মত লাল
ডিকসন শক্তিশালী শাসক
ডেনলী উপত্যকার তৃণভূমি
ডারউইন প্রিয় বন্ধু
ডীকন কঠোর শাসক
ডেন্টন আমারিকার অ্যান্টন শহর থেকে
ডায়টার সৈন্য
ডেভন রক্ষাকর্তা
ডেমোক্রীটাস মানুষের বিচারক
ডেট্রয়ট একটি নদীর নাম
ডেট্রিচ রাজা
ডারিয়াস সমৃদ্ধশালী
ডিক সাহসী যোদ্ধা
ড্যারীল প্রিয়তম
ডুয়ান চন্দ্র
ডীউক নেতা
ডলফ উচ্চবংশজাত
ড্যান্টি শাশ্বতঅনন্ত
ডালটন উপত্যকার শহর থেকে
ডমিনিক ঈশ্বরের নীজস্ব বস্তু
ডোনোভান যোদ্ধা
ডেরেক জনশাসক
ডারমট যে সকল হিংসা থেকে মুক্ত
ডিপলো দ্বিগুণ
ডাস্টিন সাহসী যোদ্ধা
ডন প্রধানবিশ্বশাসক
ড্রীউ প্রাজ্ঞ
ডোগলাস কালধারা
ডেস্মন্ড আয়ারল্যান্ডের দক্ষিণ মানস্টার প্রদেশের
ডিয়েগো উত্তরাধিকারী
ডেভ কবি
ড্যারেন ওক গাছ
ডেভিড প্রিয়আদুরে
ডেনিস গ্রীক দেবতা বাক্কাসের প্রতি একনিষ্ঠ
ডোনাল্ড বিশ্বশাসক

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button