ট্রাভেলট্রেন

ঢাকা টু গফরগাঁও ট্রেনের সময়সূচী ২০২৩, টিকিট মূল্য, ট্রেনের ভাড়া এবং অনলাইন টিকিট

এই নিবন্ধের আলোচ্য বিষয় হল ঢাকা টু গফরগাঁও ট্রেনের সময়সূচী টিকেট মূল্য এবং স্টাপ স্টেশন। আপনি যদি ঢাকা থেকে গফরগাঁও ট্রেনের সময়সূচী অনলাইন অনুসন্ধান করে থাকেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। ময়মনসিংহ বিভাগের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা হল গফরগাঁও। প্রতিদিন ঢাকা থেকে গফরগাঁওয়ে হাজার হাজার মানুষ ট্রেনে করে যাতায়াত করে। এই জন্য এই স্টেশন টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিন ঢাকা থেকে গফরগাঁও এর উদ্দেশ্যে 6 টি আন্তঃনগর ট্রেন যাত্রা করে। এই ট্রেন গুলোর মধ্যে হল তিস্তা এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, হাওড়া এক্সপ্রেস, মহনগঞ্জ এক্সপ্রেস অন্যতম। আমরা নিচে ক্রমান্বয়ে এসব ট্রেন সম্পর্কে আলোচনা করব।

ঢাকা টু গফরগাঁও ট্রেনের সময়সূচী

৬টি ট্রেনের মধ্যে সাপ্তাহিক ছুটি আছে তিনটি ট্রেনের। এই তিনটি ট্রেন গফরগাঁও রেল স্টেশনে সাপ্তাহে ১ দিন বন্ধ থাকে। যথাক্রমে ট্রেন গুলোর নাম তিস্তা এক্সপ্রেস (৭০৮),সাপ্তাহিক ছুটির দিন সোমবার, হাওড়া এক্সপ্রেস (৭৭৮) সাপ্তাহিক ছুটির দিন বৃহস্পতিবার, মোহনগঞ্জ এক্সপ্রেস (৭৯০) সাপ্তাহিক ছুটির দিন সোমবার।

ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে প্রতিদিন গফরগাঁও এর উদ্দেশ্যে একটি যাত্রীবাহী ট্রেন যাতায়াত করে। এই ট্রেন গুলোর মধ্যে প্রতিদিন তিস্তা এক্সপ্রেস বিকাল পাঁচটা 57 মিনিটে গল্পের উদ্দেশ্যে রওনা দেয়, সে গফরগাঁও পৌঁছায় রাত 8:25। অপরদিকে অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের 7 দিন রাত 5:52 গফরগাঁ এর উদ্দেশ্যে রওনা দেয়, এবং অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনটি গফরগাঁও পৌঁছায় রাত এগারোটায়।, ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের 7 দিন সকাল 10 টা 10 মিনিটে গফরগাঁও  উদ্দেশ্যে রওনা দেয়, গফরগাঁওয়ে পৌঁছায় দুপুর 12 টা 40 মিনিটে। যমুনা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের 7 দিন সকাল 5 টা 12 মিনিটে গফরগাঁও উদ্দেশ্যে রওনা দেয় এবং গফরগাঁও পৌঁছায় সকাল 7 টা 45 মিনিটে। হাওর এক্সপ্রেস ট্রেনটি বৃহস্পতিবার বাদে বাকি দিন সকাল এগারোটা বাইশ মিনিটে গফরগাঁ এর উদ্দেশ্যে রওনা দেয় এবং গফরগাঁও পৌঁছায় দুপুর 1 টা 50 মিনিটে। অপরদিকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি সোমবার বাদে সপ্তাহের ছয়দিন 2:52 এর উদ্দেশ্যে রওনা দেয় এবং গফরগাঁওয়ে পৌঁছায় সকাল পাঁচটায়। আমি ট্রেনগুলো বিস্তারিত সূচি একটি টেবিলের মধ্যে সংযুক্ত করেছি।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
তিস্তা এক্সপ্রেস(৭০৮) সোমবার ১৭ঃ৫৭ ২০ঃ২৫
অগ্নিবিনা এক্সপ্রেস(৭৩৬) নাই ২০ঃ৫২ ২৩ঃ০০
ব্রহ্মপুত্র এক্সপ্রেস(৭৪৪) নাই ১০ঃ১০ ১২ঃ৪০
যমুনা এক্সপ্রেস(৭৪৬) নাই ০৫ঃ১২ ০৭ঃ৪৫
হাওর এক্সপ্রেস(৭৭৮) বৃহস্পতিবার ১১ঃ২২ ১৩ঃ৫০
 মহানগঞ্জ এক্সপ্রেস(৭৯০) সোমবার ০২ঃ৫২ ০৫ঃ০০

ঢাকা টু গফরগাঁও ট্রেনের ভাড়ার তালিকা

বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ভাড়ার তালিকা অনুযায়ী উদ্দেশ্যে ঢাকা থেকে ছেড়ে যাওয়া ট্রেনগুলো ভাড়ার তালিকা আসনের শ্রেণী অনুযায়ী নির্ধারিত হয়েছে। আসনগুলো হলো শোভন , শোভন চেয়ার, প্রথম সিট ,প্রথম বার্থ, স্নিগ্ধ্‌ এসি সিট ও এসি বার্থ।এই আসনের শ্রেণী অনুযায়ী নির্ধারিত বাংলাদেশ রেলওয়ের কর্তৃক নির্ধারিত ভাড়া একটি তালিকার মধ্যে যুক্ত করা হলো।

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ৮৫ টাকা
শোভন চেয়ার ১০৫ টাকা
প্রথম সিট ১৩৫ টাকা
প্রথম বার্থ ২০৫  টাকা
স্নিগ্ধা ১৯৬ টাকা
এসি সিট ২৩৬ টাকা
এসি বার্থ ৩৫১ টাকা

আশাকরি ঢাকা টু গফরগাঁও রেলওয়ে স্টেশনের টিকেটের মূল্য, ভাড়া এবং সময়সূচী, তথ্য দিতে পেরে আপনাদের সাহায্য করতে পেরেছি। এ দুটি স্টেশন এর সম্পর্কে আপনার যদি আরো কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন আপনার কমেন্টের উত্তর দিতে আমরা সর্বদা প্রস্তুত। আমাদের সাথে থাকার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button