ট্রাভেলট্রেন

ঢাকা টু পোড়াদহ ট্রেনের সময়সূচী, টিকেট ও ভাড়ার তালিকা ২০২৩

আজকে নিবন্ধের আলোচ্য বিষয় হচ্ছে ঢাকা টু পোড়াদহ ট্রেনের সময়সূচী টিকিট মূল্য এবং স্টপ স্টেশন। আপনি যদি ঢাকা টু পোড়াদহ ট্রেনের সময়সূচী অনলাইনে অনুসন্ধান করে থাকেন তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। এই নিবন্ধে আমরা ঢাকা টু পোড়াদহ ট্রেনের সময়সূচী টিকিট মূল্য নিয়ে আলোচনা করব। পোড়াদহ হাজার হাজার মানুষ রাজধানী ঢাকা শহরে বিভিন্ন প্রয়োজনে যাতায়াত করে। এই মানুষগুলো নিয়মিতভাবে ঢাকা থেকে পোড়াদহ রুটে ট্রেনের যাতায়াত করে। তাই আমি সেই সকল ট্রেন যাত্রীদের জন্য ঢাকা টু পোড়াদহ ট্রেনের সময়সূচী এবং টিকিট মূল্য আলোচনা করব। আপনি যদি ঢাকা টু পোড়াদহ ট্রেন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই নিবন্ধটি মনোযোগ দিয়ে পড়বেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর থেকে ট্রেন যোগাযোগ বাংলাদেশ সরকার উন্নত থেকে উন্নত করার চেষ্টা করছে। এর জন্য ট্রেনের আধুনিক ইঞ্জিন এবং আধুনিক কজ সরবরাহ করে যাচ্ছে সরকার। ফলে বাংলাদেশের মানুষের কাছে ট্রেন বর্তমানে খুবই জনপ্রিয় একটি ভ্রমণ মাধ্যম। শুধু বাংলাদেশ নয় পৃথিবীর সব দেশেই ট্রেন খুবই জনপ্রিয় একটি ভ্রমণ মাধ্যম।

ঢাকা টু পোড়াদহ ট্রেনের সময়সূচী

রাজধানী ঢাকা থেকে পোড়াদহ পোড়াদহ রটে আন্তঃনগর বেশ কয়েকটি ট্রেন নিয়মিতভাবে চলাচল করে। এর মধ্যে সুন্দরবন এক্সপ্রেস এবং চিত্রা এক্সপ্রেস অন্যতম। এই ট্রেন গুলোর অন্যতম বৈশিষ্ট্য হলো ট্রেনগুলো বাংলাদেশের দ্রুত গতি সম্পন্ন ট্রেন গুলোর মধ্যে একটি এবং বিলাসবহুল। সর্বাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এই ট্রেনগুলো নিয়মিতভাবে ঢাকা টু পোড়াদহ রুটে চলাচল করে। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে বুধবার বন্ধ থাকে, অপরদিকে চিত্রা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের সোমবার বন্ধ থাকে। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি রাজধানী ঢাকায় সকাল 8:15 মিনিটে পোড়াদহ উদ্দেশ্যে রওনা দেয়। এবং পোড়াদহ পঞ্চায় বিকেল 2 টা 1 মিনিটে। অপরদিকে চিত্রা এক্সপ্রেস ট্রেনটি সন্ধ্যা সাতটায় পোড়াদহ উদ্দেশ্যে রাজধানী ঢাকা থেকে রওনা দেয়, এবং পোড়াদহ পৌঁছায় রাত বারোটা 16 মিনিটে। পুরো বিষয়টি ভালো করে বোঝানোর জন্য আমি একটি টেবিল যুক্ত করলাম।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
সুন্দরবন এক্সপ্রেস (৭২৬) বুধবার ০৮ঃ১৫ ১৪ঃ০১
চিত্রা এক্সপ্রেস (৭৬৪) সোমবার ১৯ঃ০০ ০০ঃ১৬

ঢাকা টু পোড়াদহ ট্রেনের ভাড়ার তালিকা

আমি আগেই বলেছি ঢাকা টু পোড়াদহ ট্রেনের বাংলাদেশের আন্তঃনগর ট্রেনগুলো চলাচল করে। এই ট্রেনগুলো বিলাসবহুল এবং দ্রুত গতি সম্পন্ন। ট্রেনগুলো বিলাসবহুল হলেও ট্রেনগুলোতে স্বল্পমূল্যে ভ্রমণ করা যায়। আমি একটি ছকের মাধ্যমে ট্রেনগুলোতে ভ্রমণের ভাড়া তালিকা যুক্ত করলাম।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫%ভ্যাট)
শোভন ৩০০ টাকা
শোভন চেয়ার ৩৬০ টাকা
প্রথম সিট ৪৮০ টাকা
প্রথম বার্থ ৭২০ টাকা
স্নিগ্ধা ৬০০ টাকা
এসি সিট ৭২০ টাকা
এসি বার্থ ১০৮০ টাকা

আমরা এই ওয়েবসাইটে, বিভিন্ন ট্রেনের টিকিট মূল্য সময়সূচী এবং ট্রেন সম্পর্কে বিস্তারিত আলোচনা করি। এছাড়াও এই ওয়েবসাইটে আমরা বিভিন্ন তথ্য দিয়ে আপনাদের আপডেট দিয়ে থাকি। তাই তথ্য প্রযুক্তির সাথে থাকার জন্য এই ওয়েবসাইটটি কে ফলো দিয়ে রাখবেন ধন্যবাদ ।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button