ট্রাভেলট্রেন

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য

আপনি কি ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী টিকিট মূল্য অনলাইন অনুসন্ধান করছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই নিবন্ধের আলোচ্য বিষয় ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেন সিডিউল টিকিট মূল্য স্টপ স্টেশন। ঢাকা থেকে ময়মনসিংহ যাতায়াতের সবচেয়ে নিরাপদ এবং সহজ মাধ্যম হলো ট্রেন। এ পথের দূরত্ব 118 কিলোমিটার। পট্ট্রি অতিক্রম করতে সময় লাগে মাত্র তিন ঘন্টা। রাজধানী ঢাকা থেকে ময়মনসিংহ যেতে আপনাকে অনেকটা যানজট অতিক্রম করে যেতে হবে। কিন্তু আপনি যদি ট্রেনে করে ময়মনসিং চান তাহলে সেই সমস্যার সমাধান তো পাবেন সাথে পাবেন নিরাপদ ও আনন্দদায়ক ভ্রমণের অভিজ্ঞতা। তাই ঢাকা থেকে ময়মনসিংহ গামী সকল যাত্রীদের সবচেয়ে পছন্দের তালিকায় রয়েছে ট্রেন। প্রতিদিন হাজার হাজার মানুষ অনলাইনে এই রুটের ট্রেনের তালিকা এবং সময়সূচী ও টিকিট মূল্য অনলাইন অনুসন্ধান করে। সেই সকল যাত্রীদের উদ্দেশ্যে আজকে আমি এই নিবন্ধটি লিখছি।

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী

ঢাকা টু ময়মনসিংহ রোডে বেশ কয়েকটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন চলাচল করে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ইশা খান এক্সপ্রেস(৩৯),  তিস্তা এক্সপ্রেস (৭০৭), আগ্নিবীনা এক্সপ্রেস (৭৩৫), মোহনগঞ্জ এক্সপ্রেস (৭৮৯), যামুনা এক্সপ্রেস (৭৪৫),ব্রাক্ষ্মপুত্র এক্সপ্রেস (৭৪৩), হাওর এক্সপ্রেস (৭৭৭) অন্যতম। ইশা খান এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন সকাল 11:30 এ রাজধানী ঢাকা ছেড়ে ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যায়। ময়মনসিংহে পৌঁছায় দুপুর 1 টা 30 মিনিটে। অপরদিকে তিস্তা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের ছয়দিন রাজধানী ঢাকা থেকে সকাল 7 টা 20 মিনিটে ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যায়, ময়মনসিংহ পৌঁছায় সকাল 10 টা 35 মিনিটে। ট্রেনটি সোমবার বন্ধ থাকে। অগ্নিবীণা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের 7 দিন সকাল 9 টা 40 মিনিটে রাজধানী ঢাকা থেকে ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যায়। ময়মনসিংহে পৌঁছায় 12 টা 37 মিনিটে। মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের ছয়দিন বিকেল 4 টা 20 মিনিটে রাজধানী ঢাকা থেকে ময়মনসিংহের উদ্দেশ্যে ছেড়ে যায়, ময়মনসিং সন্ধ্যা 7 টা 20 মিনিটে। ট্রেনটি সপ্তাহের সোমবার বন্ধ থাকে। ব্রহ্মপুত্র এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে সাত দিন সন্ধ্যা ছয়টায় রাজধানী ঢাকা ছেড়ে উদ্দেশ্যে ছেড়ে যায় ময়মনসিং পৌঁছায় রাত 9 টায়। আমি এই নিবন্ধে অন্যান্য ট্রেনের সময়সূচী একটি টেবিলের মাধ্যমে যুক্ত করেছি।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ইশা খান এক্সপ্রেস(৩৯) নাই ১১ঃ৩০ ২১ঃ২৫
তিস্তা এক্সপ্রেস (৭০৭) সোম ৭:২০ ১০ঃ৩৫
আগ্নিবীনা এক্সপ্রেস (৭৩৫) নাই ৯ঃ৪০ ১২ঃ৩৭
মোহনগঞ্জ এক্সপ্রেস (৭৮৯) সোম ১৬ঃ২০ ১৭ঃ২০
যামুনা এক্সপ্রেস (৭৪৫) নাই ১৬ঃ৪০ ২০ঃ০০
ব্রাক্ষ্মপুত্র এক্সপ্রেস (৭৪৩) নাই ১৮ঃ০০ ২১ঃ২০
হাওর এক্সপ্রেস (৭৭৭) বুধ ২৩ঃ৫০ ৩ঃ৫০

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের ভাড়ার তালিকা

একটি ট্রেনের বিভিন্ন ধরনের আসন ব্যবস্থা থাকে। এবং প্রতিটি আসন ব্যবস্থার আলাদা আলাদা মূল্য থাকে। আপনি যদি শোভন চেয়ার এ যেতে চান তবে আপনাকে এক রকম টাকা পরিশোধ করতে হবে। এবং আপনি যদি এসি পাওয়ার কারে যান তবে আপনাকে একটি নির্দিষ্ট পরিমান টাকা দিতে হবে। এবং শোভন চেয়ার শাসনব্যবস্থার দাম একটু কম। কিন্তু এসি পাওয়ার কারের আসুন ব্যবস্থার দাম বেশি। সকল আসন ব্যবস্থার মূল্য জানতে নিচের তালিকাটি লক্ষ্য করুন।

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ১২০ টাকা
শোভন চেয়ার ১৪০টাকা
প্রথম আসন ১৮৫টাকা
প্রথম বার্থ  ২৮০টাকা
স্নিগ্ধা  ২৭১টাকা
এসি ৩২২ টাকা
এসি বার্থ ৪৮৩ টাকা

আশা করছি এই পোস্টটি আপনাদের অনেক উপকারে এসেছে। এবং পোষ্টটি অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। হতে পারে আপনার বন্ধু ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার ট্রেনের সিডিউল খুঁজছে এবং টিকিটের মূল্য জানতে চাচ্ছে। এবং ঢাকা থেকে শের সব জায়গায় ট্রেনের যাতায়াত এর সময়সূচী এবং মূল্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button