ট্রাভেলট্রেন

ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচি ২০২৪, কেবিন ভাড়া, স্টপেজ, বন্ধের দিন

আপনি কি ঢাকা থেকে রংপুর যাওয়ার ট্রেনের অনুসন্ধান করছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই নিবন্ধে আমরা ঢাকা থেকে রংপুর যাওয়ার ট্রেনের সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। রাজধানী ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে উত্তরের বিভাগরংপুর বেশকিছু ট্রেন চলাচল করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য ট্রেনগুলো হল রংপুর এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস সহ আরো অনেক লোকাল ট্রেন নিয়মিতভাবে এ রুটে চলাচল করে থাকে । তাই আপনাদের সুবিধার্থে আমি এই নিবন্ধে ট্রেন গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এবং ঢাকা থেকে রংপুর ট্রেনের সময়সূচী টিকিট মূল্য কেবিন ভাড়া সহ বিস্তারিত তথ্য তুলে ধরব। আপনি যদি ঢাকা থেকে রংপুর রুটে চলাচলকারী একজন ছাত্রী হন তাহলে এই নিবন্ধটি ভালো করে পড়লে আপনি এই রুটের সম্পর্কে সমস্ত খুঁটিনাটি তথ্য জানতে পারবেন বলে আমি আশাবাদ ব্যক্ত করি।

যেকোনো ভ্রমণ করতে চাইলে আপনাকে সেই ভ্রমণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানা গুরুত্বপূর্ণ। কারণ বিস্তারিত তথ্য না জানলে আপনি অনেক সময় প্রতারণার শিকার হতে পারেন। এবং ভ্রমণ পথে আপনার ভুল সিদ্ধান্ত হতে পারে এবং আপনি হয়রানির শিকার হতে। তাই যেকোনো ভ্রমণ করার পূর্বে আপনাকে অবশ্যই সেই ভ্রমণ বিষয়ে আপনার পূর্ণাঙ্গ জ্ঞান থাকা আবশ্যক।

রাজধানী ঢাকা থেকে রংপুরের দূরত্ব 296 কিলোমিটার। প্রায় 300 কিলোমিটার দূরত্বে রাস্তায় আপনি খুব স্বাচ্ছন্দ্যে এবং বিলাসবহুল ভাবে যাতায়াত করতে পারবেন। অপরদিকে এই রাস্তাটি আপনি যদি ইকোনমি ক্লাসে যেতে চান সে ব্যবস্থাও আছে বাংলাদেশ রেলওয়ে। তাই ঢাকা থেকে রংপুর রুটে যাতায়াত করার জন্য আপনার এই রুটের ট্রেন সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজন।

রংপুর এক্সপ্রেস

রাজধানী ঢাকা থেকে রংপুর এর মধ্যে চলাচল কারী এই আন্তঃনগর ট্রেনটির বাংলাদেশের বিলাসবহুল এবং দ্রুতগামী ট্রেন গুলোর মধ্যে একটি। বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত রংপুর এক্সপ্রেস ট্রেনটির নম্বর হচ্ছে 771 বাই 772। ট্রেনটি রাজধানী ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে রংপুর স্টেশন পর্যন্ত নিয়মিতভাবে চলাচল করে থাকে। ট্রেনটি সপ্তাহের রবিবার ছুটির দিন থাকায় বাকি ছয় দিন নিয়মিতভাবে এই রুটে চলাচল করে।

স্টেশন ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু রংপুর সোমবার ০৯ঃ১০ ১৯ঃ০৫
রংপুর টু ঢাকা রবিবার ২০ঃ১০ ০৬ঃ১০

কুড়িগ্রাম এক্সপ্রেস

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত একটি আন্তঃনগর ট্রেন। ট্রেনটির রেজিস্ট্রেশন নাম্বার হল 797 বাই 798। এটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন টু কুড়িগ্রাম রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে থাকে। 2020 সালের 16 ই অক্টোবর ট্রেন উদ্বোধন করা হয়, কুড়িগ্রাম জেলার নাম অনুসারে ট্রেনটির নামকরণ করেন। ট্রেনটি সপ্তাহের 63 নিয়মিতভাবে চলাচল করিও অন্য দিন অর্থাৎ বুধবার ট্রেনটির সাপ্তাহিক বন্ধ থাকে।

ট্রেননং উৎস প্রস্থান গন্তব্য প্রবেশ সাপ্তাহিকছুটি
৭৯৭ কমলাপুর ২০:৪৫ কুড়িগ্রাম ০৬:১৫ বুধবার
৭৯৮ কুড়িগ্রাম ০৭:১৫ কমলাপুর ১৭:২৫

ঢাকা টু রংপুর ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে রংপুর যাতায়াত করার জন্য আপনি প্রতিদিন আন্তঃনগর এবং মেল ট্রেন পাবেন। ঢাকা থেকে রংপুরে চলাচলকারি আন্তঃনগর ট্রেনগুলো সময়সূচী আমি নিজে যুদ্ধ করেছি। আপনি উক্ত সময়সূচী মেনটেন করে খুব সহজেই এই রুটে চলাচল করতে পারবেন। এখানে উল্লেখ্য যে, উল্লেখিত সময়ে 30 মিনিট পূর্বে আপনাকে রেল স্টেশনে পৌঁছানোর জন্য বিনীত ভাবে অনুরোধ করা যাচ্ছে।

ট্রেন ছাড়ার সময় (ঢাকা) আগমনের সময় (রংপুর) ছুটির দিন
রংপুর এক্সপ্রেস (৭৭১-৭৭২) সকাল ৯:১০ 7:05 PM সোমবার
কুড়িগ্রাম এক্সপ্রেস (৭৯৭-৭৯৮) 08:45 PM 05:00 AM বুধবার

ঢাকা থেকে রংপুর ট্রেন এবং টিকিটের মূল্য

ঢাকা থেকে রংপুর যাতায়াতকারী ট্রেন গুলোর মূল্য তালিকা আমি নিচে সংযুক্ত করেছে। এই রুটে আপনি বিলাসবহুল সহ ইকোনমি ক্লাসে যাতায়াত করতে পারবেন। সে ক্ষেত্রে টিকিটের মূল্য ভিন্ন ভিন্ন হতে পারে। ঢাকা থেকে রংপুর যাতায়াত করার জন্য শোভন চেয়ারে আপনাকে ৫২৫ টাকা টিকিট করতে হবে অপরদিকে স্নিগ্ধা আপনাকে ৯৮৬ টাকা দিয়ে টিকিট করা করতে হবে। এবং এসি বার্থ ১৬৯২ টাকা দিয়ে টিকিট খোলা করতে হবে।

ক্লাস টিকিটের মূল্য BDT (প্রাপ্তবয়স্ক) টিকিটের মূল্য BDT (শিশু)
এস _চেয়ার 490 330
স্নিগ্ধা 923 618
এসি বার্থ 1692 1146

ঢাকা থেকে রংপুর বিরতি স্টেশন

স্টেশন

ছাড়ার সময়

ঢাকা কমলাপুর

08:45 PM

বিমান বন্দর

09:00 PM

বিবি-পূর্ব

10:45 PM

চাটমোহর

11:35 PM

নাটোর

12:30 AM

সান্তাহার

1:30 AM

বগুড়া

2:10 AM

সোনাটোলা

2:40 AM

বোনাপাড়া

3:00 টা

গাইবান্ধা

3:30 AM

বামনডাঙ্গা

3:45 AM

পীরগাছা

4:10 AM

কাউনিয়া

4:25 AM

রংপুর

সকাল 5 ঃ 00 টা

 

ঢাকা টু  রংপুর ট্রেনের টিকিট প্রাপ্তির স্থান গুলো

রংপুর এক্সপ্রেস ট্রেন টিকেট টিকেট আপনি অফলাইন অনলাইন দুই ভাবে পাবেন। অফলাইনে টিকিট কাটতে হলে রংপুর স্টেশনে অথবা ঢাকার কমলাপুর স্টেশনে গিয়ে টিকিট কাটতে হবে। এছাড়াও রংপুর থেকে ঢাকা যাওয়ার পথে অথবা ঢাকা থেকে রংপুর আসার বিরতি স্টেশনগুলোতে টিকিট সংগ্রহ করতে পারবেন। এছাড়া আপনি ইন্টারনেটের মাধ্যমে খুব সহজে টিকিট সংগ্রহ করতে পারবেন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button