ট্রাভেলট্রেন

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

আপনি কি ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য ট্রেনের সময়সূচী অনুসন্ধান? অথবা রাজশাহী থেকে ঢাকা আসার সময় সূচি ইন্টারনেটে জানার চেষ্টা করছেন? তাহলে আপনি সঠিক জায়গায় আছেন আজকে আমরা ঢাকা থেকে রাজশাহী যাওয়ার ট্রেন গুলো সম্পর্কে আলোচনা করব। পুরো বিষয়টি ভালো করে বোঝার জন্য আপনি আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন।ঢাকা থেকে রাজশাহীর দূরত্ব 343 কিলোমিটার। এই পথে নিয়মিতভাবে চারটি ট্রেন চলাচল করে ট্রেনগুলো নাম হল

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী

ঢাকা থেকে রাজশাহী ট্রেন নিয়মিতভাবে চলাচল করে। ঢাকা থেকে রাজশাহীসিল্কসিটি এক্সপ্রেস (৭৫৩) ট্রেনটি দুপুর 2:45 রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যায় এবং রাজশাহীতে পৌঁছায় রাত 10 টা 35 মিনিটে। ট্রেনটি রবিবারে বন্ধ থাকে। অপরদিকে পদ্মা এক্সপ্রেস (৭৫৯)  ট্রেনটি রাত এগারোটার সময় রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যায় এবং রাজশাহী পৌঁছায় ভোর 4:30 মিনিটে। পদ্মা এক্সপ্রেস ট্রেনটির সাপ্তাহিক ছুটি মঙ্গলবার। ধূমকেতু এক্সপ্রেস (৭৬৯)  ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যায় সকাল ছয়টায় এবং রাজশাহী পৌঁছায় সকাল এগারোটা । ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটির ছুটির দিন শনিবার। এবং বনলতা এক্সপ্রেস ট্রেনটি দুপুর একটায় রাজশাহীর উদ্দেশে ছেড়ে যায় এবং রাজশাহী পৌঁছায় সকাল 6:15 মিনিটে। বনলতা এক্সপ্রেস (৭৯১) সাপ্তাহিক ছুটি শুক্রবার। আমি নিচে একটি টেবিল সংযুক্ত করলাম এই টেবিল থেকে আপনি সময়সূচী আরও সম্পূর্ণ ধারণা পাবেন।

ট্রেনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
সিল্কসিটি এক্সপ্রেস (৭৫৩) রবিবার ১৪ঃ৪৫ ২০ঃ৩৫
পদ্মা এক্সপ্রেস (৭৫৯) মঙ্গলবার ২৩ঃ০০ ০৪ঃ৩০
ধূমকেতু এক্সপ্রেস (৭৬৯) শনিবার ০৬ঃ০০ ১১ঃ৪০
বনলতা এক্সপ্রেস (৭৯১) শুক্রবার ১৩ঃ৩০ ১৮ঃ১৫

ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়ার তালিকা

প্রতিদিন হাজার হাজার মানুষ ঢাকা টু রাজশাহী রুটে চলাচল করে। এ রুটের পরিচিত আন্তঃনগর ট্রেনগুলো সম্পর্কে মোটামুটি একটি ধারণা এতক্ষণে আপনি পেয়ে গেছেন। এই ট্রেনগুলো আন্তঃনগর হওয়ায় এরা ননস্টপ ভাবে ঢাকা টু রাজশাহী চলাচল করে। ট্রেনগুলো ভাড়া পরিমাণ খুব বেশি নয় যা সর্বসাধারণের হাতের নাগালের মধ্যেই আছে। এই টেন গুলোতে আপনি শোভন চেয়ার স্নিগ্ধা এসি এবং এসি বার্থ সহ যাবতীয় সুযোগ-সুবিধা পাবেন। স্বভাবতই কেবিন বা এসি কেবিন আপনাকে প্রমাণ করতে হলে একটু বেশি পরিমাণ ভাড়া গুনতে হবে। ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়ার তালিকা একটি টেবিল আমি সংযুক্ত করেছি। এ টেবিল থেকে আপনি খুব সহজে ঢাকা টু রাজশাহী ট্রেনের ভাড়ার তালিকা পরিষ্কার ধারণা পাবেন।

আসন বিভাগ             টিকিটের মূল্য

শোভন চিয়ার                  ৩৪০ টাকা

স্নিগ্ধা                               ৫৭০ টাকা

এসি                                 ৬৮০ টাকা

এসি বার্থ                           ১০২০ টাকা

রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী

আপনি যদি রাজশাহী থেকে ঢাকায় ফিরতে চান বা রাজশাহী থেকে ট্রেনে ভ্রমণ করতে চান। নিম্নলিখিত তালিকা আপনার প্রথম পছন্দ হতে পারে. এখানে আমরা রাজশাহী থেকে ঢাকা ট্রেনের সময়সূচী কভার করেছি। আশা করি এটা তোমাকে সাহায্য করবে।

ট্রেনের নাম (না) প্রস্থান আগমন ছুটির দিন
ধূমকেতু এক্সপ্রেস (771) 11.20 pm 04.45 am মঙ্গলবার
বনলতা এক্সপ্রেস (793) 7:00 পূর্বাহ্ন 11:30 AM মঙ্গলবার
সিল্ক সিটি এক্সপ্রেস (755) সকাল ৭:৪০ 01.30 pm রবিবার
পদ্মা এক্সপ্রেস (761) বিকেল 04.00 09.40 pm মঙ্গলবার

সিল্ক সিটি এক্সপ্রেস

সিল্ক সিটি এক্সপ্রেস সপ্তাহে ছয় দিন চলে। এটা রবিবার চলে না। এটি ঢাকা থেকে রাজশাহী রেলপথের অন্যতম সেরা ট্রেন। যাত্রাকালে উল্লাপাড়া, জয়দেবপুর, সিরাজগঞ্জ বাজার, টাঙ্গাইল, বিমানবন্দরে বিরতি নেয়।

সিল্ক সিটির বিস্তারিত এক নজরে

সাবস্টেশন: উল্লাপাড়া, জয়দেবপুর, সিরাজগঞ্জ বাজার, টাঙ্গাইল, বিমানবন্দর
অফ ডে: রবিবার
টিকিটের মূল্য:

  • এসি বার্থ – 940 BDT
  • এসি সিট – 630 টাকা
  • স্নিগ্ধা – 625 টাকা
  • শুভন চেয়ার – 315 টাকা

ধুমকেতু এক্সপ্রেস

ধূমকেতু এক্সপ্রেস মঙ্গলবার (রাজশাহী থেকে) এবং সোমবার (ঢাকা থেকে) ছাড়া সপ্তাহে 6 দিন একইভাবে চলাচল করে। এটি রাজশাহী স্টেশন থেকে ছাড়ে সকাল ৬টায় এবং ঢাকা স্টেশন থেকে রাত ১১টা ২০ মিনিটে। সাবস্টেশনগুলো হলো রাজশাহী/আব্দুলপুর। ঈশ্বরদী বাইপাস, চাটমোহর, বড়লাব্রিজ, উল্লাপাড়া, জামাতৈল, শহীদ এম মনসুর আলী, বঙ্গবন্ধু সেতুর পূর্ব, টাঙ্গাইল, জয়দেবপুর।

টিকিটের মূল্য পরিসীমা: 940 BDT (Ac বার্থ) থেকে 315 BDT (শুভন চেয়ার)

পদ্মা এক্সপ্রেস

পদ্মা এক্সপ্রেস সপ্তাহে ৬ দিন চলাচল করে। ছুটির দিন মঙ্গলবার। পদ্মা এক্সপ্রেসের সাবস্টেশন সহ বিস্তারিত মূল্য নিচে দেওয়া হল

পদ্মা এক্সপ্রেস টিকিটের মূল্য এবং সাবস্টেশন

গন্তব্য শোভন চেয়ার স্নিগ্ধা এসি সিট এসি বার্থ
রাজশাহী/আব্দুলপুর 315 525 630 940
ঈশ্বরদী বাইপাস 270 450 540 805
চাটমোহর 250 415 500 750
বড়লাব্রিজ 245 405 485 725
উল্লাপাড়া 225 375 445 670
জামাতৈল 215 355 425 635
শহীদ এম মনসুর আলী 210 345 415 620
বঙ্গবন্ধু সেতুর পূর্ব দিকে 125 210 250 375
টাঙ্গাইল 105 175 210 315
জয়দেবপুর 40 90 100 120

পদ্মা এক্সপ্রেস এবং অন্যান্য ট্রেনের নিয়ম

একটি শীতাতপ নিয়ন্ত্রিত যাত্রী 56 কিলোগ্রাম, একজন প্রথম শ্রেণীর যাত্রী 37.5 কেজি, আরামদায়ক শ্রেণীর যাত্রী 28 কেজি এবং একটি সস্তা দ্বিতীয় শ্রেণীর যাত্রী 23 কিলোগ্রামের ভাড়া ছাড়াই বহন করতে পারে। অতিরিক্ত পণ্যের জন্য অর্থ প্রদান করে, আপনি তাদের লাগেজ হিসাবে নিতে পারেন এবং তাদের নিজস্ব গন্তব্যে নিয়ে যেতে পারেন। বড় স্টেশনগুলিতে লাগেজ বুকিংয়ের জন্য আলাদা কাউন্টার রয়েছে।
মালপত্র বহনের জন্য রয়েছে ট্রলির ব্যবস্থা। অসুস্থ ব্যক্তিদের বহন করার জন্য হুইলচেয়ার আছে।

আমরা এই নিবন্ধে বিভিন্ন ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা বিরতি স্টেশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করি। আপনার পরের গন্তব্য স্টেশনের ট্রেনের সময়সূচী জানার জন্য আমার এই ওয়েবসাইটটি সাথেই থাকুন ধন্যবাদ।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button