শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ প্রকাশিত হয়েছে। আপনি যদি একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের পরীক্ষাটি কিংবা অভিভাবক হন ।তাহলে আমাদের এই ওয়েবসাইট হতেই ক ইউনিটের ভর্তির ফলাফল ২০২৩ সংগ্রহ করতে পারবেন। আমরা অনুচ্ছেদে বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি ফলাফল আপনাদের সামনে উপস্থাপন করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সব থেকে প্রাচীন এবং ঐতিহ্যমন্ডিত বিশ্ববিদ্যালয়। প্রাচ্যের অক্সফোর্ড নামে খ্যাতো এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সবথেকে ভালো মানের পড়াশোনা হয়ে থাকে। সম্পূর্ণ স্বায়ত্তশাসিত এই বিশ্ববিদ্যালয় লেখাপড়া করা একজন শিক্ষার্থীর সারা জীবনের স্বপ্ন। এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের যে সকল শিক্ষার্থী সাবজেক্ট পাবেন তাদের সকলকে অগ্রিম শুভেচ্ছা জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি রেজাল্ট ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের শুধুমাত্র বিজ্ঞান শাখায় শিক্ষার্থী ভর্তি করানো হবে। বিজ্ঞানে যে সকল শিক্ষার্থী পূর্ণাঙ্গ প্রস্তুতি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটে ভর্তি পরীক্ষার অংশ গ্রহণ করেছেন সে সকল শিক্ষার্থীর পরীক্ষা ফলাফল আজ প্রকাশিত হলো। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের ভর্তি রেজাল্ট ২০২৩ আজ প্রকাশিত হয়েছে। তাই আপনার ভর্তি পরীক্ষার ফলাফল দেখার জন্য আমাদের এই ওয়েবসাইটে সমস্ত পদ্ধতি আলোচনা করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি ফলাফল ২০২৩

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিভিন্ন বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছিল। ২০২৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিল প্রায় ১১৫৭২০ জন শিক্ষার্থী। এবং এতজন শিক্ষার্থীর মধ্যে শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের বিভিন্ন বিষয় পড়াশোনা সুযোগ পাবে ১৮৫১ জন শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আগামী ৪ জুলাই ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের আসন সংখ্যা ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীরা পড়ার সুযোগ পায়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের পাঁচটি অনুষদে প্রায় ৩২ টি সাবজেক্ট রয়েছে। ৩২ টি সাবজেক্ট অনুযায়ী আমি প্রতিটি সাবজেক্টের থাকা আসন সংখ্যা আপনাদের সামনে তুলে ধরব।

পদার্থবিজ্ঞান ১৪০
গনিত ১৩০
পরিসংখ্যান ৮৮
রসায়ন ৯০
ফলিত গনিত ৭০
মৃত্তিকা, পানি ও পরিবেশ  ১২০
প্রাণিবিজ্ঞান ১০০
মনোবিজ্ঞান ৫০
মৎস বিজ্ঞান ৪০
উদ্ভিদবিজ্ঞান ৭৫
প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান ৬০
অনুজীব বিজ্ঞান ৪০
জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি ১৭
দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা ৩০
ভূতত্ত্ব ৫০
ভূগোল ও পরিবেশ  ৫০
সমুদ্রবিজ্ঞান  ২৫
আবহাওয়াবিজ্ঞান  ২০
ফার্মেসি  ৬৫
লেদার ইঞ্জিনিয়ারিং ৫০
ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং ৫০
লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং ৫০
পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ৩৫
সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ৩০
ফলিত পরিসংখ্যান ৫০
জীববিজ্ঞান বিষয়ক আই.ই.আই ২৫
ভৌত বিজ্ঞান বিষয়ক আই.ই.আই ৩০
ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ৭০
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৬০
ফলিত রসায়ন ও কেমিকৌশল ৬০
নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং ২৫
রোবটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ২০
 মোট আসন ১৮১৫

ঢাবি ক ইউনিটের ভর্তি রেজাল্ট ২০২৩

এ বছর ঢাবিতে (ঢাকা বিশ্ববিদ্যালয়) ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আগামী ৪ জুলাই ২০২৩। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটে বিভিন্ন অনুষদের প্রায় ৩২ টি সাবজেক্টে ১৮১৫ জন শিক্ষার্থী পড়াশোনা সুযোগ পাবে। বাংলাদেশের এই সর্বোচ্চ বিদ্যাপীঠে পড়াশোনা করা যেকোনো শিক্ষার্থী ভাগ্যের ব্যাপার। ভর্তি যুদ্ধে যেসকল শিক্ষার্থী সাফল্যের শহিদ উত্তীর্ণ হয়েছেন তাদের সকলকে আমাদের এই ওয়েবসাইটে পক্ষ থেকে অবিরাম ভালোবাসা এবং শুভেচ্ছা।

ঢাবির ক ইউনিটের রেজাল্ট দেখার লিংক

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button