টিপস

নগদ’ একাউন্ট এর পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

নগদ একাউন্টের এর পিন হারিয়ে গেলে বা মনে না থাকলে কি করনীয়? যারা এ সকল প্রশ্ন মাথায় নিয়ে ঘুরছেন তাদের জন্যে আজকে আমার এই আর্টিকেলটি। আপনারা যারা নগদ এখন ব্যবহার করেন বা নগদ একাউন্ট বহুদিন ধরে অব্যবহৃত থাকার ফলে পিন হারিয়ে ফেলেছেন। অথবা আপনি যদি নগদ একাউন্টের পিন কোড রিসেট করতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নগদ বাংলাদেশের ই-কমার্স ওয়েবসাইট। তুমুল জনপ্রিয় এই ওয়েবসাইটটি বাংলাদেশের ডাক বিভাগ কর্তৃক পরিচালিত হয়ে থাকে। নগদ মোবাইল ব্যাংকিং সেবা বলা যেতে পারে। বর্তমান সময়ে সরকারি অনুদান নগদ এর মাধ্যমে দিয়ে থাকে বাংলাদেশ সরকার। এছাড়াও সরকারি যেকোনো ধরনের ভাতা সবকিছুই নগদ এর মাধ্যমে দিচ্ছে বর্তমান সরকার। তাই প্রত্যেকটি নাগরিকের জন্য নগদ একাউন্টের পিন পাসওয়ার্ড মনে রাখা গুরুত্বপূর্ণ।

নগদ’ একাউন্ট এর পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

অনেক সময় নগদ ব্যবহারকারীরা অসাবধানতাবশত পিন নম্বরটি ভুলে যাবা হারিয়ে ফেলে। যদি নগদ একাউন্টের পিন ভুলে যাইবা হারিয়ে ফেলি সে ক্ষেত্রে কি করণীয় এই সকল প্রশ্নের উত্তর যেসকল ইনফো ভান্ডারের পাঠকগণ অনুসন্ধান করছেন তাদের জন্য আজকের এই নিবন্ধ। মানুষ যেহেতু ভুলমনা ভুলে যাওয়াটাই স্বাভাবিক। ভুল হলে তার শুধরানোর অপশন থাকে। সেক্ষেত্রে নগদ এর পাসওয়ার্ড ভুলে গেলে খুব সহজে আপনি রিসেট করতে পারবেন। নগদ এর পাসওয়ার্ড রিসেট করার জন্য আপনাকে কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে আমি নগদ রি সেট করার ধাপগুলো উল্লেখ করলাম।

ধাপ-১ঃ আপনার মোবাইলের *167# ডায়াল করুন। (ডায়াল বাটনে ক্লিক করার পর আপনার সামনে নগদ এর মোবাইল ইউএসএতে মিনু চালু হবে)

ধাপ-২ঃ অ্যানসার বাটনে ক্লিক করে পিন রিসেট করার জন্য 8 (আট) লিখে সেন্ড করুন। (আপনার সামনে দুটো অপশন আসবে (১. Forgot PIN, ২. Change PIN) । যেহেতু পিনকোড হারিয়ে ফেলেছেন সেহেতু ১ সিলেক্ট করুন।

ধাপ-৩ঃ আগত মিনু থেকে এক লিখে পুনরায় সেন্ড বাটন চাপুন।

ধাপ-৪ঃ এখানে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর প্রদান করুন। যে আইডি দিয়ে একাউন্ট খোলা হয়েছে। ধরুনঃ আপনার এনআইডি নম্বরটি 456465484564 তাহলে উক্ত নম্বরটি টাইপ করে সেন্ড বাটন চাপুন।

ধাপ-৫ঃ এখানে আপনার জন্ম সালটি লিখুন। যেমনঃ 1993 তারপর সেন্ড বাটনে ক্লিক করুন।

ধাপ-৬ঃ এই ধাপে আপনি গত তিন মাসে কোনো ধরণের লেনদেন করে থাকলে ১ লিখুন না করে থাকলে ২ লিখে সেন্ড করুন। (আমি লেনদেন করেছি তাই ১ লিখে সেন্ড করতে হবে। আপনি লেনদেন না করে থাকলে শুধুমাত্র ২ লিখে সেন্ড করে দিবেন।)

গত ৯০ দিনের মধ্যে আপনার একাউন্ট থেকে কোনাে লেনদেন করে থাকলে “হা” সিলেক্ট করুন, কোনাে লেনদেন না করে থাকলে “না” সিলেক্ট করুন (লেনদেন যাচাইকরণের উদ্দেশ্যে, পূর্ববর্তী ৯০ দিনের লেনদেনের ইতিহাস পর্যবেক্ষণ করা হবে)

ধাপ-৬ এর ০১ঃ লেনদেন করে থাকলে কি ধরনের লেনদেন করেছিলেন সেটা সিলেক্ট করুন এবং লেনদেনের পরিমাণ লিখুন; আপনার দেওয়া সকল তথ্য ঠিক থাকলে, আপনার যে নাম্বারে নগদ একাউন্ট আছে সেই নাম্বারে একটি কনফার্মেশন ম্যাসেজ পাবেন ।

ধাপ-৭ঃ *167# আবার ডায়াল করে আপনার নগদ একাউন্টের পিন রিসেট করে নিন।

ধাপ-৮ঃ “নিউ পিন” এর জায়গায় ৪ সংখ্যার একটি নতুন পিন নাম্বার আপনি নিজে সেট করবেন;

ধাপ-৯ঃ “কনফার্ম পিন” এর জায়গায় পুনরায় নতুন পিন নাম্বার দিয়ে কনফার্ম করবেন।

নগদ একাউন্টের পিন কোড পরিবর্তন বা রিসেট করার পদ্ধতি

এখন আমরা জানবো নগদ একাউন্টের টেম্পোরারি পিন দিয়ে অথবা পূর্বের পিন নম্বর দিয়ে কিভাবে আপনার পিন কোড রিসেট করবেন। এর জন্য নিচের ধাপগুলো যথাযথভাবে অনুসরণ করুন। নগদ গ্রাহকগণ খুব সহজে এখন পিন চেঞ্জ বা পিন পরিবর্তন করতে পারবেন।

১। আপনার নগদ একাউন্টের পিন চেঞ্জ বা পিন পরিবর্তন করতে *167# ডায়াল করে নগদ মেন্যুতে প্রবেশ করুন,

২। পিন রিসেট অপশন এর জন্য ৮ সিলেক্ট করুন তারপরে ২ সিলেক্ট করুন,

৩। এখানে আপনার বর্তমান পিনটা দিন,

৪। তারপর নতুন যে পিনটা সেট করতে চান সেটা লিখুন,

৫। আরও একবার নতুন পিনটা লিখে পিন চেঞ্জ বা পিন পরিবর্তন নিশ্চিত করুন।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button