রমজান ক্যালেন্ডার

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ পিকচার, PDF ডাউনলোড

আপনি কি নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ অনলাইনে অনুসন্ধান করছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই নিবন্ধে আমি নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ আলোচনা করছি। আপনারা যারা নোয়াখালী সেহেরী ও ইফতার সম্পন্ন করতে চাচ্ছেন তারা, আমার এই নিবন্ধ থেকে সময়সূচী অনুসরণ করে খুব সুন্দর ভাবে নোয়াখালী জেলায় সেহেরি সম্পন্ন করতে পারবেন। আপনাদের সুবিধার জন্য, আমরা আজকের এই নিবন্ধের নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ সংযুক্ত করে দিয়েছি।

সেহরি ও ইফতারের আজকের সময়সূচি ২০২৪ -নোয়াখালী

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ দেখার আগে আপনাকে একটি বিষয়ে অবগত করা দরকার। নোয়াখালী জেলা হতে ঢাকা জেলার স্থানীয় সময়ের পার্থক্য মনোযোগ দিয়ে দেখে নেবেন। ঢাকা জেলা হতে নোয়াখালী জেলার স্থানীয় সময়ের পার্থক্য অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি পরিবর্তিত হবে। সে অনুযায়ী নোয়াখালী জেলা ও ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩, সেহরির ক্ষেত্রে ৪ মিনিট এবং ইফতারের ৪ ক্ষেত্রে  মিনিট পরিবর্তিন করতে হবে। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক এই সময়সূচী প্রকাশিত হয়েছে।

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ 

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩, রমজান এ মাসে প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমানের ওপর রোজা রাখা ফরজ। কিন্তু কিছু ক্ষেত্রে সিয়াম শিথিল হয়েছে যারা তা পালন করতে পারছেন না। যেমন অসুস্থ, ভ্রমণকারী, ঋতুমতী ব্যক্তিদের ডায়াবেটিস রোগী। অনেক দেশে, লোকেরা একে রোজা নামেও ডাকে। এটি শুরু হয় সেহরিতে, লোকেরা সেহেরি নামক খাবার সকাল হবার আগে খাবার খায় এবং রোজা ভাঙ্গাকে ইফতার বলে। এ মাস এবাদত করার, কেননা এ মাসে ইবাদতের সওয়াব অন্যান্য আরবি মাসের তুলনায় বৃদ্ধি পায়। তাই আজকে মেহেরপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ আলোচনা করব।

সেহরি ও ইফতারের আজকের সময়সূচি ২০২৪ -নোয়াখালী

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ দেখার আগে আপনাকে একটি বিষয়ে অবগত করা দরকার। নোয়াখালী জেলা হতে ঢাকা জেলার স্থানীয় সময়ের পার্থক্য মনোযোগ দিয়ে দেখে নেবেন। ঢাকা জেলা হতে নোয়াখালী জেলার স্থানীয় সময়ের পার্থক্য অনুযায়ী সেহরি ও ইফতারের সময়সূচি পরিবর্তিত হবে। সে অনুযায়ী নোয়াখালী জেলা ও ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩, সেহরির ক্ষেত্রে ১ মিনিট এবং ইফতারের ৪ ক্ষেত্রে  মিনিট কমাতে হবে। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক এই সময়সূচী প্রকাশিত হয়েছে।

 

রমজান ক্যালেন্ডার ২০২৪ – নোয়াখালী

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ সম্বলিত একটি রমজান ক্যালেন্ডার আমরা এই নিবন্ধে সংযুক্ত করেছি। আপনারা চাইলে নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ সম্মিলিত রমজান ক্যালেন্ডার দেখে নিতে পারেন। যেমন প্রতি বছর বাংলাদেশের আগে সৌদি আরবে রোমজান মাস শুরু হয়। তাই, বাঙালিরা তাদের সময়সূচী অনুসারে এটি পালন করে।

রমজান এপ্রিল/মে বার সাহরীর সতর্কতামূলক
শেষ সময়
ফজরের ওয়াক্ত
শুরু
ইফতারের
সময়
রহমতের ১০ দিন
০১ ১২ মার্চ মঙ্গল ৪:৪৭ am ৪:৫৩ am ৬:০৭ pm
০২ ১৩ মার্চ বুধ ৪:৪৬ am ৪:৫২ am ৬:০৭ pm
০৩ ১৪ মার্চ বৃহস্পতি ৪:৪৫ am ৪:৫১ am ৬:০৮ pm
০৪ ১৫ মার্চ শুক্র ৪:৪৪ am ৪:৫০ am ৬:০৮ pm
০৫ ১৬ মার্চ শনি ৪:৪৩ am ৪:৪৯ am ৬:০৯ pm
০৬ ১৭ মার্চ রবি ৪:৪২ am ৪:৪৮ am ৬:০৯ pm
০৭ ১৮ মার্চ সোম ৪:৪১ am ৪:৪৭ am ৬:০৯ pm
০৮ ১৯ মার্চ মঙ্গল ৪:৪০ am ৪:৪৬ am ৬:১০ pm
০৯ ২০ মার্চ বুধ ৪:৩৯ am ৪:৪৫ am ৬:১০ pm
১০ ২১ মার্চ বৃহস্পতি ৪:৩৮ am ৪:৪৪ am ৬:১০ pm
মাগফিরাতের ১০ দিন
১১ ২২ মার্চ শুক্র ৪:৩৭ am ৪:৪৩ am ৬:১১ pm
১২ ২৩ মার্চ শনি ৪:৩৬ am ৪:৪২ am ৬:১১ pm
১৩ ২৪ মার্চ রবি ৪:৩৫ am ৪:৪১ am ৬:১১ pm
১৪ ২৫ মার্চ সোম ৪:৩৪ am ৪:৪০ am ৬:১২ pm
১৫ ২৬ মার্চ মঙ্গল ৪:৩২ am ৪:৩৮ am ৬:১২ pm
১৬ ২৭ মার্চ বুধ ৪:৩১ am ৪:৩৭ am ৬:১৩ pm
১৭ ২৮ মার্চ বৃহস্পতি ৪:৩০ am ৪:৩৬ am ৬:১৩ pm
১৮ ২৯ মার্চ শুক্র ৪:২৯ am ৪:৩৫ am ৬:১৪ pm
১৯ ৩০ মার্চ শনি ৪:২৭ am ৪:৩৩ am ৬:১৪ pm
২০ ৩১ মার্চ রবি ৪:২৬ am ৪:৩২ am ৬:১৫ pm
নাজাতের ১০ দিন
২১ ০১ এপ্রিল সোম ৪:২৫ am ৪:৩১ am ৬:১৫ pm
২২ ০২ এপ্রিল মঙ্গল ৪:২৪ am ৪:৩০ am ৬:১৬ pm
২৩ ০৩ এপ্রিল বুধ ৪:২৩ am ৪:২৯ am ৬:১৬ pm
২৪ ০৪ এপ্রিল বৃহস্পতি ৪:২২ am ৪:২৮ am ৬:১৬ pm
২৫ ০৫ এপ্রিল শুক্র ৪:২০ am ৪:২৬ am ৬:১৭ pm
২৬ ০৬ এপ্রিল শনি ৪:২০ am ৪:২৬ am ৬:১৭ pm
২৭ ০৭ এপ্রিল রবি ৪:১৯ am ৪:২৫ am ৬:১৮ pm
২৮ ০৮ এপ্রিল সোম ৪:১৮ am ৪:২৪ am ৬:১৮ pm
২৯ ০৯ এপ্রিল মঙ্গল ৪:১৭ am ৪:২৩ am ৬:১৮ pm
৩০ ১০ এপ্রিল বুধ ৪:১৬ am ৪:২২ am ৬:১৯ pm

আমাদের এই ওয়েবসাইটে বাংলাদেশের 64 টি জেলার সেহরি ও ইফতারের সময়সূচি তুলে ধরেছি। আপনি চাইলে বাংলাদেশের অন্যান্য জেলার সেহরি ও ইফতারের সময়সূচি দেখে নিতে পারবেন। আপনাকে পবিত্র রমজানের আরো একবার শুভেচ্ছা জানিয়ে আজকের এই নিবন্ধটি এখানেই শেষ করছি ।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button