উক্তি

পড়াশোনা নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, উক্তি ও মজার স্ট্যাটাস

পড়ালেখা নিয়ে স্ট্যাটাস উক্তি ক্যাপশন ও মজার উক্তি আজকের এই নিবন্ধে আমরা শেয়ার করব। আপনি যদি পড়ালেখা নিয়ে উক্তি, পড়ালেখা নিয়ে স্ট্যাটাস, এবং পড়ালেখা নিয়ে মজার মজার স্ট্যাটাস আজকের এই নিবন্ধে শেয়ার করব। আপনারা আমার এই নিবন্ধ হতে পড়ালেখা নিয়ে মজার মজার উক্তি গুলো সংগ্রহ করে নিতে পারেন। পৃথিবীর অনেক জ্ঞানী-গুণী মনীষী ব্যক্তিগণ পড়ালেখা নিয়ে মজার মজার কিছু উক্তি দিয়ে গেছেন। এই নিবন্ধে আমরা সে সকল উক্তি দেখে নেব এবং আপনি আমাদের এই ওয়েবসাইট হতে সংগৃহীত উক্তি গুলো আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন।

পড়ালেখা প্রত্যেকের জীবনে গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। প্রাচীন মনীষীগণ বলে গেছেন “ছাত্রনং অধ্যয়নং তপ”অর্থাৎ ছাত্রজীবনে পড়ালেখায় একমাত্র তপস্যা হওয়া উচিত। পড়ালেখা করে জীবনকে প্রতিষ্ঠা করা যায়। পৃথিবীর সাথে নিজেকে বেশি করে চিনে রাখা যায় এবং পৃথিবী কে ভালো করে জানার জন্য পড়ালেখার কোন বিকল্প নেই।

আমাদের পবিত্র ধর্মগ্রন্থ আছে “পড় তোমার প্রভুর নামে”এ থেকে বোঝা যাচ্ছে পৃথিবীর সবথেকে মহা মূল্যবান গ্রন্থ হতে শুরু করে মানুষের মুখে সবাই একভাবে জানে পড়ালেখার কোন বিকল্প নেই। অনেক সময় আমরা পড়ালেখা করতে বেশ আগ্রহ হারিয়ে ফেলে। সবকিছু ঠিকঠাক করে আবারো পড়ালেখার মধ্যে ফিরে আসা উচিত। তাই আজকের এই নিবন্ধে পড়ালেখা নিয়ে বিখ্যাত কিছু উক্তি আপনাদের সঙ্গে শেয়ার করব।

পড়াশোনা নিয়ে স্ট্যাটাস

অনেকেই পড়ালেখা নিয়ে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিতে পছন্দ করে থাকে। বাংলাদেশ সে নিয়ম অনুযায়ী পড়ালেখা কিছু কিছু সময় বেশ মজার হয়ে থাকে। বিশেষ করে যখন গ্রাজুয়েশন লেভেলে একটি স্টুডেন্ট পৌঁছায় তখন ইউনিভার্সিটির বিভিন্ন কার্যকলাপের কারণে এক বছরের কোর্স দুই বছর শেষ হয় না। এরকম সময়ে অনেকেই পড়ালেখা নিয়ে স্ট্যাটাস দিতে পছন্দ করে। তাই আমরা পড়ালেখা নিয়ে বেশ মজার কিছু উক্তি আপনাদের সামনে তুলে ধরেছে। আপনারা এই উক্তিগুলো সংগ্রহ করে আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন।

শুধু পড়ালেখা নয়, মানুষের অন্তর্নিহিত পরিপূর্ণ বিকাশই হল শিক্ষা।
— স্বামী বিবেকানন্দ

পড়ালেখা করে যে অন্যদের জানে সে শিক্ষিত, কিন্তু জ্ঞানী হলো সেই ব্যক্তি যে নিজেকে জানে | জ্ঞান ছাড়া পড়ালেখা কোনো কাজেই আসেনা।
— এপিজে আবুল কালাম আজাদ

বই হল এমন এক মাধ্যম যা পড়ে আমরা বিভিন্ন সংস্কৃতির মধ্যে সেতু নির্মাণ করতে পারি।
— সর্বপল্লী রাধাকৃষ্ণন

সেইভাবে পড়ালেখা করো যাতে তোমার স্কুল থেকে তোমাকে একদিন প্রধান অতিথি হিসাবে নিমন্ত্রণ করে।
— পিটার পার্কার

পড়ালেখাকে কখনো দায়িত্ব হিসাবে দেখো না বরং এটাকে কোনো কিছু শেখার একটা সুযোগ হিসাবে গ্রহণ করো।
— আলবার্ট আইনস্টাইন

পড়ালেখা করো যখন সবাই ঘুমাচ্ছে। কাজ করো যখন সবাই আলস্যে কালক্ষেপণ করছে। প্রস্তুত করো নিজেকে যখন সবাই খেলা নিয়ে ব্যস্ত। স্বপ্ন দেখো যখন সবাই ইচ্ছা পোষণ করছে।
— উইলিয়াম আর্থার ওয়ার্ড

পড়াশোনা নিয়ে উক্তি

জীবনের সাফল্যের স্বর্ণ শিখরে পৌঁছাতে হলে পড়ালেখার কোন বিকল্প নেই। যে ছাত্র যত বেশি পড়ালেখা করবে ।সে তত বেশি জানতে পারবে, জীবন চলার ক্ষেত্রে সে ততো বেশি উন্নতি লাভ করতে পারবে। তাই পড়ালেখার মধ্যে একটি ছাত্রকে সব সময় ডুবে থাকার পরামর্শ আমরা দিয়ে থাকি। পৃথিবীর বিখ্যাত মনীষীগণের পড়ালেখা নিয়ে উক্তি আজকের এই নিবন্ধের শেয়ার করছি। আপনারা আমার এই নিবন্ধ হতে পড়ালেখা নিয়ে উক্তি গুলো দেখে নিতে পারেন।

১. একটি বই এমন উপহার যা আপনি বার বার খুলতে পারেন। -গ্যারিসন কইলর

২. সাক্ষরতা দুর্দশা থেকে আশা পর্যন্ত একটি সেতু। -কফি আনান

৩. একবার পড়া শিখলে আপনি চিরকালের জন্য মুক্ত থাকবেন। – ফ্রেডরিক ডগলাস

৪. যে কোনও বই পড়া বাচ্চাকে পড়ার অভ্যাস তৈরি করতে, তার একটি প্রয়োজনীয় পড়া পড়াতে সহায়তা করে, এটি তার পক্ষে ভাল। -মায়া অ্যাঞ্জেলু

৫. এমন কোনও জিনিস নেই যে কোনও শিশু পড়তে পছন্দ করে না; কেবলমাত্র শিশুরা আছে যারা সঠিক বইটি খুঁজে পায় নি। ফ্রেঙ্ক সেরিফিনি

৬. বাচ্চাদের তাদের পিতামাতার কোলে পাঠক করা হয়। মিলি বুচওয়াল্ড

পড়াশোনা নিয়ে মজার স্ট্যাটাস

আপনি যদি পড়াশুনা নিয়ে মজার স্ট্যাটাস অনুসন্ধান করেন তাহলে আমাদের এই নিবন্ধ পড়াশুনা নিয়ে মজার স্ট্যাটাস সংগ্রহ করে নিতে পারবেন। আমরা আপনাদের জন্য পড়াশোনা নিয়ে মজার স্ট্যাটাস এই নিবন্ধে সংযুক্ত করেছি। আমরা আশা করি এই নিবন্ধে পড়াশুনা নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের অনেক পছন্দ হবে ।

নিছক ছকে বাধা ছিল পরীক্ষার এই ছক
রেসাল্ট পেয়ে আমি ভীষন খেয়ে গেলাম শক্ ।
গুটি গুটি পায়ে আমি ভর্তি হলাম শেষে
নতুন জীবন পেলাম আমি ব্র্যাক-ইউ_তে এসে ।

সেমিস্টারের শুরু হতেই যায় যে হয়ে শেষ,
পড়ালেখার চাপে আমি চ্যাপ্টা এখন বেশ।
বুঝতে না বুঝতেই হলো ৩ টি বছর পার,
ফোর্থ ইয়ারে এসে দেখি বিশাল বইয়ের সার।

হাসি-ঠাট্টা ,কুইজ আর এ্যাসাইন্মেট এর ভার
দিনে দিনে কমছে আমার সিজিপি এর হার ,
এতকিছুর পরেও আমার পড়তে যে চায় মনে
নিজের মত ভাবি আমি বসে ঘরের কোণে।

পড়াশোনা নিয়ে ক্যাপশন

. পড়ালেখা করার সময় একটা দেয়ালের দিকে তাকানোও কৌতূহলী হয়ে পড়ে।
— সংগৃহীত

২. পড়ালেখা করো নিস্তব্ধে আর তার সাফল্যকে জণসমাগমে উদযাপন করো।
— বেঞ্জামিন ফ্রাংকলিন

৩. ছোট্ট একটা বিষয় নিয়ে ভালোভাবে জানতে আপনাকে অবশ্যই বিস্তর পড়াশোনা করতে হবে।
— চার্লস ডি মন্টেস্কুই

৪. পড়ালেখায় মনোনিবেশ করো, আমি জানি এটা কঠিন। তবে বিশ্বাস করো এটা তোমাকে যথাযথ মূল্য দিবে।
— সংগৃহীত

৫. আমাদের শিক্ষার মধ্যে এমন একটি সম্পদ থাকা চাই যা কেবল আমাদের তথ্য দেয় না, সত্য দেয়; যা কেবল ইন্ধন দেয় না, অগ্নি দেয়।
— রবীন্দ্রনাথ ঠাকুর

৬. ছাত্রদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ যে বৈশিষ্ট্যটা থাকা দরকার তা হলো প্রশ্ন করার ক্ষমতা, পড়ালেখা তো বাসাতেও করা যায়। তবে বিদ্যালয়কে যেটি অনন্য করে তা হলো তাদের প্রশ্ন করার সুযোগ দেয়া।
— এপিজে আবুল কালাম আজাদ

৭. অসম্পূর্ণ শিক্ষায় আমাদের দৃষ্টি নষ্ট করিয়া দেয়—পরের দেশের ভালোটা তো শিখিতে পারিই না, নিজের দেশের ভালোটা দেখিবার শক্তি চলিয়া যায়।
— রবীন্দ্রনাথ ঠাকুর

৮. সে পড়ালেখাকেই আমরা বলি শ্রেষ্ঠ শিক্ষা , যা কেবল তথ্য পরিবেশন করে না, যা বিশ্ব সত্তার সাথে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে।
— রবীন্দ্রনাথ ঠাকুর

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button