টিপস

পল্লী বিদ্যুৎ নতুন মিটার অনলাইনে আবেদন করার পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র ২০২৩

আপনি কি পল্লী বিদ্যুতের নতুন মিটারের জন্য আবেদন করতে চাচ্ছেন, অথবা পল্লী বিদ্যুতের নতুন মিটার অনলাইন আবেদন পদ্ধতি এই নিবন্ধে আলোচনা করা হবে। তাই আপনি যদি পল্লী বিদ্যুতের নতুন মিটার অনলাইনে আবেদন পদ্ধতি সম্পর্কে জানতে চান তাহলে এই নিবন্ধে আপনাকে স্বাগতম। বাংলাদেশ সরকারের ঘোষণা অনুযায়ী শতভাগ বিদ্যুতায়ন এর কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য বর্তমানে অনলাইনে পল্লী বিদ্যুতের মিটারের জন্য আবেদন করা যাচ্ছে।

তাই আপনি যদি শতভাগ বিদ্যুৎ এর আওতায় এখনো আসতে ব্যর্থ হয়েছেন তাহলে এখনি অনলাইনে পল্লী বিদ্যুতের নতুন মিটারের জন্য আবেদন করতে পারেন। আবেদন করার 30 কার্যদিবসের মধ্যে আপনার বাসা পল্লী বিদ্যুৎ নতুন সংযোগ পেয়ে যাবেন। সম্মানিত পাঠক, পল্লী বিদ্যুতের নতুন মিটার আবেদন পদ্ধতিতে আপনাকে কোন প্রকার তৃতীয় পক্ষের দ্বারস্থ হতে হবে না। আপনি সরাসরি আপনার নিকটস্থ পল্লী বিদ্যুৎ সমিতি তে যোগাযোগ করে এবং অনলাইনে আবেদন করে নিজের বাড়িতে পল্লী বিদ্যুৎ নতুন সংযোগ নিতে পারবেন।

এখন আপনি যদি মনে ভেবে থাকেন কিভাবে পল্লী বিদ্যুৎ নতুন সংযোগের আবেদন করব? সেই সকল প্রশ্নের উত্তর আমরা এই নিবন্ধে সরবরাহ করব। আমরা এই নিবন্ধের পল্লী বিদ্যুতের নতুন মিটার আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরব এবং কত টাকা লাগবে কি কি কাজ করতে হবে সবগুলোই তুলে ধরবে।

পল্লী বিদ্যুতের মিটার অনলাইনে আবেদন করার পদ্ধতি

পল্লী বিদ্যুৎ নতুন সংযোগ পেতে আপনাকে প্রাথমিকভাবে অনলাইনে একটি ফরম পূরণ করতে হবে। অনলাইনে ফরম পূরণ করার জন্য পল্লী বিদ্যুৎ এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রাথমিক ফরম পুরন সমাপ্ত করতে হবে। এরপর আপনাকে ওয়ারিং রিপোর্ট সহ নিকটস্থ পল্লী বিদ্যুৎ সমিতিতে সেই ফরম সহ যোগাযোগ করতে হবে। আমরা এই নিবন্ধে পল্লী বিদ্যুতের প্রাথমিক আবেদনের লিংক টি সংযুক্ত করেছি। লিংকে গিয়ে আপনাকে আবেদন ফর্মটি পূরণ করতে হবে।

পল্লী বিদ্যুতের নতুন মিটার আবেদন এর ক্ষেত্রে যা যা লাগবে।

পল্লী বিদ্যুতের নতুন মিটার আবেদন করার ক্ষেত্রে আপনাকে যা যা লাগবে তা আমরা তুলে ধরেছি। আবেদনকারীর সম্পূর্ণ তথ্য।

  • আবেদনকারীর নাম।
  • আবেদনকারীর ঠিকানা।
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র।
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • প্রয়োজনীয় টাকা।
  • ওয়ারিং রিপোর্ট।
  • সংযোগস্থলের খারিজের স্ক্যান কপি

পল্লী বিদ্যুতের অনলাইন মিটারের আবেদন করার নিয়মাবলী

পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদন করার জন্য আপনাকে প্রথমে পল্লী বিদ্যুৎ সমিতির অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। পল্লী বিদ্যুৎ এর অফিসিয়াল ওয়েবসাইটটি হল rebpbs.com এই ওয়েবসাইটে গিয়ে প্রাথমিক আবেদনের ফরমটি পূরণ করতে হবে। প্রাথমিক আবেদনের ফরম টি চিত্র আমি তুলে দিয়েছি। যথাযথভাবে ফরমটি পূরণ করতে হবে।উল্লেখিত ওয়েবসাইটে গিয়ে দা যা করতে হবে তা হল।

  1. তারপর আপনার ইন্টারনেট ব্রাউজার মাধ্যমে ওয়েবসাইটে প্রবেশ করুন এবং একটি ইন্টারফেস দেখা যাবে
  2. এবার আপনার কম্পিউটার এর উপরের দিকে একটা আবেদন লেখা দেখতে পাবেন এবং সেই আবেদন লেখাটিতে ক্লিক করুন
  3. আপনার ক্লিক করার পর একটি ফরম চলে আসবে সেখানে আপনার এলাকার বিদ্যুৎ অফিসের নাম, জোনাল অফিস, সংযোগ টোরিফ ইত্যাদি এসব তথ্য পূরণ করতে হবে
  4. তাছাড়া আবেদনকারীর তথ্য যেমন: আবেদনকারীর নাম, পিতার নাম, মাতার নাম, এনআইডি নম্বর মোবাইল নম্বর ও আপনার ঠিকানা সহ সমস্ত তথ্য ভালো করে পূরণ করুন

আবাসিক সংযোগের ক্ষেত্রে প্রযোজ্য

বর্তমানে পল্লীবিদ্যুৎ সমবায় সমিতি গুলো শুধুমাত্র আবাসিক সংযোগ প্রদান করে থাকে। কোন রকম ঝামেলা বা তৃতীয় পক্ষের সাহায্য ছাড়াই পল্লী বিদ্যুতের সংযোগ খুব সহজে নেওয়া যায়। বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পল্লী বিদ্যুতায়ন বোর্ড সমবায় সমিতি গুলোর সাহায্যে শয়তানের কাজ করছে। পল্লী বিদ্যুতের আবাসিক সংযোগের ক্ষেত্রে আপনাকে যে যে কাজগুলো করতে হবে সেগুলো আমি নিচে তুলে ধরেছি।

১) আবেদন করার সময় ছবি, জাতীয় পরিচয় পত্র ও সংযোগস্থলের খারিজের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে।

২) সার্ভিস ড্রপের দুরত্ব (সংযোগস্থল হইতে সার্ভিস পোলের দুরত্ব)১৩০ ফুটের মধ্যে হতে হবে।

৩) সঠিক ভাবে মেপে সার্ভিস ড্রপের দুরত্ব প্রদান করুন। সার্ভিস ড্রপের দুরত্ব সঠিক না হলে তারের দৈর্ঘ্য কম/বেশি পারে। ভুল তথ্য দিলে পরবর্তীতে সংযোগ পেতে বিলম্ব হতে পারে।

৪) মোট লোড ৮০ কিলোওয়াট এর বেশি হলে এইচটি সংযোগের নিয়মাবলী প্রযোজ্য হবে।

৫) অনলাইনে সার্ভে করার পর প্রয়োজনীয় অর্থ (আবেদন ফি, মেম্বারশীপ ফি ও নিরাপত্তা জামানত) জমাদানসহ সকল নির্দেশনা এসএমএস এর মাধ্যমে জানানো হবে।

৬) আবেদন ফরমের লাল(*) চিহ্নিত ক্ষেত্রগুলো অবশ্যই পূরন করতে হবে।

৭) আবেদন পত্রে গ্রাহকের নিজস্ব মোবাইল নম্বর প্রদান করুন।

৮) আবেদনের পর প্রাপ্ত ট্র্যাকিং আইডি এবং পিন নম্বর অবশ্যই সংরক্ষণ করতে হবে।

৯) সংযোগের অর্থ ডাচবাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং (রকেট) এর মাধ্যমে পরিশোধ করা যাবে।

১০) ডাচবাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফি পরিশোধ করার জন্য নিচে নিয়মাবলী দেখে নিন।

পল্লী বিদ্যুতের টাকা পরিশোধের নিয়ম

পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদন করার ক্ষেত্রে আপনাকে টাকা যেভাবে প্রেমেন্ট করতে হবে সে বিষয়ে আলোচনা করছি। পল্লী বিদ্যুতের টাকা আখি রকেটের মাধ্যমে খুব সহজেই পেমেন্ট করতে পারবেন। রকেট অ্যাপ থেকে কিভাবে সহজে পল্লী বিদ্যুতের টাকা পেমেন্ট করে তার একটি চিত্র তুলে ধরেছি।

পল্লী বিদ্যুতের টাকা পরিশোধের নিয়ম
পল্লী বিদ্যুতের টাকা পরিশোধের নিয়ম

আমরা এই ওয়েবসাইটে বিভিন্ন তথ্যমূলক কনটেন্ট পাবলিশ করে থাকি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটে অন্যান্য পোস্ট গুলো ভিজিট করতে পারেন। আমরা সব সময় পাঠকদের নিত্য নতুন তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করি ধন্যবাদ।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button