দিবস

পহেলা বৈশাখ নিয়ে ১০টি বাক্য

আপনি কি পহেলা বৈশাখের দশটি বাক্য অনলাইনে অনুসন্ধান করছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই নিবন্ধে আমরা পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য আলোচনা করব। আপনারা আমাদের এই নিবন্ধ হতে পহেলা বৈশাখ সম্পর্কে দশটি বাক্য সংগ্রহ করে নিতে পারবেন। আমরা আপনাদের জন্য পহেলা বৈশাখের মানসম্মত দশটি বাক্য লিখে দিয়েছি। এই বাক্যগুলো আমাদের ওয়েবসাইট হতে শুরু করে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় লিখলে ভালো নম্বর পাবেন বলে আমরা মনে করি।

পহেলা বৈশাখ বাঙালির জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎসব। বাংলাদেশ যেগুলো অসম্প্রদায়িক উৎসব পালন করা হয় তার মতে পহেলা বৈশাখ অন্যতম। পহেলা বৈশাখ নিয়ে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্ন হয়ে থাকে। পরীক্ষার প্রশ্নের ধরন গুলো হল পহেলা বৈশাখ নিয়ে অনুচ্ছেদ লিখুন অথবা পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য লিখ? এরকম হয়ে থাকে। এজন্য আজকের এই নিবন্ধে আমরা পহেলা বৈশাখের দশটি বাক্য আপনাদের জন্য তুলে ধরব। আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে পহেলা বৈশাখের দশটি বক্ষ দেখে নিতে পারবেন।

পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিন। এই দিনটিকে বাঙালি জাতি পহেলা বৈশাখ হিসেবে পালন করে থাকে। পহেলা বৈশাখে নতুনকে স্বাগত জানানোর দিন এবং পুরাতন এর স্মৃতি কে আকড়ে ধরে সামনে এগিয়ে যাওয়ার দিন। আমরা পহেলা বৈশাখ নিয়ে কিছু বাক্য আপনাদের সামনে তুলে ধরেছি। আপনারা বাক্য গুলো দেখে নিন।

পহেলা বৈশাখের দশটি বাক্য

  1. বাংলা নববর্ষের প্রথম দিন টিকে পহেলা বৈশাখ বলা হয়ে থাকে।
  2. মোগল সম্রাট আকবর বাংলা সনের প্রবর্তন করেন, এবং তার শাসনামলেই পহেলা বৈশাখ প্রথম উদযাপিত হয়।
  3. পহেলা বৈশাখ একটি অসাম্প্রদায়িক উৎসব, উৎসবে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান মুসলিম সহ সকল ধর্মের মানুষ শামিল হয়ে থাকে।
  4. পহেলা বৈশাখ উদযাপনের জন্য গ্রামে গঞ্জে বিভিন্ন ধরনের বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে চারুকারু কলা শিক্ষার্থীদের সাহায্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়, মঙ্গল শোভাযাত্রা কি ইউনেস্কো “মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য” হিসেবে ঘোষণা করে।
  5. পহেলা বৈশাখের আরেকটি গুরুত্বপূর্ণ উৎসব হলো হালখাতা, যা বর্তমান সময়ে ব্যাপকভাবে পরিচিতি লাভ করেছে।
    হালখাতা বলতে একটি নতুন হিসাব বই বোঝানো হয়েছে।
  6. প্রকৃতপক্ষে হালখাতা হল বাংলা সনের প্রথম দিনে দোকানপাটের হিসাব আনুষ্ঠানিকভাবে হালনাগাদ করার প্রক্রিয়া।
  7. পহেলা বৈশাখ বাংলাদেশের 14 ই এপ্রিল এবং ভারতে 15 এপ্রিল পালন করা হয়ে থাকে।
  8. এই উৎসবটি বাঙালি জাতির একটি অসাম্প্রদায়িক উৎসব।
  9. তাই প্রতিবছর যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উৎসবটি পালন করা হয়ে থাকে।
  10. আমি একজন বাঙালি তাই পহেলা বৈশাখ আমার প্রাণের উৎসব।

এছাড়া পহেলা বৈশাখ সম্পর্কে বিভিন্ন রকম অনুচ্ছেদ লিখতে বলা হয়ে থাকে প্রতিযোগিতামূলক পরীক্ষা গুলোতে। যেমন বাংলা নববর্ষ নিয়ে একটি অনুচ্ছেদ লেখ? অথবা বাংলা সনের প্রবর্তক কে এই সম্পর্কিত প্রশ্ন উত্তর গুলো জানতে আমাদের অন্য পোস্ট গুলো ভিজিট করতে পারেন। আপনি যদি পহেলা বৈশাখের ইতিহাস না জেনে থাকেন তাহলে আমাদের পহেলা বৈশাখের ইতিহাস পোস্টটি পড়ে নিতে পারেন। আমরা এই পোস্টে পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে খুব সুন্দর ভাবে আলোচনা করেছি। এই পোস্টটি আপনাদের অনেক উপকৃত হতে পারে বলে আমরা বিশ্বাস করি।

পহেলা বৈশাখের প্রবর্তন হলো মোগল সম্রাট আকবর। তার শাসনামলে প্রজাদের কাছ থেকে খাজনা আদায়ের সুবিধার্থে বাংলা সনের প্রবর্তন করা হয়। সেই থেকে পহেলা বৈশাখ উপমহাদেশে ব্যাপক উৎসাহ মধ্য দিয়ে পালিত হয়।

পহেলা বৈশাখের কিছু গুরুত্বপূর্ণ উৎসবের মধ্যে হল পুণ্যাহ এবং হালখাতা। হালখাতা অনুষ্ঠান এখনো বেশ উৎসবের মধ্য দিয়ে গ্রাম গঞ্জে শহরে বন্দরে পালিত হয়ে থাকে। সারা বছর বিভিন্ন ব্যবসায়ীরা তাদের কাস্টমারদের বাকি দিয়ে থাকে। সেই বাকি টাকা হালখাতা অনুষ্ঠানের মধ্য দিয়ে গ্রাহকদের কাছ থেকে নিয়ে থাকে। এদিন গ্রাহকদের ব্যবসায়ীগণ মিষ্টিমুখ করান।

পুণ্যাহ অনুষ্ঠানটি জমিদার এবং প্রজাতির মধ্যে হয়ে থাকে। বর্তমানে জমিদার প্রথা বিলুপ্ত হওয়ার কারণে পুণ্যাহ অনুষ্ঠানটি আর সেরকম ভাবে পালিত হয় না।

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button